ডেঙ্গু রোগী ও মৃত্যু কমেছে

আগের সংবাদ

নতুন উত্তাপ ‘১০ ডিসেম্বর’ > মানববন্ধন করবে বিএনপি, ঘরোয়া কর্মসূচি আ.লীগের > অনুমতি ছাড়া করলে ব্যবস্থা : ডিএমপি

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে ঢাকা থিয়েটারের ‘মেডিয়া’

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গ্রিক পৌরাণিক কাহিনী অবলম্বনে ঢাকা থিয়েটার মঞ্চে এনেছে দলটির নতুন প্রযোজনার নাটক ‘মেডিয়া’। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। ইউরেপিডিসের রচনা থেকে নাটকটি ইংরেজি অনুবাদ করেছেন জর্জ থিওডোরিডিস ও বাংলায় রূপান্তর করেছেন আবদুস সেলিম। নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু।
ইস্কিলাস (খ্রিস্টপূর্ব ৫২৫-৪৫৫) এবং সফোক্লিস (খ্রিস্টপূর্ব ৪৯৭-৪০৬)-এর ক্ল্যাসিক বা চিরায়ত নাট্যরীতি-ধারাবাহিকতার এক উজ্জ্বল নক্ষত্র হলেন ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। তিনি নিঃসন্দেহে গ্রিক ভাষার একজন প্রথিতযশা ট্র্যাজেডি রচয়িতা। পুরাকাল বিশেষজ্ঞের অনেকেই মনে করেন ইউরিপিডিস তার জীবদ্দশায় সর্বমোট ৯৫টি (মতান্তরে ৯২) নাটক রচনা করেছিলেন, যার ভেতর আজ পর্যন্ত ১৮ বা ১৯টি নাটকের হদিস পাওয়া যায়। ক্ল্যাসিক গ্রিক সংস্কৃতিতে সবচেয়ে সুখ্যাত এবং প্রভাবশালী নাট্যকার রূপে তিনি চিহ্নিত। তার শ্রেষ্ঠ নাটক হলো মেডিয়া। বলা হয়ে থাকে ইউরিপিডিস/গ্রিক পৌরাণিক কাহিনিকে এক নতুন ধারা এবং মাত্রাতে বিন্যস্ত করেছিলেন, এর ভেতর প্রাধান্য পেয়েছিল মানব চরিত্রের তমসাক্রান্ত দিকগুলো-মেডিয়া যার ভেতর সবচেয়ে উল্লেখ্য। নাটকে একজন নারীকে তার স্বামী কীভাবে নিগৃহীত এবং অকিঞ্চিৎকরভাবে ব্যবহার করে তার পুরুষতান্ত্রিক যৌন ইচ্ছা ও উচ্চাকাক্সক্ষাকে চরিতার্থ করতে এবং তারই অভিঘাতে সেই নারী, যার নাম মেডিয়া, কীভাবে তার প্রতিশোধ নেয় সেই তীব্র জিঘাংসার কাহিনি চিত্রিত হয়েছে এই নাটকে। মেডিয়া ছাড়া ইউরিপিডিস রচিত নাটকগুলোর ভেতর উল্লেখযোগ্য হলো- হ্যাকুবা, ব্যাচ, হিপোলেটাস, অ্যালসেস্টিস এবং দ্য ট্রজান উইমেন।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহমীদা মাহমুদ, ফাহমিদা কামাল, মিলু চৌধুরী, মাহমুদুর রহমান শুভ, সাইফুদ্দীন আহমদ দুলাল, সিফাত, আদৃতা, কাজী মো. আব্দুল গনি প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়