পোশাক শ্রমিকদের মজুরি সাড়ে ১৭ হাজার টাকা করার প্রস্তাব : সেন্টার ফর পলিসি ডায়ালগ

আগের সংবাদ

পদ্মার বুকে স্বপ্নের পারাপার : প্রমত্তা পদ্মা পাড়ি দিল ট্রেন > উদ্বোধন করে মাওয়া থেকে ভাঙ্গা গেলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয় : প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিক্ষোভ

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : সম্প্রতি যোগদান করা গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের সঙ্গে নারী শিক্ষিকার অনৈতিক কর্মকাণ্ডে তাকে শাস্তি ও অন্যত্র বদলির দাবিতে বিক্ষোভ করেছে ওই প্রতিষ্ঠানের ছাত্ররা। গত রবিবার দুপুরে বিভিন্ন শ্রেণির ছাত্ররা প্রতিষ্ঠানের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেয়। পরে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল আউয়াল অভিযুক্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে ছাত্রদের ক্লাসে ফেরার অনুরোধ করেন। তখন শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করে।
প্রসঙ্গত, গত ২৩ জুলাই গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের স্পর্শকাতর স্থানে হাত দেয়া, অশ্লীল ভাষায় ছাত্রী ও অভিভাবকদের গালিগালাজসহ বিভিন্ন অনিয়ম এবং দুর্নীতির প্রতিবাদে ছাত্রী ও অভিভাবকরা সড়ক অবরোধ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন। পরে তারা জেলা প্রশাসককে স্মারকলিপি দেন। বিভিন্ন পত্রিকা ও টেলিভিশন বিষয়টি গুরুত্ব দিয়ে প্রচার করে। বিষয়টি তদন্তের দায়িত্ব পড়ে সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতোর উপর। তিনি তখন শিক্ষা ও তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির দায়িত্বে ছিলেন। বর্তমানে তিনি উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে আছেন। তদন্ত প্রতিবেদনে প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোনো অভিযোগের সত্যতা পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এ কারণে শিক্ষা মন্ত্রণালয় তাকে গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে প্রত্যাহার করে। কিন্তু অজ্ঞাত কারণে তাকে গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়। সেখানে তিনি যোগদান করেন গত ৪ অক্টোবর।
এর পরদিনই ৫ অক্টোবর সকাল সাড়ে ৬টার দিকে প্রধান শিক্ষককে তার কক্ষে আগের কর্মস্থল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন মহিলা শিক্ষিকাসহ অপ্রীতিকর অবস্থায় পাওয়া যায়। এরই প্রেক্ষিতে ছাত্ররা গতকাল প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের শাস্তি ও গাইবান্ধার বাইরে বদলির দাবিতে এই বিক্ষোভ করে।
এ ব্যাপারে গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই নারী আমার কন্যা সমতুল্য সহকর্মী। তাকে জড়িয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি আরো বলেন, গাইবান্ধা সরকারি বালিকা বিদ্যালয়ের কিছু দুর্নীতিবাজ শিক্ষক, অভিভাবক-শিক্ষার্থীরা সেখানে আমার বিরুদ্ধে দুইমাস এক ধরনের আন্দোলন করেছে। এখানে নতুন করে যোগদানের পর আবার অন্যরকম আন্দোলন শুরু হয়েছে। নতুন কর্মস্থলে কেন শিক্ষার্থীরা আন্দোলন করল? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, স্থানীয় কোচিং সেন্টারের মালিক ও কিছু দুর্নীতিবাজ শিক্ষক উসকানি দিয়ে ছাত্রদের আন্দোলনে নামিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়