জাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

আগের সংবাদ

বাজারের পারদ চড়ছেই : নির্ধারিত দামের ধারেকাছেও নেই তিন পণ্য, আমদানির ডিম দেশে আসেনি এখনো

পরের সংবাদ

অনলাইন জুয়ার কবলে যুবসমাজ

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশে বইছে বিশ্বকাপ ক্রিকেটের আমেজ। বাংলাদেশসহ বিশ্বে ক্রিকেট খেলা অত্যন্ত জনপ্রিয়। কিন্তু ক্রিকেট শুধু খেলায় এবং বিনোদনে সীমাবদ্ধ থাকছে না। কোটি টাকার অনলাইন এবং অফলাইন জুয়ায় রূপ নিয়েছে, যার অধিকাংশ অংশীদার যুবসমাজ। একটি সময় ক্রিকেট, ফুটবল খেলা টেলিভিশনে সম্প্রচার হলে মানুষ উৎসবমুখর হয়ে খেলা দেখত, কিন্তু এখন তেমন থাকলেও তা হচ্ছে বাজি ধরার জন্য। সরাসরি বাজিসহ অনলাইনে বিভিন্ন বেটিং সাইটে জুয়ার রমরমা ব্যবসা চলছে। তেমনি কিছু সাইট ১ীনবঃ, চধৎরসধঃপয, ইবঃরিহহবৎ, ইঊঞ৩৬৫, খরহব নবঃ, গবষনবঃ, ২২নবঃ, চরহ টঢ়, ১ডওঘ, ঠঁষশধহ ঠবমধং ইত্যাদির মাধ্যমে প্রতিদিন কোটি টাকার অনলাইন জুয়ার টাকা লেনদেন হচ্ছে। এসব সাইট নানাভাবে প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষদের বাজি লাগাতে উদ্বুদ্ধ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু কনটেন্ট ক্রিয়েটর এসব বেটিং সাইটের প্রচারও করছে। লোভে পড়ে অনেকে টাকা লাগিয়ে সর্বস্বান্ত হচ্ছে।
সময়ের পরিক্রমায় বাজির ধরনও পরিবর্তন হয়েছে। আগে দুটি দলের মধ্যে যে কোনো একটি দল নিয়ে জয়ের ওপর ভিত্তি করে বাজি ধরা হতো। কিন্তু বর্তমানে এক ওভারে কত রান হবে, এক ওভাবে কয়েকটি ইউকেট যাবে, ওভারে কয়টি ডট বল যাবে তার ওপরও বাজি হচ্ছে। এ যেন কথায় কথায় টাকার ঝনঝনানি, কথায় কথায় বাজি। ফুটবলে আবার বাজির অন্য নিয়ম, কত মিনিটে গোল দেবে, প্রথম অথবা শেষ ২০ মিনিটে গোল হবে কিনা- এ রকম বিভিন্ন ক্যাটাগরিতে বাজি ধরা হচ্ছে।
বাজির টাকার জন্য যুবকরা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে। নিজের বাড়ি থেকে শুরু করে চুরি-ডাকাতিসহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ছে। গ্রামাঞ্চলে বাজিকে কেন্দ্র ফলফলাদি, গবাদিপশু চুরির পরিমাণ বেড়ে যাচ্ছে। এসব বেটিং সাইটের মাধ্যমে দেশের বাইরে টাকা পাচারও হয়ে যাচ্ছে।
এমতাবস্থায় প্রশাসনের উচিত কঠোর পদক্ষেপের মাধ্যমে সব বাজি, জুয়া, বেটিং সাইট বন্ধ করা এবং বিভিন্নভাবে প্রচারণার মাধ্যমে জনসাধারণকে সচেতন করা।

শামীম আহমেদ : শিক্ষার্থী, ঢাকা কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়