ঢাবি উপাচার্য : বিদেশিরা উন্নয়ন বাধাগ্রস্ত করতে চায়

আগের সংবাদ

সিগন্যালের অপেক্ষায় তারা : ৮০ থেকে ১০০ আসনে জোট-মিত্রদের ‘ছাড়’ > ১৭ ডিসেম্বরের আগেই সমঝোতা

পরের সংবাদ

ডেঙ্গুতে আক্রান্ত ৪৬৮, মৃত্যু ৬ জন

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ছুটির দিনে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা ৫০০ র নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৬ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে এডিস মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬৮ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এর আগে গত বৃহস্পতিবার ডেঙ্গুতে ৮৭৭ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল, মৃত্যু হয়েছিল ৭ জন। বুধবার রোগী ছিল ৯৬৮ জন। ৫ জনের মৃত্যু হয়েছিল। মঙ্গলবার ডেঙ্গুতে মৃতের ও ভর্তি রোগী সংখ্যা ছিল যথাক্রমে ৪ ও ৯৫৯।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তিকৃত ৪৬৮ জনের মধ্যে ঢাকা মহানগরে ১৩৮ জন, আর ঢাকার
বাইরে ৩৩০ জন। মৃত ৬ জনের মধ্যে ৪ জন ঢাকার, বাকি ২ জন ঢাকার বাইরের। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগীর সংখ্যা ৩ হাজার ৩৫৮। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৮৮৮ এবং অন্যান্য হাসপাতালে ভর্তি আছে ২ হাজার ৪৭০ জন।
এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩ লাখ ১২ হাজার ৩৫৭। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৩ লাখ ৭ হাজার ৩৭৩ জন। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৬২১ জনের। এর মধ্যে ৯৪১ জন ঢাকা এবং ৬৮৭ জন ঢাকার বাইরের। লিঙ্গভিত্তিক বিশ্লেষণে ৯৩৫জন নারী এবং ৬৯৫ জন পুরুষ।
মাসভিত্তিক বিশ্লেষণে জানুয়ারি মাসে রোগীর সংখ্যা ছিল ৫৬৬ ও মৃত্যু হয়েছে ৬ জনের। ফেব্রুয়ারি মাসে রোগী ১৬৬ জন ও ৩ জনের মৃত্যু, মার্চ মাসে রোগী ছিল ১১১ জন। তবে এই মাসে কারোই মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন রোগী ও ২ জনের মৃত্যু, আর মে মাসে রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬, মৃত্যু হয়েছে ২ জনের। জুন মাসে ডেঙ্গুতে ৩৪ জনের প্রাণহানি, আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৯৫৬। জুলাই মাসে রোগীর সংখ্যা ৪৩ হাজার ৮৫৪। মৃত্যু হয়েছে ২০৪ জনের। আগস্ট মাসে রোগী ছিল ৭১ হাজার ৯৭৬ জন। ৩৪২ জনের প্রাণহানি হয়েছে। সেপ্টেম্বরে রোগী ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭৯ হাজার ৫৯৮ ও ৩৯৬ জন। অক্টোবরে রোগী ছিল ৬৭ হাজার ৭৬৯ জন, মৃতের সংখ্যা ছিল ৩৫৯। নভেম্বর মাসের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ২৭৪ জনের। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৪০ হাজার ৭১৬।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়