ডেঙ্গুতে প্রাণহানি প্রায় ১৬শ, আক্রান্ত ছাড়াল ৩ লাখ

আগের সংবাদ

স্বস্তিতে নেই নৌকার মাঝিরা : ‘ডামি’ প্রার্থীর ছড়াছড়ি, জোট শরিক ও মিত্রদের ছাড়তে হবে ৮০ আসন

পরের সংবাদ

ক্রীড়াঙ্গনে নৌকার টিকেট পেলেন যারা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। ২৬ নভেম্বর বিকাল ৪টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেখানে ২৯৮টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের মধ্যে অনেকে ক্রীড়াজগৎ থেকে উঠে এসেছেন। তাদের মধ্যে কেউ খেলোয়াড়, কেউ আয়োজক কিংবা সংগঠক।
সারাদেশের আগ্রহ ছিল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন কারা সেই তালিকার দিকে। ক্রীড়াবিদ-সংগঠকদের অনেকে অধীর আগ্রহে ছিলেন। ক্রীড়াঙ্গনে অনেকেই নৌকার মাঝি হলেও কেউ বাদ পড়েছেন, আবার অনেকে মনোনয়ন পাননি। অপ্রত্যাশিতভাবে বাদ পড়েছেন অনেকেই। আবার ক্রীড়া সংগঠকদের অনেকেই রাজনৈতিক বিবেচনায় বাদ পড়েছেন।
আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন দেশের ক্রীড়াঙ্গনের অনেক পরিচিত মুখ। এবারের নির্বাচনে বড় চমকের নাম জাতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মাগুরা-১ আসনে।
বর্তমান সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবারো নৌকার মনোনয়ন পেয়েছেন নড়াইল-২ থেকে। সাবেক তারকা ফুটবলার ও বাফুফের সিনিয়র সহসভাপতি এবং বর্তমান সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদী খুলনা-৪ থেকে মনোনয়ন পেয়েছেন।
সাবেক অ্যাথলেট মাহবুব আরা গিনি এবারো গাইবান্ধা-২ থেকে নৌকার মনোনয়ন পেয়েছেন। সাবেক হকি খেলোয়াড় এবং আবাহনীর পরিচালক নসরুল হামিদ বিপু ঢাকা-৩ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করবেন।
দুই সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ওবায়দুল কাদের ও বীরেন শিকদার এবং বর্তমান ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবারো পেয়েছেন নৌকার মনোনয়ন। ওবায়দুল কাদের নোয়াখালী-৫, বীরেন শিকদার মাগুরা-২ ও জাহিদ আহসান রাসেল গাজীপুর-২ আসনে পেয়েছেন নৌকার টিকেট।
আবাহনীর পরিচালক ও বাংলাদেশ হকি ফেডারেশনের সহসভাপতি শাহরিয়ার আলম রাজশাহী-৬, বাংলাদেশ ক্যারম ফেডারেশনের সভাপতি জুনাইদ আহমেদ পলক নাটোর-৩, বাফুফের সহসভাপতি ও আবাহনীর ডাইরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ যশোর-৩, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন কিশোরগঞ্জ-৬, আবাহনীর চেয়ারম্যান সালমান ফজলুর রহমান ঢাকা-১, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক গোলাম দস্তগীর গাজী নারায়নগঞ্জ-১, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সাবেক সহসভাপতি কর্নেল (অব.) ফারুক খান গোপালগঞ্জ-১, বাংলাদেশ কুস্তি ফেডারেশনের সভাপতি শাহজাহান খান মাদারীপুর-২, বাংলাদেশ উশু ফেডারেশনের সভাপতি আবদুস সোবহান গোলাপ মাদারীপুর-৩, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল মৌলভীবাজার-২, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি আ হ ম মুস্তফা কামাল কুমিল্লা-১০ এবং সাবেক ফুটবলার ও বাফুফের রেফারিজ কমিটির চেয়ারম্যান বীর বাহাদুর উ শৈ সিং বান্দরবান থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন।
অন্যদিকে বাংলাদেশের অভিষেক টেস্ট দলের অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় মানিকগঞ্জ-১ আসনের দুবারের সংসদ সদস্য ছিলেন। এবার তৃতীয়বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। এই যাত্রায় তিনি দলীয় মনোনয়নে বাদ পড়েছেন। মানিকগঞ্জ-২ আসনে মনোনয়নপ্রত্যাশী ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক দেওয়ান সফিউল আরেফিন টুটুল।
জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সাবেক ফুটবলার ও বিসিবির সাবেক পরিচালক এবারো মনোনয়নবঞ্চিত হয়েছেন। ২০০১ সালে মানিকগঞ্জ থেকে দলীয় টিকেট পেয়েছিলেন বিশিষ্ট এই ক্রীড়া ব্যক্তিত্ব। মানিকগঞ্জ-২ আসনে সংগীত শিল্পী মমতাজ বেগম পুনরায় দলীয় মনোনয়ন পেয়েছেন।
বাফুফের তিন মেয়াদের সদস্য ছিলেন চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য শামসুল হক চৌধুরি। তিনি জাতীয় সংসদের হুইপও ছিলেন। চট্টগ্রাম আবাহনী ফুটবল দলের মহাসচিব শামসুল হক চৌধুরি এবার দলীয় মনোনয়ন পাননি। তার জায়গায় মনোনয়ন চেয়েছিলেন আরেক ক্রীড়া ব্যক্তিত্ব জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও বাফুফের সদস্য সত্যজিৎ দাশ রুপু। এই আসনে ক্রীড়াঙ্গনের দুজনের বদলে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোতাহেরুল ইসলাম চৌধুরী।
ক্রীড়াঙ্গনের আরো অনেকেই এবার আওয়ামী লিগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন।
এদের মধ্যে অন্যতম চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাসির, বাফুফের দুই সহসভাপতি আতাউর রহমান ভূইয়া মানিক ও মহিউদ্দিন আহমেদ মহী, অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টুসহ আরো অনেকেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়