ডেঙ্গুতে প্রাণহানি প্রায় ১৬শ, আক্রান্ত ছাড়াল ৩ লাখ

আগের সংবাদ

স্বস্তিতে নেই নৌকার মাঝিরা : ‘ডামি’ প্রার্থীর ছড়াছড়ি, জোট শরিক ও মিত্রদের ছাড়তে হবে ৮০ আসন

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ফ্লুমিনেন্স

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের একটি পেশাদার ফুটবল ক্লাব ফ্লুমিনেন্স ফুটবল ক্লাব। সাধারণভাবে ক্লাবটি ফ্লু বা বিগ ফ্লু নামেই ভক্তদের কাছে পরিচিত। এছাড়াও রাইস পাউডার বা টিম অফ ওয়ারিয়র্স নামেও তাদের পরিচিতি আছে। ফ্লুমিনেন্স ক্লাবটি ১৯০২ সালের ২১ জুলাই নিজেদের যাত্রা শুরু করে। প্রায় ১২১ বছর আগে প্রতিষ্ঠিত ব্রাজিলের এই ক্লাবটি দেশটির প্রথম বিভাগ ফুটবলে খেলে। ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের এটি সবচেয়ে পুরনো ক্লাব। গত ৫ নভেম্বর কোপা লিবার্টিডোস ফাইনালে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সের বিপক্ষে ২-১ গোলে জিতে ৫০ বছরে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক শিরোপা ঘরে তুলে তারা।
ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়াম ফ্লুমিনেন্স ফুটবল ক্লাবের ঘরোয়া মাঠ। স্টেডিয়ামটিতে প্রায় ৮০ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা উপভোগ করতে পারেন। এ পর্যন্ত ক্লাবটি জাতীয়ভাবে ব্রাজিলের প্রথম বিভাগ ঘরোয়া লিগ সিরি আ-তে ৪টি শিরোপা জয়লাভ করেছে। এছাড়াও একটি করে কোপা ডো ব্রাজিল এবং এবং সিরি সি শিরোপা আছে তাদের ঝুলিতে। অন্যদিকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় তারা ক’দিন আগে কোপা লিবার্টিদোস এবং ১৯৫২ সালে কোপা ইন্টারন্যাশনাল শিরোপা জিতে। বর্তমানে দলটির অন্যতম সেরা ফুটবলার হলেন সাবেক রিয়াল মাদ্রিদ এবং ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলো। তার ক্যারিয়ারটাও তিনি এই ক্লাবেই শুরু করেছিলেন।
বর্তমানে ব্রাজিল জাতীয় দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ ফার্নান্দো দিনিজ ফ্লুমিনেন্সেরও প্রধান কোচ। মারিও বিটেনকোর্ট ক্লাবটির বর্তমান সভাপতি।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়