আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

বড় মঞ্চে আজ টাইগারদের আফগান পরীক্ষা

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অপেক্ষার প্রহর শেষ। ৫ অক্টোবর ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর শুরু হলেও বাংলাদেশের মাঠের খেলা শুরু হবে আজ। এশিয়া কাপে আফগানদের হেসে খেলে হারানো সাকিব বাহিনী আজ বড় মঞ্চে ফের নবি-রশিদদের হারিয়ে শুভ সুচনা করতে মরিয়া। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েসন ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১১টায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ। এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ অর্জন ২০১৫ সালের আসরে কোয়াটার ফাইনালে খেলা হলেও এবারের ভারত বিশ্বকাপে আরো ভালো কিছুর প্রত্যাশা দেশের কোটি ভক্ত-সমর্থক, ক্রিকেটার এবং ক্রিকেট সংশ্লিষ্ঠ সবার।
টাইগারদের বিশ্বকাপ মিশন শুরুর আগে গতকাল ধর্মশালায় সংবাদ সম্মেলনে হাথুরু বলেছে, ‘আমরা সবাই বিশ্বকাপ জিততে চাই। সত্যিকারার্থেই কেমন সুযোগ আছে? তাহলে বলব যদি আমরা চার-পাঁচটা ম্যাচ জিততে পারি, তাহলে সেমিফাইনাল বা নকআউট স্টেজে খেলতে পারব। এটি আমাদের প্রথম লক্ষ্য। এই জিনিসটা করার জন্য আমাদের যথেষ্ট ভালো দল আছে। প্রথমে আমাদের সেমিফাইনালে যেতে হবে।’
বিশ্বকাপ মিশনে ভারত যাওয়ার আগে খেলার মাঠে অথবা মাঠের বাইরের ঘটনা কোনোদিক দিয়েই মানসিক ভাবে সন্তুষ্ঠ থাকার অবকাশ ছিল না টাইগারদের। এশিয়া কাপে হতাশাব্যাঞ্জক ফলাফল এরপরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হার নিয়ে ভারতের পথে উড়াল দেয় টাইগাররা। বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াড ঘোষণা নিয়েও হয়েছে দ্ব›দ্ব। সব বিতর্ক পেছনে ফেলে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের চোখ এখন মাঠের খেলার দিকে। বাংলাদেশের দলের দুঃশ্চিন্তার নাম ভঙুর ব্যাটিং লাইনআপ। একটি উইকেট পড়ার পর হুড়মুড়িয়ে কয়েকটি উইকেট পড়ার ঘটনা বাংলাদেশ দলের আদিকালের সমস্যা। সে সমস্যা থেকে এখনো উতরাতে পারেনি টাইগাররা। আজ আফগানিস্তানের সঙ্গে এক দিকে নিশ্চয়ই দৃষ্টি রাখবে শান্ত-লিটনরা। তামিম ইকবাল না থাকায় তার জায়গায় দলে লিটনের সঙ্গে ওপেনিং করবেন জুনিয়র তামিম তকমা পাওয়া তানজিদ হাসান তামিম। বেশ কয়েকদিন ধরে দলের সবচেয়ে ক্ল্যাসিকাল ব্যাটার লিটন কুমার দাসের অফফর্ম গলার কাঁটা হয়ে আছে টাইগারদের জন্য। তবে, বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অর্ধশতক হাঁকানো লিটন মূল মঞ্চে খেলার আগে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন। নিজের সহজাত খেলাটি খেলতে পারলে নিশ্চয়ই আফগান বোলারদের নাস্তানাবুদ করতে সমস্যা হওয়ার কথা নয় লিটনের।
আফগানদের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ম্যাচ খেলে এশিয়া কাপের মঞ্চে। এ ম্যাচে মিরাজ-শান্তর জোড়া সেঞ্চুরি ও তাসকিন-শরিফুলের দুর্দান্ত বোলিংয়ে আফগানদের ৮৯ রানে হারায় টাইগাররা। চেনা প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ধর্মশালার প্রেস কনফারেন্স রুমে এসেছিলেন বাংলাদেশ দলের লঙ্কান কোচ হাথুরুসিংহে। যে ফারুকিকে মোকাবিলা নিয়ে তামিম ইস্যুর সুচনা সে ফারুকিকে সামলাবে কে? ওপেনিংয়ে নামবেন কে কে সেই প্রশ্নও করা হয় হাথুরুকে। প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের দুটি বিকল্প আছে আপনি যেমন বলেছেন। আমরা শনিবার সকালে জিনিসটা নিয়ে ভালো সিদ্ধান্ত নেয়ার অবস্থায় থাকব। আমরা দেখব আগে ব্যাট করব নাকি পরে, এরপর সিদ্ধান্ত নেব।’ ফারুকিকে নিয়ে তিনি বলেন, ‘ফারুকি ভালো বোলার। যে তাকে খেলবে, তার প্রতি সম্মান দিতেই হবে।’ বিশ্বকাপ নিয়ে দলের প্রত্যাশা নিয়েও কথা বলেন হাথুরু, ‘আমরা প্রত্যেকেই বিশ্বকাপ জিততে চাই। যেহেতু আপনি আমাকে বাস্তবসম্মত প্রত্যাশা জানতে চেয়েছেন তাই বলব, আমরা যদি চার থেকে পাঁচটি ম্যাচ জিততে পারি তাহলে সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। এটাই আমাদের প্রধান লক্ষ্য। সেখানে পৌঁছতে সব উপকরণ আমাদের রয়েছে, ভালো দল আছে। সেমিফাইনালে খেলা আমাদের প্রথম লক্ষ্য।’
এদিকে, বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিং ফর্ম দেখানো আফগানরা বিশ্বকাপের মূলপর্বেও সে ধারা ধরে রাখতে চায়। গতকাল আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ নিয়ে কথা বলেন, তিনি বলেন, ‘আমাদের নজর দিতে হবে নিজেদের শক্তি ও তাদের (বাংলাদেশের) দুর্বলতায়। তাদের প্রতিটি খেলোয়াড়ের ব্যাপারেই পরিকল্পনা আছে। আমরা তাদের সবার বিপক্ষেই পরিকল্পনা করছি। আমরা প্রতিটি খেলোয়াড়ের শক্তি ও দুর্বলতা জানি ভিডিওর মাধ্যমে। কোনো নির্দিষ্ট খেলোয়াড়কে নিয়ে লক্ষ্য নেই। আমরা তাদের এগারোজনের বিপক্ষে খেলব। তাদের সবার বিপক্ষেই ভালো খেলতে হবে আমাদের।’

