ঢাবি উপাচার্য : বিদেশিরা উন্নয়ন বাধাগ্রস্ত করতে চায়

আগের সংবাদ

সিগন্যালের অপেক্ষায় তারা : ৮০ থেকে ১০০ আসনে জোট-মিত্রদের ‘ছাড়’ > ১৭ ডিসেম্বরের আগেই সমঝোতা

পরের সংবাদ

বায়ুদূষণে হুমকিতে মানবস্বাস্থ্য : বুদ্ধিপ্রতিবন্ধী হওয়ার ঝুঁকিতে শিশুরা

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এস এম মিজান : নিয়মিতই অস্বাস্থ্যকর থাকছে ঢাকার বাতাস। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় গতকাল শুক্রবার ছুটির দিনেও রাজধানীর অবস্থান উপরের দিকেই ছিল। গতকাল সকাল ১১টার দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এই তথ্য জানা গেছে। এর আগে গত সপ্তাহ পুরোটা ঢাকার বাতাসের মান ছিল ‘দূর্যোগপূর্ণ’। বায়ুদূষণের এ দুর্যোগপূর্ণ অবস্থায় হুমকির মুখে পড়েছে বাংলাদেশের মানব স্বাস্থ্য।
বিশ্বব্যাংকের তথ্য অনুসারে- সিসা দূষণের ফলে বাংলাদেশে প্রতি বছর হৃদরোগে আক্রান্ত হচ্ছে ১ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। একই কারণে শিশুদের সাধারণ বিকাশও (আইকিউ) কমে যাচ্ছে। ফলে বুদ্ধিপ্রতিবন্ধী হওয়ার ঝুঁকি বাড়ছে। এ ছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ার পাশাপাশি কমছে গড় আয়ু।
বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা যায়- গতকাল ঢাকার বায়ুর মানের স্কোর ১৮৮, যা অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় গতকাল প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল যথাক্রমে ভারতের দিল্লি ও পাকিস্তানের করাচি। ওই দুই শহরের স্কোর ৪১৯ ও ২৮০। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ও অস্বাস্থ্যকর। স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচিত হয়।
এদিকে, দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ দিন দিন ভয়ংকর হয়ে উঠছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে কোটি কোটি মানুষের জীবন। গবেষণা বলছে- বৈশ্বিক বায়ুদূষণের হটস্পট হয়ে উঠেছে দক্ষিণ এশিয়া। বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত চারটি দেশ এবং দূষণের শীর্ষে থাকা ১০ শহরের মধ্যে ৯টির অবস্থানই এ অঞ্চলে।
এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের ২০২১-২৩ সালের প্রতিবেদনের বরাত দিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার ভোরের কাগজকে বলেন, বায়ুদূষণের ক্ষতিকর প্রভাবে দেশের একজন নাগরিকের গড় আয়ু কমছে ৬ বছর ৮ মাস। বিশ্বের সব মানুষের গড় আয়ু ২ বছর ৪ মাস কমছে। তিনি বলেন, ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজিজেস অফ দ্যা চেস্ট অ্যান্ড হসপিটাল ২০২১ সালে আউটডোর এবং জরুরি বিভাগ মিলিয়ে ২ লাখ ১০ হাজার রোগী চিকিৎসাধীন ছিল। ৭ বছর আগে এই সংখ্যা ছিল মাত্র ৮৫ হাজার।
অন্যদিকে, রাজধানীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটের হিসাবে দেখা গেছে- গত বছরের জুলাই মাসে হাসপাতালে ভর্তি, আউটডোর ও জরুরি বিভাগ মিলে রোগীর সংখ্যা ছিল ১২ হাজারের কিছু বেশি। চলতি বছরের জুলাইয়ে সে সংখ্যা ১৪ হাজার পার হয়েছে। আহমদ কামরুজ্জামান বলেন, কোয়ালিটি লাইফ ইনডেক্স-২০২৩ প্রতিবেদন অনুযায়ী, আয়ুষ্কালের পরিপ্রেক্ষিতে বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণা, দূষণ বাংলাদেশে মানব স্বাস্থ্যের জন্য দ্বিতীয় বৃহত্তম হুমকি।
বায়ু দূষণের কারণ উল্লেখ করে পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব ভোরের কাগজকে বলেন, বায়ু দূষণের কারণগুলোর মধ্যে প্রাকৃতিক ও আবহাওয়াজনিত কারণ, নগর পরিকল্পনায় ঘাটতি, আইনের দুর্বলতা, আইন প্রয়োগের সীমাবদ্ধতা, ভৌগোলিক কারণ এবং জনসংখ্যার ঘনত্ব

অন্যতম। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বায়ুদূষণের কারণে ৩০ থেকে ৩৫ শতাংশ নাগরিক শ্বাসপ্রশ্বাস নেয়ার সক্ষমতা হারিয়ে ফেলছে। এটা সারাদেশে ভয়াবহ অবস্থা তৈরি করছে। সরকারকে স্পষ্ট করতে হবে, বিকলাঙ্গ প্রজন্ম, প্রতিবন্ধী শিশু তৈরি করবেন, নাকি শিল্পপতিদের কাছে মাথানত করবেন। আগামী নির্বাচনের আগে এই বিষয়ে সরকারকে অঙ্গীকার করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়