পুলিশ হত্যা মামলা : রিজভী-সোহেলসহ ৭ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু

আগের সংবাদ

নির্বাচন পর্যন্ত সংস্কারে ছাড় : আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিশ্চিত, ঋণ চুক্তির ছয়টি শর্তের মধ্যে চারটি পূরণ হয়েছে

পরের সংবাদ

যুদ্ধাপরাধ মামলা : ৩ বছর আত্মগোপনে থাকা আসামি বিহারী আনোয়ার গ্রেপ্তার

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি আনোয়ার হোসেন ওরফে বিহারী আনোয়ার (৭৭) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ৩ বছর আত্মগোপনে থাকার পর গত মঙ্গলবার ফরিদপুরের কোতোয়ালি থানা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি শিহাব করিম গতকাল বুধবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।
র‌্যাবের এ কর্মকর্তা বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আনোয়ার হোসেন ওরফে বিহারী আনোয়ারসহ তার অন্য সদস্যরা অপহরণ, পাশবিক নির্যাতন, অগ্নিসংযোগ, নৃশংস হত্যাকাণ্ডসহ নানা মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। মানবতাবিরোধী এসব ঘটনায় তার বিরুদ্ধে ২০১৭ সালে একটি মামলা হয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে আসামির বিরুদ্ধে আনিত সব অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে গত ২০১৯ সালে ১৯ মার্চ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর থেকে তিনি আত্মগোপনে ছিল। তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরেই মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত পলাতক যুদ্ধাপরাধীকে গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি চালিয়ে আসছে র‌্যাব। এরই ধারাবাহিকতায় র‌্যাব-২ একটি দল আভিযান পরিচালনা করে তাকে আটক করে। গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়