তফসিল বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থী ঐক্য পরিষদের

আগের সংবাদ

জামায়াতের ভবিষ্যৎ কী? নিবন্ধন অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ

পরের সংবাদ

পানিতে ডুবে মেকআপ

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শেফালী সোহেল

কে-পপ আর কে-ড্রামার পর নেটজেনরা কোরিয়ার যে জিনিস নিয়ে সবচেয়ে বেশি উৎসাহী, তা হল কোরিয়ার রূপচর্চা এবং প্রসাধনী। কোরিয়ার মেয়েরা যুগ যুগ ধরে নানা রকম ফন্দি ফিকির মেনে আসছেন তাদের ত্বক এবং চুলের যতœ নিতে। নানা গোপন ফন্দি এখন বেরিয়ে আসছে বাকি দুনিয়ার সামনে। কোরিয়ার মেয়েরা অদ্ভুত নিয়ম মানেন। পরিপাট মেকআপের পর এক বাটি পানিতে ডুবিয়ে নেন গোটা সাজ। কোরিয়ার এই মেকআপের নাম জামসু। হলিউড তারকা থেকে দেশের ফ্যাশনিস্তারাও সকলেই সেগুলো মেনে চলছেন এখন।

ডুব দেওয়া মেকাপের গল্প
কোরিয়ান ভাষায় ‘জামসু’ শব্দের মানে ‘ডুব দেওয়া’। এতে মেয়েরা সাজগোজ সেরে মেকআপ করে এক বাটি বরফ-ঠান্ডা পানিতে ডুবিয়ে দেয় মুখটা।
জানা যায়, মেকআপ করার পর যখন বরফ ঠান্ডা পানিতে ডুব দিলে মেকআপ একদম নিখুঁত ভাবে বসে যাবে মুখে। বাড়তি ফাউন্ডেশন বা শিমার থাকলে ধুয়ে যাবে। মেকআপ দেখতে অনেক বেশি স্বাভাবিক লাগবে।

ত্বকের জন্য কেন উপকারি
বরফ গলা পানিতে মুখ ডোবালে ত্বকের খোলা কোষগুলো বন্ধ হয়ে যাবে। তাতে অ্যাকনের সম্ভাবনা কমবে। শুষ্ক ত্বক আর্দ্র থাকে।

বলিউড ‘জামসু’ ভক্ত
বলিউডের বহু তারকা এই পদ্ধতি মেনে চলেন। ক্যাটরিনা কইফ বেশ কিছুদিন আগে একটা ভিডিয়ো ভাগ করে নিয়েছিলেন অনুগামীদের সঙ্গে। তিনি জানান বরফ পানিতে মুখ ডোবানো তার প্রত্যেক সকালের অভ্যাস।

যা জানা জরুরি

ফাউন্ডেশন এবং কনসিলার লাগানোর আগে মুখে ভাল করে ময়েশ্চারাইজ করতে হবে। পানিতে মুখ ডুবানোর আগে চুল শক্ত করে বেঁধে নিতে হবে। না হলে চুল ভিজে যেতে পারে। এছাড়া মাথায় রাখতে হবে, মুখ ১৫ মিনিটের বেশি পানিতে ডুবিয়ে রাখা উচিত নয়। শুষ্ক ত্বক হলে মুখ অল্প সময়ের জন্য জলে ডুবিয়ে রাখলেই হবে। আসলে ত্বক যত শুষ্ক হবে, মুখে তত কম সময় পানিতে ডুবিয়ে রাখা উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়