সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনকে তিন নির্দেশনা

আগের সংবাদ

নতুন রক্ত সঞ্চালনে গুরুত্ব : তিনশ আসনে মনোনয়ন চূড়ান্ত, আজ ঘোষণা > আসছেন শতাধিক নতুন মুখ

পরের সংবাদ

অজানা শোবিজ : অবসাদে গিয়ে মদ্যপান

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, মহম্মদ জিশান আয়ুব অভিনীত ‘তাণ্ডব’ নিয়ে তৈরি হওয়া বিতর্কের ফলে দেশের একাধিক চিত্রনির্মাতা নিজেদের স্ক্রিপ্টে বদল আনতে বাধ্য হয়েছিলেন। কোনো কোনো পরিচালকের নতুন প্রোজেক্টই গিয়েছিল আটকে। এই তালিকায় নাম ছিল পরিচালক অনুরাগ কাশ্যপের। সুকেতু মেহতার ‘ম্যাক্সিমাম সিটি’র ওপর ভিত্তি করে এই প্রোজেক্ট আনছিলেন অনুরাগ। তবে ২০২১ সালে তাণ্ডব নিয়ে ওঠা বিতর্কের কারণে অনুরাগের সেই প্রোজেক্ট থেকে সরে দাঁড়ায় দেশের জনপ্রিয় স্ট্রিমিং জায়েন্ট। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই বিষয়ে মুখ খুলতে দেখা গিয়েছে অনুরাগকে। তিনি বলেন, তার জীবনের সেরা কাজ ছিল এটি। এভাবে কোনো প্রোজেক্টের জন্য তিনি খাটেননি। অনুরাগ জানান, তাণ্ডবের পর ম্যাক্সিমাম সিটি যেই ওটিটিতে প্ল্যাটফর্মে আসার কথা তারা মনে করেছিল স্ক্রিপ্টটি দেশের রাজনৈতিক আবহাওয়ার জন্য খুব সংবেদনশীল। নির্দিষ্ট কোনো কারণ না দেখিয়েই সরে দাঁড়ায় তারা। জানিয়ে দেয়, অনুরাগের এই কাজের সঙ্গে তারা নিজেকে আর যুক্ত করতে চায় না। অনুরাগ জানান, ম্যাক্সিমাম সিটির কাজ এভাবে স্থগিত হয়ে যাওয়ায় অবসাদে চলে গিয়েছিলেন তিনি। শুরু করেছিলেন মদ্যপান। শুধু তাই নয়, পরিচালক জানান, ওই সময়ের মধ্যে দুবার হার্ট অ্যাটাকও হয় তার। অনুরাগের আক্ষেপ ওটিটি বিপ্লব আনতে পারে বলেই তার ধারণা ছিল। তবে তা হয়নি। আরেক সাক্ষাৎকারে অনুরাগ জানান, ছবিটি লেখার কাজ শেষ। পরবর্তী পদক্ষেপ কী হবে তা তিনি নিজেও জানেন না। কথা প্রসঙ্গে আটকে থাকা পাতালোক সিজন ২-এর কথাও বলেন তিনি। সেই প্রোজেক্টের কাজও স্থগিত রাখা হয়েছে। ‘অ্যামাজন ইন্ডিয়া’য় এসেছিল তাণ্ডব। হিন্দুধর্মের অবমাননা করা হয়েছে দাবি তুলে ওটিটির এক কর্ণধারকে জেরা করেছিল পুলিশ।

হ মেলা ডেস্ক
‘তাণ্ডব’-এর বিরুদ্ধে দেশের একাধিক রাজ্যে দায়ের হয়েছিল এফআইআর। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একাধিক নেতা সেই সময় শামিল হয়েছিলেন এতে। সাইফ আলি খান ও মহম্মদ জিশানকে হুমকিও দেয়া হয়েছিল। বলিউডের একাংশ ‘বাক-স্বাধীনতার ওপর হস্তক্ষেপ’ বলে সমালোচনা করেছিল সেই সময়। কিন্তু তারপর থেকেই রাজনৈতিক বিষয়ের ওপর ছবি বানানো ও তা সম্প্রচারে রীতিমতো পিছু পা হতে থাকে ওটিটিগুলো। যার ফলে আটকে আছে এখনো পাতাললোক ২ ও ম্যাক্সিমাম সিটির মতো অনেক প্রোজেক্টই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়