পোশাক শ্রমিকদের মজুরি সাড়ে ১৭ হাজার টাকা করার প্রস্তাব : সেন্টার ফর পলিসি ডায়ালগ

আগের সংবাদ

পদ্মার বুকে স্বপ্নের পারাপার : প্রমত্তা পদ্মা পাড়ি দিল ট্রেন > উদ্বোধন করে মাওয়া থেকে ভাঙ্গা গেলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

টাইগারদের এবার ইংল্যান্ড পরীক্ষা

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারত বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে শুভসূচনা করেছে সাকিব আল হাসানরা। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে ম্যাচে দলের বোলিংয়ে নেতৃত্ব দেন স্পিনাররা। একই ভেন্যুতে আজ বাংলাদেশ সময় বেলা ১১টায় ইংল্যান্ড বধে মাঠে নামবে টাইগাররা। এ ম্যাচেও অতিরিক্ত বোলার নিয়ে খেলার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশের স্পিন কোচ রঙ্গনা হেরাথ। অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বাজেভাবে হেরে আসর শুরু করা ইংরেজ অধিনায়ক জস বাটলার বাংলাদেশকে হুমকি হিসেবে নিচ্ছেন না।
আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক জয়ে এবারের বিশ্বকাপ শুরু করা টাইগাররা আছেন ফুরফুরে মেজাজে। গতকাল সোমবার ধর্মশালায় অনুশীলন করেন বাংলাদেশের ক্রিকেটাররা। এদিন অনুশীলনের আগে কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক সাকিব আল হাসান উইকেট দেখছিলেন। পাশেই ছিলেন দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। আইপিএলে কাজ করার সুবাদে কন্ডিশন অন্য সবার চেয়ে একটু বেশি জানা তার। তাই শ্রীরামকে নিয়ে সেন্টার উইকেটে সময় কাটিয়েছেন হাথুরুসিংহে ও সাকিব। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে আফগান টপঅর্ডারের প্রথম পাঁচ জনের মধ্যে ৪টি নেন বাংলাদেশের স্পিনাররা। সবমিলিয়ে মোট ৬টি উইকেট নেন সাকিব-মিরাজরা। গতকাল অনুশীলনের পর ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে পাঠানো হয় টাইগারদের স্পিন কোচের দায়িত্বে থাকা লঙ্কান কিংবদন্তী স্পিনার রঙ্গনা হেরাথকেই। প্রথম ম্যাচে টাইগার স্পিনারদের পার্ফমেন্স নিয়ে হেরাথ বলেন, ‘প্রথম ম্যাচে স্পিনাররা ভালো করেছে। তবে তাদের দক্ষতার বাইরে বড় বিষয় হলো তারা উইকেটটা বুঝতে পেরেছিল। এরপর তারা পরিস্থিতি বুঝে বল করেছে। আমি নিশ্চিত ইংল্যান্ডের বিপক্ষেও সাকিব ও মিরাজ ভালো বল করবে। এ ম্যাচে কন্ডিশন বুঝে পিচের চরিত্র অনুযায়ী বল করবে তারা।’ সাকিব-মিরাজের বোলিংয়ে দারুণ খুশি হেরাথ জানান নিজের সন্তুষ্টির কথা, ‘প্রথম ম্যাচে দারুণ বল করা দুই স্পিনারকে পূর্ণ নম্বরই দিচ্ছেন হেরাথ, ‘সত্যি বলতে, তাদের ১০-এ ১০ দেব। আগেই যেমন বলেছি, তারা পিচের চরিত্র বুঝে নিজেদের লাইন ও লেন্থ ঠিক করেছে। ফিল্ডিংও আক্রমণাত্মক ছিল। এ কারণে আমি তাদের বোলিংয়ে শতভাগ খুশি।’ হেরাথের মতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয়ের জন্য বাংলাদেশের দরকার নিজেদের ব্যান্ড। হেরাথ বলেন, ‘নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলাটা খুব গুরুত্বপূর্ণ। সেটা অ্যাপ্রোচ ও শরীরী ভাষায় থাকতে হবে। এই একই মানসিকতা থাকতে হবে আমাদের। নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারলে জয়ের সুযোগ আছে।’
হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠের আউটফিল্ড নিয়ে নিজের প্রতিক্রিয়ায় হেরাথ বলেন, ‘আমরা কোনো কিছুতে ফিল্ডারদের সীমাবদ্ধতার ভেতর আনতে চাচ্ছি না। কারণ সীমা বেঁধে দিলে তার তাদের শতভাগ দেবে না। আমি নিশ্চিত তারা আগের ম্যাচে ভালো করেছে। তাই এমন আউটফিল্ড থেকে আমরা চাচ্ছি তারা যেন নিজের সেরাটা দেয়।’ ‘আমি মনে করি আইসিসি আউটফিল্ড নিয়ে খুব পরিশ্রম করেছে। তাই এক্ষেত্রে, যেহেতু এটি স্ট্যান্ডার্ড বজায় রেখেছে, তাই তারা (আইসিসি) আন্তর্জাতিক ওয়ানডে আয়োজনের অনুমতি দিয়েছে। সুতরাং, আমি এই আউটফিল্ড নিয়ে খুশি।’- আরো যোগ করেন হেরাথ।
আফগানিস্তানের বিপক্ষে স্পিনিং উইকেট পেলেও ইংল্যান্ডের বিপক্ষেও একই উইকেট থাকবে এমন প্রত্যাশা করা বোকামি। সেক্ষেত্রে একজন বোলার যুক্ত হতে পারেন দলে। এ কারণে ধারণা করা হচ্ছে, মাহমুদুল্লাহ রিয়াদকে শেষ পর্যন্ত একাদশের বাইরে থাকতে হতে পারে। মাহমুদউল্লাহ রিয়াদ যদি ছিটকে পড়েন সেক্ষেত্রে নতুন করে তার জায়গায় দলে প্রবেশ করতে পারেন একজন বোলিং অলরাউন্ডার। তিনি হতে পারেন ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে ভালো পারফর্মেন্স করা শেখ মেহেদী হাসান। যে কারণে তারই এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। এ ছাড়া বিকল্প অপশন হিসেবে নাসুম আহমেদও আছেন। সা¤প্রতিক সময়ে ব্যাট হাতেও বেশ ভালো করছেন তিনি।
এদিকে, আউটফিল্ড নিয়ে হেরাথের বিপরীত প্রতিক্রিয়া জানিয়েছেন ইংরেজ অধিনায়ক জস বাটলার। ইংলিশ অধিনায়ক বলেন, ‘আউটফিল্ড নিয়ে উদ্বেগ আছে। আমার মতে, এটি বাজে। এজন্য আমরা কথা বলেছি। মাঠে ডাইভ দিতে সতর্ক থাকতে হবে, ফিল্ডিংয়ে বাড়তি নজর দিতে হবে। দলগত লড়াইয়ে আমরা সব সময়ই চাইব ডাইভ দিয়ে এক রান বাঁচাতে। কিন্তু এখানকার আউটফিল্ড ডাইভ দেয়ার জন্য আদর্শ নয় মোটেও।’ বাটলার শঙ্কা প্রকাশ করেন খেলেয়াড়দের ইনজুরি নিয়ে ‘এখন অজুহাত দেয়ার কিছু নেই। আমাদের মানিয়ে নিতে হবে। স্বভাবতই আপনি ফিল্ডিংয়ে নিজের সেরাটা উজার করে দিতে চাইবেন, ডাইভ দিয়ে রান বাঁচাতে চাইবেন। সত্যি বলতে এটা মাঠে সবাই করতে চায়। এজন্য মাঠ দুই দলের জন্যই সমান থাকবে। আশা করছি দুই দলের কেউই অপ্রত্যাশিত ইনজুরিতে পড়বে না।’ বিশ্বকাপ বিবেচনায় বাংলাদেশ ইংল্যান্ডের জন্য হুমকি হতে পারে কিনা প্রশ্নে বাটলার বলেন, ‘না, না। কোনোমতেই নয়। বাংলাদেশের বিপক্ষে আমরা চমৎকার কিছু ম্যাচ খেলেছি। ওরা ভালো দল। আর আমরা যাদের বিপক্ষে খেলি, সবাইকে সম্মান করি। আর বিশ্বকাপে তো কঠিন প্রতিপক্ষই প্রত্যাশা করতে হবে।’ বাংলাদেশের বিপক্ষে বেন স্টোকস খেলবেন কিনা এমন প্রশ্নে বাটলার বলেন, ‘সম্ভবত না, সেটা মনে হচ্ছে না। ভালো লাগছে যে সে নেটে ফিরে এসেছে এবং ফিটনেস পুনরুদ্ধারের চেষ্টা করছে। কিন্তু আজ সম্ভবত খেলবে না।’ নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে পাত্তাই পায়নি বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ইংল্যান্ডকে ৯ উইকেটের লজ্জ্বাজনকভাবে হারায় কিউইরা।
প্রসঙ্গত, এখন পর্যন্ত বিশ্বকাপে চার দেখায় বাংলাদেশ-ইংল্যান্ডের জয় সমান দুটি করে। আজ ১১টায় শুরু হওয়া ম্যাচটি বাংলাদেশের এগিয়ে যাওয়ার অন্যদিকে ইংল্যান্ডের জন্য নিজেদের ফিরে পাওয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়