বিজিএমইএ নির্বাচন মার্চে

আগের সংবাদ

জাপার আসনে নৌকা প্রত্যাহার! ৩০ থেকে ৩৫ আসন প্রত্যাশা জাতীয় পার্টির > চলছে দেনদরবার

পরের সংবাদ

বিবর্তনবাদের নাটক ‘মাংকি ট্রায়াল’

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৯২৫ সালে আমেরিকার এক বিজ্ঞান শিক্ষকের সৃষ্টিবাদ ও বিবর্তনবাদ নিয়ে ডারউইনের থিওরিটি ব্যাপক আলোচনার সৃষ্টি করে। ‘স্কোপস মাংকি ট্রায়াল’ নামের ওই থিওরিটি বিজ্ঞান ও মানুষকে আদালতের কাঠগড়ায় দাঁড় করায়। বহুল বিতর্কিত সেই থিওরি নিয়ে ‘মাংকি ট্রায়াল’ নাটকটি মঞ্চে এনেছে নাটকের দল বাতিঘর।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হয়। এটি ছিল দলের ১৫তম প্রযোজনার ১৯তম মঞ্চায়ন। জেরম লরেন্স এবং রবার্ট এডউইন লির ‘ইনহেরিট দ্য উইন্ড’ এই নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল।
আমেরিকার একটি রাজ্য হিলসবোরো শহরের একটি পাবলিক স্কুলের বিজ্ঞান শিক্ষক বার্ট্রাম কেইটস। যিনি তৎকালীন বাটলার আইন উপেক্ষা করে ছাত্রদের সৃষ্টিবাদ ও বিবর্তনবাদ সম্পর্কিত ডারউইনের থিওরি শেখানোর জন্য দোষী সাব্যস্ত হন এবং তৎকালীন প্রতিক্রিয়াশীল ও ধর্মান্ধ মৌলবাদীরা ক্রোধে ফেটে পড়ে। রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করার দায়ে জেলখানায় বন্দি করা হয় বিতর্কিত সেই বিজ্ঞান শিক্ষককে। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্র?্যাডি এবং আসামিপক্ষের আইনজীবী হেনরি ড্রামন্ডের বিবিধ যুক্তিতর্কের উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায়, যা ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে। বিচার প্রক্রিয়াটি বিবর্তনের সত্যতা নিয়ে একটি জাতীয় বিতর্কের সৃষ্টি করে, বৈজ্ঞানিক প্রমাণকে জনসাধারণের সামনে আনতে সাহায্য করেছিল। মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো বিশ্বের নজর কাড়ে এবং আলোচিত হয়। এভাবেই এগিয়ে যায় ‘মাংকি ট্রায়াল’ এর কাহিনী।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সঞ্জয় সরকার মুক্তনীল, খালিদ হাসান রুমি, সঞ্জয় গোস্বামী, সাদ্দাম রহমান, মৃধা অয়োমী, তারানা তাবাসসুম চেরী, স্বরণ বিশ্বাস, সঞ্জয় হালদার, জর্জ দীপ্ত, রুম্মান শারু, ইয়াসির আরাফাত, ফয়সাল মাহমুদ, রাজু আহমেদ, আহসান, উম্মে হাবিবা, শৈবাল, নাদিয়া জান্নাত, তাস্বিন, জুবি প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়