কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

যে কোনো সময় অবসর নেবেন মাহমুদউল্লাহ

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি ইভেন্ট আসলেই জ্বলে ওঠেন মাহমুদুল্লাহ রিয়াদ। চলমান ভারত বিশ্বকাপে জায়গা পাওয়া নিয়েও শঙ্কায় ছিলেন রিয়াদ। তবে, বিশ্বকাপে এসে আবারো নিজের জাত চিনিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবশেষ ম্যাচে শতক হাঁকিয়ে বাংলাদেশের মান বাঁচান ৩৭ বছর বয়সি মাহমুদউল্লাহ রিয়াদ। এবার জানিয়ে দিয়েছেন যে কোনো সময়ই অবসর নিবেন তিনি।
সম্প্র্রতি আইসিসি প্রকাশিত এক ভিডিওতে নিজের ক্যারিয়ার নিয়ে কথা বলেছেন মাহমুদউল্লাহ। ভিডিওতে বাংলাদেশের এই অলরাউন্ডার বলেন, ‘সত্যি বলতে, আমি আমার শেষ বিশ্বকাপ খেলছি। আমি বাংলাদেশ দলের পক্ষে আর কতদিন খেলব তা নির্ভর করছে আমার পারফরম্যান্স ও শারীরিক ফিটনেসের ওপর। হয়তো কয়দিন পরে বা দ্রুতই আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাব।’
২০০৭ সালে বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক অভিষেক হয় মাহমুদউল্লাহর। ক্যারিয়ারজুড়েই দলের জন্য টপ অর্ডার, মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডারে খেলেছেন তিনি। দলের প্রয়োজনে অনেক সময়ই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি। বিশ্বকাপে এ নিয়ে তিনটি সেঞ্চুরি পেয়েছেন মাহমুদউল্লাহ। আর একটি চ্যাম্পিয়ন্স ট্রফিতে।
এ বিষয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘দেশের হয়ে অনেকদিন ধরেই খেলছি আমি। ২০০৭ সালে আমার অভিষেক হয় বাংলাদেশের জার্সিতে। এরপর অনেক সময় হয়ে গেল আমি খেলছি, আইসিসি ইভেন্টে চারটি সেঞ্চুরি করতে পারায় আসলে আমি নিজেকে ভাগ্যবানই মনে করি।’ তাসকিন আহমেদ, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজরাই এক সময় বাংলাদেশের কিংবদন্তি হবে বলে বিশ্বাস মাহমুদউল্লাহর। তারা বাংলাদেশ দলকে এগিয়ে নিতে পারবেন বলেও মনে করেন বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা এই ব্যাটার।
এবারের বিশ্বকাপে ৫ ম্যাচ শেষে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান রিয়াদের। মাহমুদউল্লাহ খেলেছেন ৪ ম্যাচ, এর মধ্যে ব্যাটিং করেছেন ৩ ইনিংস। ৯৯ গড় ও ১০১.২ স্ট্রাইক রেটে তার রান ১৯৮। দলের কম্বিনেসনের কথা চিন্তা করে ইংল্যান্ডের বিপক্ষে বাদ দেয়া হয় রিয়াদকে।
মাহমুদউল্লাহকে নিয়ে খালেদ মাহমুদ সুজন বলেন, ‘সে সব সময় নীরব ঘাতক। তার ৪ ওয়ানডে সেঞ্চুরির সব কটিই আইসিসি ইভেন্টে। ৩টি বিশ্বকাপে এবং ১টি চ্যাম্পিয়নস ট্রফিতে। এটাই তার সম্পর্কে অনেক কিছু বলে দেয়। সে এখনো অনেক পরিশ্রম করছে এবং এখনো সে অনেক ফিট।’
বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া নিয়ে মাহমুদউল্লাহ নিজের প্রতিক্রিয়া জানান এভাবে, ‘ক্রিকেট এমন একটি খেলা, যেখানে আপনি বিস্মিত হওয়ার মতো অনেক কিছু দেখবেন। আমি অনেক পরিশ্রম করেছি, যেন বিশ্বকাপে আমি দলের হয়ে খেলার সুযোগ পাই। আলহামদুলিল্লাহ, আল্লাহ আমাকে সে সুযোগ দিয়েছেন। আমি যতটা সম্ভব দলের জন্য কিছু করার চেষ্টা করে এসেছি।’
উল্লেখ্য, এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে ১৯৫ ইনিংসে ব্যাট করে ৫২১৮ রান করার পাশাপাশি ১৫১ ইনিংসে বল করে ৮২ উইকেট শিকার করেছেন রিয়াদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়