প্রতিবন্ধী তরুণদেরও রাজনীতিতে অংশ নেয়া প্রয়োজন : প্যানেল আলোচনায় ছাত্রনেতারা

আগের সংবাদ

অবস্থান স্পষ্ট করল আওয়ামী লীগ : বিএনপির সঙ্গে সমঝোতা করার কোনো সুযোগ নেই

পরের সংবাদ

ওয়ার্নারের অনন্য রেকর্ড

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২৩ , ১:০৪ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গতকাল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে মুখোমুখি হয় বিশ্ব ক্রিকেটের দুই অন্যতম পরাশক্তি ভারত এবং অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্র্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। ওপেনে ব্যাট করতে আসেন ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ। শুরুতেই ভুমরার করা অফ স্টাম্পের সামান্য বাইরের বলে এডজ হয়ে শূন্য রানে ফেরেন মার্শ। তারপর হাল ধরেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। শুরুটা ভালোই করেছিলেন ওয়ার্নার, আশা দেখিয়েছিলেন বড় ইনিংস করার। তবে কুলদ্বীপ যাদবের স্টাম্পে রাখা বল ড্রাইভ করতে গিয়ে কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরেছেন তিনি। দুর্দান্ত শুরুর ইনিংসটি থেমে গেছে ৫২ বলে ৪১ রানে। তার আগে এই ম্যাচেই করে ফেলেন অনন্য এক রেকর্ড।
গতকাল ভারতের বিপক্ষে বড় ইনিংসের সম্ভাবনা কাজে লাগাতে না পারলেও আউটের আগে দারুণ এক রেকর্ড গড়ে গেছেন ওয়ার্নার। ৩৬ বছর বয়সি অস্ট্রেলিয়ান এই বাঁহাতি ওপেনার এখন বিশ্বকাপের দ্রুততম এক হাজার রানের মালিক। যার মাধ্যমে পেছনে ফেলেছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার এবং এবি ডি ভিলিয়ার্সের মতো তারকা খেলোয়াড়দের রেকর্ড।
‘ক্রিকেটের ঈশ্বর’ নামে পরিচিত ভারতীয় কিংবদন্তি টেন্ডুলকার ও ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ খ্যাত ডি ভিলিয়ার্স এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ২০ ইনিংসে। তাদের পেছনে ফেলার পথে ২০১৫ সালের আসরে ৮ ইনিংসে ১ সেঞ্চুরিসহ মোট ৩৪৫ রান করেন ওয়ার্নার। পরে ইংল্যান্ডে গত বিশ্বকাপে ১০ ইনিংসে ৩টি করে ফিফটি-সেঞ্চুরিতে তার ব্যাট থেকে আসে আসরের দ্বিতীয় সর্বোচ্চ মোট ৬৪৭ রান। বিশ্বকাপে নিজের ১৯তম ম্যাচ খেলতে নামার আগে গতকাল ওয়ার্নারের দরকার ছিল ৯ রান। ইনিংসের সপ্তম ওভারে হার্দিক পান্ডিয়াকে বাউন্ডারি হাঁকিয়ে মাইলফলকটি স্পর্শ করেন তিনি। বিশ্বকাপে দ্রুততম এক হাজার রান করা ব্যাটারদের মধ্যে তৃতীয় স্থানে আছেন ভিভ রিচার্ডস ও সৌরভ গাঙ্গুলী, তাদের লেগেছিল ২১ ইনিংস।
আর ২২ ইনিংসে এক হাজারের ঘরে ঢুকেছিলেন অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ ও দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। অস্ট্রেলিয়ানদের মধ্যে বিশ্বকাপে এক হাজার রান করা চতুর্থ ব্যাটার ওয়ার্নার। তার আগে এই মাইলফলকটি স্পর্শ করেছিলেন রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও মার্ক ওয়াহ।
বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে ওয়ার্নারের অবস্থান এই মুহূর্তে ১৭ নম্বরে। সবচেয়ে বেশি ২২৭৮ রান টেন্ডুলকারের। দুই হাজারের বেশি রান করা একমাত্র ব্যাটারও তিনিই। দ্বিতীয় স্থানে রয়েছেন আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং (১৭৪৩), ১৫৩২ রান নিয়ে তৃতীয় স্থানে কুমার সাঙ্গাকারা। এবারের বিশ্বকাপে খেলা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ১১৬০ রান বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের। ১০৩৩ রান নিয়ে ওয়ার্নার দুইয়ে, ১০৩০ রান নিয়ে তিনে বিরাট কোহলি। ওয়ার্নারের রেকর্ড ভাঙার খুব কাছে রোহিত শর্মা। বিশ্ব আসরে ১৭ ইনিংসে ৯৭৮ রান করেছেন ভারতীয় অধিনায়ক। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ২২ রান করলেই দ্রুততম হাজার রানের মালিক হয়ে যাবেন তিনি। প্রতিবেদন লেখার সময় ব্যাটিংয়ে এখনো নামেনি ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়