পীরেরবাগে ভাঙারির দোকানে বিস্ফোরণে দগ্ধ এক

আগের সংবাদ

কী বার্তা পেল জাতীয় পার্টি : গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে জি এম কাদেরের বৈঠক, আসন সমঝোতার আলোচনা

পরের সংবাদ

ইগা সোয়াতেকের উত্থান-পতন

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টেনিসের কোর্টে খেলোয়াড়দের উত্থান-পতন তো চলতেই থাকে। নিজের স্থান হারিয়ে আবার সে স্থান দখল করেন অনেকেই। কিন্তু টানা ৭৫ সপ্তাহ এক নম্বরে থেকে যদি শীর্ষস্থান খোয়াতে হয় তার কষ্টটা একটু বেশিই হবে। এমনই একজন হলেন পোলিশ নারী টেনিস তারকা ইগা সোয়াতেক। ২২ বছর বয়সি ইগা ২০২৩ সালের ইউএস ওপেনে ইয়েলেনা অস্টাপেঙ্কোর কাছে হারের পর তার র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ছেড়ে দিতে বাধ্য হন। সেই ইগা একই বছরে ফরাসি গ্র্যান্ডস্ল্যাম এবং ডব্লিউটিএ ফাইনাল জিতে আবার নিজের আগের স্থান অর্জন করেন।
ইগা সোয়াতেকের জন্ম ২০০১ সালের ৩১ মে পোল্যান্ডে। তিনি বর্তমানে মহিলা টেনিস অ্যাসোসিয়েশনের বিশ্বর‌্যাঙ্কিংয়ে ৭৯ সপ্তাহ ধরে ১ নম্বর খেলোয়াড় হিসেবে নিজের স্থান ধরে রেখেছেন। তার ঝুলিতে ৪টি গ্র্যান্ডস্ল্যামসহ মোট ১৭টি একক শিরোপা জিতেছেন। গ্র্যান্ডস্ল্যামগুলোর মধ্যে ২০২০, ২০২২, ২০২৩ সালের ফ্রেঞ্চ ওপেন ও ২০২২ সালের ইউএস ওপেন জিতেছেন। ওপেন টেনিসের যুগে ইগা সোয়াতেক ছাড়া আর একজন মাত্র টেনিস প্লেয়ার নাওমি ওসাকা যারা তাদের প্রথম চারটি গ্র্যান্ডস্ল্যামের প্রত্যেকটিতেই জয়ী হয়েছেন। সোয়াতেকের টেনিসের প্রতি আগ্রহ আসে তার বড় বোন আগাথাকে অনুসরণ করতে গিয়ে। মাত্র ১৩ বছর বয়সে জিতে নেন আইটিএফ জুনিয়র ট্রফি। ২০১৫ সালের মধ্যে জুনিয়র র‌্যাঙ্কিংয়ে অর্জন করেন ৫ নম্বর স্থান। ২০১৬ সালে জুনিয়র ফ্রেঞ্চ ওপেনের গ্র্যান্ডস্ল্যামে সোয়াতেকের অভিষেক হয়। সেইবার কোয়ার্টার ফাইনাল পর্যন্ত এসে ফিরে যেতে হয়েছিল এই পোলিশ তারকাকে। ইগা ২০১৬-২০১৮ পর্যন্ত টানা ৭টি আইটিএফ সার্কিটে অপরাজিত ছিলেন। এখন পর্যন্ত সোয়াতেক ১৭টি শিরোপা জিতেছেন যার মধ্যে ৬টিই এই বছরের। প্রথম বড় শিরোপা জিতে নেন ২০২০ সালের ফ্রেঞ্চ ওপেনে। ২০২২ সালে ইতিহাস গড়ে টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে ২টি বড় শিরোপা নিজের করে নেন ইগা। ফ্রেঞ্চ ওপেন ও ইউএস ওপেনে একই বছরে গ্র্যান্ডস্ল্যাম জিতে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দেয় এই পোলিশ সুন্দরী। ২০২৩ সালেই আবার আরেকটি গ্র্যান্ডস্ল্যাম নিজের করে নেন সোয়াতেক।

:: খালিদ ইবনে মিজান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়