বিজিএমইএ নির্বাচন মার্চে

আগের সংবাদ

জাপার আসনে নৌকা প্রত্যাহার! ৩০ থেকে ৩৫ আসন প্রত্যাশা জাতীয় পার্টির > চলছে দেনদরবার

পরের সংবাদ

আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৭৫ জনকে ইসির শোকজ : দ্বাদশ জাতীয় নির্বাচন

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি না মানার অভিযোগে বিভিন্ন রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীসহ ৭৫ জনকে কারণ দর্শানোর (শোকজ) নোটিস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে কিছু প্রার্থীকে একাধিকবার শোকজ করা হয়েছে। আবার কোনো কোনো প্রার্থীর শোকজের জবাব ‘সন্তোষজনক নয়’ বলেও জানিয়েছে কমিশন।
নির্বাচনী আচরণবিধি পর্যবেক্ষণের জন্য গত ২৮ নভেম্বর বিচার বিভাগীয় নির্বাচন অনুসন্ধান কমিটি গঠন করে ইসি। এরপর থেকেই বিধি লঙ্ঘন করার অভিযোগে বিভিন্ন প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হয়। অনুসন্ধান কমিটি বর্তমান সংসদ সদস্য, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সিটি মেয়রসহ স্বতন্ত্র প্রার্থী মিলে গতকাল মঙ্গলবার পর্যন্ত ৭৫ প্রার্থীকে শোকজ করেছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশন থেকে এ তথ্য জানানো হয়েছে।
নির্বাচন কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন ঠেকানো যাচ্ছে না। আমরা একের পর এক শোকজ করে যাচ্ছি। সময় যত গড়াচ্ছে বিধিলঙ্ঘনের তালিকা তত দীর্ঘ হচ্ছে। আমরা এরই মধ্যে ৭৫ জনকে শোকজ করেছি। কয়েকজন প্রার্থীকে একাধিকবারও শোকজ করেছি। অনেকের শোকজের জবাব সন্তোষজনক হয়নি।
এবারের সংসদ নির্বাচনে নিবন্ধিত ২৯টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। তাদের মধ্যে এক হাজার ৯৮৫ জনের প্রার্থিতা বৈধ এবং বাকি ৭৩১ জনের প্রার্থিতা বাতিল ঘোষণা করে কমিশন।
ভোটের ৫২ দিন আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ৭ জানুয়ারি। এর আগে ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই শেষ হয় ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। তারপরে প্রার্থীরা প্রচারে নামতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়