কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

প্রথম ম্যাচেই ট্রাভিস হেডের বাজিমাত

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত সেপ্টেম্বর মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়েন অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটার ট্রাভিস হেড। হাতের চোটের কারণে এবারের বিশ্বকাপে প্রথম পাঁচ ম্যাচে ছিলেন না তিনি। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে গতকাল নিউজিল্যান্ডের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। বিশ্বকাপে অজিদের ষষ্ঠ ম্যাচে মারকুটে মেজাজে শতক হাঁকিয়ে নিজের প্রত্যাবর্তনকে রাঙ্গিয়ে তোলেন ট্রাভিস হেড। বিশ্বকাপে গতকাল অভিষেক ম্যাচে ম্যাচসেরা হয়েছেন এই অজি ব্যাটার।
নিজেদের ষষ্ঠ ম্যাচে গতকাল ধর্মশালায় টস জিতে অজিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান কিউই অধিনায়ক টম লাথাম। ব্যাট করতে নেমেই তাণ্ডব শুরু করেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড। নিউজিল্যান্ডের বিশ্ব সেরা পেসারদের পাড়ার বোলারদের মতো মার দেন দুই অজি ওপেনার। প্রথম পাঁচ ওভারে স্কোরবোর্ডে ৬০ রান তোলে অস্ট্রেলিয়া। লকি র্ফাগুসন, ম্যাট হেনরি এবং ট্রেন্ট বোল্টকে তুলোধুনো করে প্রথম পাওয়ারপ্লেতে ১১৮ রান তুলে নেয় অজিরা। ২৮ বলে ওয়ার্নার পেয়ে যান চলতি আসরের আরেকটি অর্ধশতক। তবে, ট্রাভিস হেড যেনো আরেকটু ফাস্ট। ২৫ বলে অর্ধশতক তুলে নিয়ে অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে দ্বিতীয় দ্রুততম ফিফটি হাঁকানো বোলার বনে যান। ২০১৫ বিশ্বকাপে মাত্র ২১ বলে ফিফটি করেছিলেন গেøন ম্যাক্সওয়েল। যাই হোক, প্রথম পাওয়ার প্লের পর অজিদের রানের গতি একটু কমে যায়। কিউই স্পিনারদের দেখেশুনে ফেস করতে থাকেন ওয়ার্নার- হেড। ১৯ ওভারে ১৭৫ রান তোলেন দুই ব্যাটার। তবে, ২০তম ওভারে প্রথম বলেই গেøন ফিলিপসের বলে ৮১ রান করে ফিরে যান ডেভিড ওয়ার্নার। তবে, সঙ্গী ফিরলেও নিজের সাবলিল খেলা চালিয়ে যান বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচ খেলতে নামা হেড। ইনিংসের ২২তম ওভারে গেøন ফিলিপসের বল ডিপ কাভার পয়েন্টে ঠেলে দিয়েই বিশ্বকাপে অভিষেকেই শতক হাঁকানোর রেকর্ড গড়েন হেড। মাত্র ৫৯ বল খরচায় ১০ চার ও ৬ ছক্কায় তিনি এ শতক হাঁকান। এটি এবারের বিশ্বকাপের তৃতীয় দ্রুততম শতক। তবে, শতকের পর হেডের বিধ্বংসী রূপ আর দেখা যায়নি। শতক হাঁকানোর পর রাচিন রবীন্দ্রকে একটি ছয় মারলেও ২৪তম ওভারে গেøন ফিলিপসের শিকার হয়ে ৬৭ বলে ১০৯ রান করে ফিরে যান হেড। ট্রাভিস হেড ও ওয়ার্নারের এমন বিধ্বংসী ইনিংসের সুবাদে শেষ পর্যন্ত এ ম্যাচে ৩৮৮ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া।
প্রসঙ্গত, বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে বাঁ হাতে আঘাত পান হেড। পরে স্ক্যানে তার হাড়ে চিড় ধরা পড়ে। শেষ পর্যন্ত অবশ্য অস্ত্রোপচার লাগেনি হেডের। তবে, চোট শেরে না উঠায় বিশ্বকাপে অজিদের প্রথম পাঁচ ম্যাচে খেলতে পারেননি অজি এ ওপেনার। অ্যারন ফিঞ্চের অবসরের পর ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ভালো শুরু এনে দেয়ার দায়িত্ব সামলাচ্ছেন ট্রাভিস হেড।
গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত হেড রান করেছেন ইনিংসপ্রতি ৬০.৮৪ গড়ে। মোট ৭৯১ রান এসেছে ১১৯.৮৪ স্ট্রাইক রেটে।
এবারের বিশ্বকাপে শুরুটা মোটেও ভালো হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। নিজেদের প্রথম দুই ম্যাচে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে যায় অজিরা। তবে, নিজেদের তৃতীয় ম্যাচে এসেই নিজেদের হারানো ছন্দে ফেরে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে জয় পায় অজিরা। নিজেদের চতুর্থ ম্যাচে আনপ্রেডিক্টেবল পাকিস্তানকে ৬২ রানে হারায় অস্ট্রেলিয়া। তবে, অজিদের সবচেয়ে বিধ্বংসী রূপ দেখা যায় নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচে। এ ম্যাচে ডেভিড ওয়ার্নার ও ম্যাক্সওয়েলের সেঞ্চুরিতে ৩৯৯ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড় করায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জবাবে নেদারল্যান্ডস মাত্র ৯০ রানেই অলআউট হয়ে যায়। অজিদের ৩০৯ রানের বিশাল জয় বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ এবং ওয়ানডে ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রানের ব্যবধানে জয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়