প্রতিবন্ধী তরুণদেরও রাজনীতিতে অংশ নেয়া প্রয়োজন : প্যানেল আলোচনায় ছাত্রনেতারা

আগের সংবাদ

অবস্থান স্পষ্ট করল আওয়ামী লীগ : বিএনপির সঙ্গে সমঝোতা করার কোনো সুযোগ নেই

পরের সংবাদ

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় রশিদ খান

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল যখন ভারতের ধর্মশালায় বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে খেলছে, সে সময়ই আফগানিস্তানে আঘাত হানে এক শক্তিশালী ভূমিকম্প। সেই ভুমিকম্পে হাজার-হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। দেশের মানুষের এমন খারাপ সময়ে পাশে দাঁড়িয়েছেন আফগান স্পিনার রশিদ খান। চলমান বিশ্বকাপ থেকে পাওয়া ম্যাচ ফির পুরোটা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দান করার ঘোষণা দিয়েছেন তিনি।
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে রশিদ লিখেন, ‘আফগানিস্তানের পশ্চিম প্রদেশের অঞ্চল হেরাত, ফারাহ এবং বাডঘিসে ভূমিকম্পের করুণ পরিণতি সম্পর্কে জেনে আমি অত্যন্ত দুঃখ পেয়েছি। ক্ষতিগ্রস্ত লোকদের সাহায্যার্থে বিশ্বকাপ থেকে পাওয়া আমার সব ম্যাচ ফি দান করব। শিগগিরই সাহায্য করতে পারবে এমন লোকদের নিয়ে আমরা তহবিল গঠন করব।’ প্রাকৃতিক দুর্যোগে প্রায়ই ক্ষতির সম্মুক্ষীণ হওয়া দেশটিতে গত পরশুর শক্তিশালী ভূমিকম্পে মৃত্যু বেড়ে ২ হাজার ৬০ জনে দাঁড়িয়েছে। গতকাল তালেবান সরকারের মুখপাত্র মৃতের এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা এপির প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। দুই দশকের মধ্যে দেশটিতে আঘাত হানা সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প এটি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।
এদিকে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে হেরে এমনিতেই ব্যাকফুটে চলে গিয়েছে আফগানরা। স্বাগতিক ভারতের বিপক্ষে দলটির পরবর্তী ম্যাচ দিল্লিতে, আগামী ১১ অক্টোবর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়