পোশাক শ্রমিকদের মজুরি সাড়ে ১৭ হাজার টাকা করার প্রস্তাব : সেন্টার ফর পলিসি ডায়ালগ

আগের সংবাদ

পদ্মার বুকে স্বপ্নের পারাপার : প্রমত্তা পদ্মা পাড়ি দিল ট্রেন > উদ্বোধন করে মাওয়া থেকে ভাঙ্গা গেলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

লিটন দাসকে নিয়ে আশাবাদী হেরাথ

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ধর্মশালায় আফগানদের বিপক্ষে দারুণ এক জয়ে বিশ্বকাপ শুরু করেছে টাইগাররা। ১৫.৪ ওভার হাতে রেখে ৬ উইকেটের জয় পাবার পরও একটু দুশ্চিন্তা থেকেই যাচ্ছে দলে। মূলত সেই দুশ্চিন্তাটা বাংলাদেশের ওপেনিং ব্যাটারদের নিয়ে। তবে লিটন দাসকে নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন টাইগারদের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ।
অনেক দিন ধরেই ব্যাট হাতে ছন্দে নেই ওপেনার লিটন দাস। সর্বশেষ খেলা ১০ ইনিংসে লিটন রান রান করেছেন যথাক্রমে ২১, ৩৫, ২৬, ১৩, ৫৩*, ১৬, ১৫, ০, ৬ ও ১৩। ফিফটি মাত্র একটিতে। ত্রিশোর্ধ ইনিংস মাত্র দুটি। আফগানদের বিপক্ষে ১৮ বলে ২ চারে ১৩ রান করে সাজঘরে ফেরেস ফারুকির বলে বোল্ড হয়ে। যদিও এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে ৬১ রানের ইনিংস খেলেন তিনি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গতকাল বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথকে ওপেনিং সমস্যা নিয়ে প্রশ্নও করা হয়েছিল। সেখানে অবশ্য আশার বাণীই শোনালেন এই সাবেক লঙ্কান স্পিনার। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি, আপনারা লিটন দাসের কথা বোঝাতে চাইছেন। আসলে সবারই এরকম বাজে সময় যেতে পারে।’ হেরাথ অবশ্য এরপরই বলেছেন আশার কথা, ‘আসল বিষয়টা হচ্ছে, আপনি কতটা ভালোভাবে ঘুরে দাঁড়ালেন। আমি নিশ্চিত যে লিটন খুব ভালোভাবে ঘুরে দাঁড়াবে।’ টাইগারদের সহঅধিনায়ক ফর্মে ফিরলে দলের জন্য টপঅর্ডারে সমস্যা অনেকটাই সমাধান হয়ে যাবে বলে মনে করেন হেরাথ। গত বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে ৪৬ গড়ে ১৬৭ রান করেছিলেন লিটন। যার মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৯৪ রানের ইনিংসটিও রয়েছে।
এদিকে শুধু লিটনই নন, আফগানিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন আরেক ওপেনার তানজিদ হাসান তামিমও। যদিও তানজিদ দুটি প্রস্তুতি ম্যাচেই ভালো ব্যাটিং করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের পর ইংল্যান্ডের বিপক্ষে করেছেন ৪৫। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে মাত্র ৫ রানই করতে পারেন তিনি। তবে তার আউট হওয়াটা ছিল দুর্ভাগ্যজনক, লিটনের ডাকে সিঙ্গেল নিতে এগিয়ে এলেও পরে তাকে ক্রিজে ফেরত পাঠান টাইগার সহঅধিনায়ক। কিন্তু ক্রিজের অধ্যেকের বেশি পেরিয়ে যাওয়া তানজিদের আর শেষ রক্ষা হয়নি। নিজের বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচে রানআউট হয়ে ফিরতে হয় এই বাঁহাতি ব্যাটারকে। ওপেনাররা ব্যর্থ হলেও আফগানিস্তানের বিপক্ষে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টপঅর্ডার দুই ব্যাটসম্যান মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেনের ফিফটিতে সহজ জয় পায় বাংলাদেশ।
তাই বলে ইংল্যান্ড ম্যাচের আগে দুশ্চিন্তা কমছে না। হেরাথ বলেন, ‘ব্যাটিংয়ে আমাদের ভালো জুটি দরকার। এটাই আমাদের প্রধান লক্ষ্য। ভালো জুটি গড়তে হবে এবং এটা করার পর আমাদের বড় স্কোর করতে হবে।’ ওপেনিং জুটিতে রান আসলে মিডল অর্ডার ব্যাটারদের জন্য ভালো সংগ্রহ দাঁড় করানো সহজ হয়। টাইগাররা বিশ্বকাপে কোনো স্ট্যান্ড বাই খেলোয়াড় নিয়ে আসেনি। দলে তানজিদ ও লিটন ছাড়া নেই কোন তৃতীয় ওপেনারও। যদিও এ বছরই মেহেদি হাসান মিরাজের কয়েকটি ম্যাচে ওপেন করার পাশাপাশি সেঞ্চুরিরও রেকর্ড রয়েছে। কিন্তু বড় মঞ্চে একান্তই প্রয়োজন ছাড়া সে পথে হয়ত হাঁটবে না সাকিব আল হাসানরা। আটকিনসন, মার্ক উড, স্যাম কারেনদের নিয়ে গড়া ইংল্যান্ডের পেস বোলিং আক্রমণ টাইগার ওপেনাররা কীভাবে সামলান, তার জবাব মিলবে ম্যাচেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়