যুদ্ধাপরাধ মামলা : ৩ বছর আত্মগোপনে থাকা আসামি বিহারী আনোয়ার গ্রেপ্তার

আগের সংবাদ

দুই দলের মহারণের প্রস্তুতি : বিএনপির মহাসমাবেশ-মহাযাত্রা, রাজপথ দখলে রাখতে চায় আ.লীগ, সংঘাতের শঙ্কা

পরের সংবাদ

ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবি উদীচীর

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফিলিস্তিনে ইসরায়েলি সেনাবাহিনীর নির্বিচার গণহত্যা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানান, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজা উপত্যকায় যে মানবতাবিরোধী অপরাধ চালাচ্ছে তা বিশ্বের কোনো শান্তিকামী মানুষই মেনে নিতে পারে না।
বিবৃতিতে উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, সা¤্রাজ্যবাদী অপশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ মদদে কয়েক দশক আগে ফিলিস্তিনের ভূমি দখল করে গড়ে ওঠা ইসরায়েল রাষ্ট্রটির কোনো বৈধতা নেই। বিশ্বের বেশিরভাগ দেশই একে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়নি। তারপরও মার্কিন সা¤্রাজ্যবাদ এবং এর দোসরদের সহযোগিতায় ইসরায়েল রাষ্ট্রটি সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের বেশিরভাগ ভূমি নিজেদের করায়ত্ত করেছে। ফিলিস্তিনের জনগণের ওপর বহুবার নৃশংস হামলা চালিয়েছে। এর বিরুদ্ধে বিশ্বের আপামর শান্তিকামী মানুষ বারবার সোচ্চার হলেও তাতে কর্ণপাত করেনি ইসরায়েল।
সর্বশেষ কয়েকদিন আগে গাজা উপত্যকায় যে নির্বিচার বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা এবং স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল, তা অতীতের সব নৃশংসতার রেকর্ড ছাড়িয়ে গেছে। মাত্র কয়েকদিনের মধ্যেই ফিলিস্তিনের কয়েক হাজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল। প্রাণ বাঁচাতে ও শুশ্রæষার জন্য হাসপাতালে আশ্রয় নেয়া মানুষের ওপর বিমান হামলা চালিয়েছে অবৈধ রাষ্ট্রটি। এতে কয়েকশ মানুষ নিহত হয়েছে। এরপরও ইসরায়েলকে অন্ধভাবে সমর্থন করে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। গাজায় গণহত্যা চালানোর জন্য ইসরায়েলকে সহায়তা করতে এরই মধ্যে দুটি রণতরি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু তাই না, গাজায় সংঘাত বন্ধের লক্ষে জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবও যুক্তরাষ্ট্রের ভোটের কারণে খারিজ হয়ে গেছে। এছাড়া, যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও ইসরায়েলের বিরুদ্ধে এখন পর্যন্ত সোচ্চার হয়নি। অর্থাৎ, গাজায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচার গণহত্যা চালাতে যৌথভাবে মাঠে নেমেছে ইসরায়েল এবং সা¤্রাজ্যবাদী অপশক্তি।
বিবৃতিতে উদীচী নেতারা বলেন, প্রতিষ্ঠাকালীন থেকেই বিশ্বশান্তির পক্ষে কথা বলে আসছে উদীচী। স্বাধীনতাকামী মানুষের ন্যায়সঙ্গত সংগ্রাম এবং সা¤্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হওয়া অন্যতম কর্তব্য মনে করে সংগঠনটি। তাই, ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর চলমান গণহত্যা অবিলম্বে বন্ধের জন্য উদীচীর পক্ষ থেকে দাবি জানানো হচ্ছে। একইসঙ্গে বাংলাদেশসহ বিশ্বের সব শান্তিকামী রাষ্ট্রকে এর বিরুদ্ধে সোচ্চারের আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়