৪৮ ঘণ্টার অবরোধ সফল করার আহ্বান বিএনপির

আগের সংবাদ

বাদ পড়ার শঙ্কায় ঘুম হারাম : রাজশাহী ও রংপুর বিভাগে নৌকার মনোনয়ন চূড়ান্ত, টিকেট পাচ্ছেন না অনেক এমপি

পরের সংবাদ

২০১৩ সালের নাশকতা : ২ মামলায় বিএনপির ২০ নেতাকর্মীর দণ্ড

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০১৩ সালের নভেম্বরে রাজধানীতে নাশকতার পৃথক দুই মামলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের ২০ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। এর মধ্যে গতকাল বুধবার ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল ১০-এর বিচারক মো. মামুনুর রহমান ছিদ্দিকী ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীরসহ বিএনপির ১১ নেতাকর্মীকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন।
অন্য আসামিরা হলেন- নাসিম আহমেদ অপু, আশরাফুল ইসলাম, মনির হোসেন, মনির হোসেন, এস আই টুটুল, মাহমুদুর রহমান, আউয়াল, শাহাদাৎ হোসেন, ইঞ্জিনিয়ার ফখরুল ইসলাম ও ডা. শাহীন ওরফে ইহতিশামুল হক। কারাদণ্ডের পাশাপাশি আসামিদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। আসামিদের মধ্যে এস এম জাহাঙ্গীর বাদে বাকিরা পলাতক রয়েছেন। পলাতকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলায় ৩৮ জনকে খালাস দিয়েছেন আদালত।
মামলা সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ৮টার দিকে ১৮ দলীয় জোটের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচিতে ৩-৪শ নেতাকর্মী রাজধানীর আজমপুর রেলগেট কাঁচাবাজার এলাকায় কেয়ার পয়েন্ট হাসপাতালের সামনের রাস্তায় পুলিশের উদ্দেশে ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ করে। এসময় তারা জনমনে ভীতি ছড়ানোর জন্য রাস্তায় থাকা মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। ওই ঘটনার দিনই উত্তরা পশ্চিম থানায় উপপরিদর্শক এস্কেন্দার আলী শেখ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এরপর মামলা তদন্ত করে ২০১৪ সালের ২০ এপ্রিল চার্জশিট দাখিল করেন। মামলায় ১৯ জন সাক্ষী দিয়েছেন।
ছাত্রদলনেতা জুয়েলসহ ৯ জনের কারাদণ্ড : রাজধানীর পল্টন থানার নাশকতার আরেক মামলায় ছাত্রদলের তৎকালীন সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েলসহ ৯ জনকে ৩ বছর ৩ মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম এ রায় ঘোষণা করেন। আদালতের বেঞ্চ সহকারী মাসুদ পারভেজ এ তথ্য জানান।
কারাদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- পল্টন থানা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, পল্টন থানা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি শাহাদাত হোসেন, পল্টন থানা যুবদলের তৎকালীন নেতা লিওন হোসেন, উত্তম কুমার, ভাসানী জাহাঙ্গীর, মিজানুর রহমান, আরিফুল হক ও রুবেল। আসামিরা পলাতক থাকায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।
মামলা সূত্রে জানা যায়, ২০১৩ সালের ৩ নভেম্বর দুপুরে ১৮ দলের ঢাকা অবরোধ কর্মসূচিতে নয়াপল্টন এলাকার ভিআইপি রোডে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ১০ থেকে ১৫ জন নেতাকর্মী মিছিল করছিলেন। একপর্যায়ে মিছিলকারীরা হোটেল অরচার্ড প্লাজার সামনে দাঁড়িয়ে থাকা একটি প্রাইভেট কারে আগুন দেন। খবর পেয়ে পল্টন থানা-পুলিশ ঘটনাস্থলে যায়।
আসামিরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। এতে পুলিশের দুজন কনস্টেবল আহত হন। এছাড়া পালিয়ে যাওয়ার সময় রাজউক ভবনের পাশে আরেকটি বাসে আগুন দেয়। এ ঘটনায় পল্টন থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) মনিবুর রহমান বাদী হয়ে ৯ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ১৮ নভেম্বর কাদের ভূঁইয়াসহ ৯ আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়