কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

ভারত-ইংল্যান্ড দ্বৈরথ আজ

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে পাঁচ ম্যাচে এখন পর্যন্ত মাত্র একটি জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। অন্যদিকে সবকয়টি ম্যাচ জিতে স্বাগতিক ভারতীয়রা রয়েছে ফুরফুরে মেজাজে। লক্ষেèৗয়ে আজ নিজেদের ষষ্ঠ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। আজ জিতলে অনেকটাই সেমিফাইনাল নিশ্চিত হবে ভারতের, অন্যদিকে সেমির ক্ষীণ আশা বাঁচিয়ে রাখতে ইংলিশদের জয়ের বিকল্প নেই। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।
টানা পাঁচ জয়ে আগে থেকেই সেমিতে এক পা দিয়ে রেখেছে ভারত। তবে সেমিফাইনাল নিয়ে এখনই ভাবতে নারাজ অধিনায়ক রোহিত শর্মা। টানা ষষ্ঠ জয়ে চোখ রোহিতের, ‘প্রথম পাঁচ ম্যাচ জিতে আমরা বেশ ভালো অবস্থায় আছি। আমরা এখনই সেমিফাইনাল নিয়ে ভাবছি না। আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো জয়ের ধারা অব্যাহত রাখা।’ টানা তিন হারে বিধ্বস্ত ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না উল্লেখ করে রোহিত বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না। হ্যাটট্টিক হারে বিধ্বস্ত হলেও, জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছে ইংলিশরা। প্রতিপক্ষকে চাপে রাখতে হবে এবং আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে।’ অন্যদিকে ইংলিশ ওপেনার ডেভিড মালান বলেন, ‘দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের। ভারতের বিপক্ষে জিতলে সেমির আশা থাকবে। নয়তো শেষ হয়ে যাবে। কারন নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া বেশ ভালো অবস্থায় আছে। কিন্তু তার আগে ভারতের বিপক্ষে আমাদের জিততে হবে। হারের বৃত্ত ভেঙ্গে জয়ের ধারায় ফিরতে মরিয়া পুরো দল।’
মুম্বাইয়ে আজ মাঠে নামার আগে সবশেষ পাঁচ বারের সাক্ষাতে তিনটি ম্যাচ জিতেছে ভারত। দুটি জয় রয়েছে ইংলিশদের। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে হারিয়ে শুভসুচনা করে ভারত। পরের ম্যাচে হিটম্যান রোহিত শর্মার সেঞ্চুরিতে পাত্তাই পায়নি আফগানরা। এরপর চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষেও বুমরাহর অসাধারণ নৈপুণ্যে সাত উইকেটের সহজ জয় পায় বিরাট কোহলিরা। বাংলাদেশের বিপক্ষে কোহলির সেঞ্চুরির সুবাদে সেই ম্যাচেও ৭ উইকেটের জয় পায় স্বাগতিকরা। সবশেষ কিউইদের বিপক্ষেও শামির পাঁচ উইকেটের পর ব্যাট হাতে পারফর্ম করে দলকে জেতান কোহলি। ব্যাট হাতে দারুন ছন্দে রয়েছেন ভারতের এই সাবেক অধিনায়ক। সাত ম্যাচে ১০২.৫ গড়ে করেছেন ৪১০ রান। অন্যদিকে ডেঙ্গুর কারণে প্রথম দুই ম্যাচে দলের বাইরে থাকা শুভমান গিলের শেষ সাত ম্যাচে রান সংখ্যা ৪২১। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার তিনে থাকা অধিনায়ক রোহিত শর্মাও রয়েছেন দারুন ছন্দে। এছাড়া বল হাতে শেষ আট ম্যাচে ১৬ উইকেট শিকার করেছেন জাসপ্রিত বুমরাহ। চার ম্যাচেই ১৩ উইকেট রয়েছে মোহাম্মদ শামির। এছাড়াও দলে রয়েছেন এশিয়া কাপের সেরা পারফর্মার কুলদিপ যাদব এবং মোহাম্মদ সিরাজ। এছাড়া রয়েছেন অশ্বিন-শার্দুলের মতো বোলাররা।
অন্যদিকে শিরোপা ধরে রাখার মিশনে ভারতের আসা ইংলিশদের শুরুটা ভালো হয়নি। আহমেদাবাদে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গতবারের রানার্স-আপ নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে পরাজিত হয় জস বাটলাররা। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড। ধর্মশালায় বাংলাদেশকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারায় তারা। কিন্তু তৃতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হারার পর প্রোটিয়াদের বিপক্ষে ২২৯ রানের বিশাল ব্যবধানে হেরে যায় তারা।
সবশেষ লঙ্কানদের বিপক্ষে ৮ উইকেটে পরাস্ত হয়ে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের। দলের দুর্দিনেও ইংলিশদের হয়ে দারুন ছন্দে রয়েছেন ডেভিড মালান। সবশেষ ৭ ম্যাচে ৬৩ গড় ও ১০৬.৬৮ স্ট্রাইক রেটে ৪৪৩ রান করেছেন এই ওপেনার। টানা দুই ফিফটিতে রান করা জো রুটও রয়েছেন ভালো ফর্মে। সবশেষ আট ম্যাচে ২৩৮ রান করা জস বাটলার এখনো জলে উঠতে পারেন নি বাটলার। বিশ্বকাপ দলে ফেরা বেন স্টোকস গত ম্যাচে ৪৩ রান করলেও ছিলেন না তার আসল রুপে। এছাড়া দলে রয়েছেন জনি বেয়ারস্ট্রো, লিয়াম লিভিংস্টন বা হ্যারি ব্রুকের মত বিধ্বংসী ব্যাটার। বাংলাদেশের বিপক্ষে বড় জয়ের অন্যতম কারিগর রিস টপলি ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও তার জায়গায় দলে আসেন ব্রান্ডন কার্স।
এদিকে মার্ক উড, স্যাম কারেন কিংবা ক্রিস ওকসরাও নিজেদের হারিয়ে খুজছেন। স্পিনার হিসেবে দলে রয়েছেন অভিজ্ঞ আদিল রশিদ ও মঈন আলী। দুজনই ভারতের স্পিন বান্ধব উইকেটের সুবিধা নিয়ে কারিশমা দেখাতে পারেন। বিশ্বকাপে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের। ২০১৯ সালে লর্ডসে চরম নাটকীয়তার মধ্য দিয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয় করা ইংল্যান্ড গত বছর জিতে নিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও। তবে ভারতের মাটিতে তাদের শিরোপা ধরে রাখার মিশন গ্রুপপর্বেই শেষ হয়ে যাবে কিনা তা জানা যাবে আজই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়