কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

বিশ্বকাপে আরেকটি রেকর্ড সাকিবের

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলমান ভারত বিশ্বকাপে ছন্দে নেই বাংলাদেশ দল। জয় দিয়ে আসর শুরু করার পর টানা চার ম্যাচ হেরে টাইগারদের সেমিতে খেলার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গিয়েছে। টানা হারের বৃত্ত থেকে বেরিয়ে জয়ের সন্ধানে গতকাল নেদারল্যান্ডসের মুখোমুখি হয় লাল-সবুজের প্রতিনিধিরা। এ ম্যাচে উইকেট শিকার করে ওয়ানডে বিশ্বকাপে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।
কলকাতার ইডেন গার্ডেনে গতকাল টস জিতে প্রথমে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। ইনিংসের শুরুতেই টাইগার পেসারদের তাণ্ডবে ৩ উইকেট হারায় ডাচরা। এরপর টাইগার অধিনায়ক সাকিব আল হাসান উইকেট নেয়ার পার্টিতে যোগ দেন। কলিন আকারম্যানের উইকেট শিকার করে আরেকবার রেকর্ডবুক ওলটপালট করে দেন সাকিব। ডাচ ব্যাটার কলিন অ্যাকারম্যান ক্রিজে এসে বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে শর্ট-ফাইনলেগে মুস্তাফিজের হাতে ধরা পড়েন তিনি। অ্যাকারম্যানকে ফিরিয়ে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে স্পিনারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন সাকিব।
বিশ্বকাপে এখন পর্যন্ত ৪১টি উইকেটের মালিক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। টাইগার অধিনায়ক সাকিব পেছনে ফেলেছেন ৪০ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি লেগস্পিনার ইমরান তাহির। এই রেকর্ড গড়তে সাকিব ৩৪টি ইনিংস খেলেছেন। বিপরীতে প্রোটিয়া স্পিনার খেলেছেন ২১ ইনিংস। তবে, শেষ বিশ্বকাপ খেলতে নামা সাকিবের পক্ষে স্পিনারদের তালিকায় শীর্ষে থাকা মুত্তিয়া মুরালিধরকে ছোঁয়া অসম্ভবই বলা যায়। ৩৯ ইনিংসে নিয়েছেন লঙ্কান এ কিংবদন্তি শিকার করেছিলেন ৬৮ উইকেট। ৪১ উইকেট শিকার করা সাকিব বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি তালিকার ১০ নম্বরে অবস্থান করছেন।
বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতেও সফল সাকিব। এখন পর্যন্ত ৩৩ ইনিংস খেলে ১২০২ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ রানস্কোরারের তালিকায় ৯ নম্বরে বাংলাদেশ অধিনায়ক। তার সামনে সুযোগ রয়েছে তালিকার আরো সামনে এগোনোর। চলতি বিশ্বকাপে এ নিয়ে সপ্তম উইকেটের দেখা পেলেন সাকিব। ইনজুরির কারণে তিনি বিশ্বকাপের একটি ম্যাচ খেলতে পারেননি। বল হাতে মোটামুটি উজ্জ্বল হলেও, ব্যাট হাতে ¤øান টাইগার অধিনায়ক। সে কারণে তিনি ডাচদের সঙ্গে ম্যাচের আগে ব্যাটিং নিয়ে কাজ করতে ঢাকায় উড়ে আসেন। যদিও তা নিয়ে কম সমালোচনায় পড়েননি তিনি। এবার সাকিবের সমালোচনা করেছেন নিউজিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর ম্যাচ প্রিভিউ অনুষ্ঠানে বন্ড বলেন, ‘এটা ভালো কিছু নয়। মাঠের বাইরে নেতৃত্বের কথা যদি বলি, এটা খুব ভালো উদাহরণ নয়। দল এখনো অনুশীলন করছে, অনেক ধরনের কথা হচ্ছে কীভাবে টুর্নামেন্টে টিকে থাকা যায়, এমন সময় দল ছেড়ে দেশে যাওয়ার কোনো মানে হয় না। আপনি নিশ্চয়ই স্কোয়াডের ১৫ জনকেই এ সময়ে দেশে যেতে দেবেন না। আপনি আপনার কোচকে কেন ক্যাম্পে নিয়ে আসবেন না?’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়