আজ সকাল ১১টায় ধর্মশালায় মুখোমুখি হবে দুদল। জানা যায়, ধর্মশালার এই উইকেটও বেশ ব্যাটিংবান্ধব। সেটি মাথায় রেখেই ব্যাটিং-বোলিংয়ে ভারসাম্য রেখে খেলতে চাইবে বাংলাদেশ।
ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। এর মধ্যে ৯টিতে জিতেছে বাংলাদেশ, ৬টিতে আফগানিস্তান। শেষ দশ লড়াইয়েও এগিয়ে আছে বাংলাদেশ। শেষ ১০ ম্যাচে বাংলাদেশের জয় ৬টিতে, আফগানদের জয় ৪টিতে।
২০১৫ সালের বিশ্বকাপ নিয়মের কারণে তিনটি ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল টাইগাররা। যা বিশ্বকাপের মঞ্চে এ যাবৎকালে বাংলাদেশের সেরা পারফরমেন্স হিসেবে বিবেচিত।
দশ দলের বিশ্বকাপ ফরম্যাটে একে অপরের বিপক্ষে ম্যাচ থাকার কারণে সেমিফাইনালে উঠার পথটা বেশ প্রতি›দ্ব›িদ্বতাপূর্ণ। এই ফরম্যাট খেলোয়াড়দের শক্তি, একাগ্রতা এবং দৃঢ়তার পরীক্ষা মেলে। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কোচ ছিলেন হাথুরুসিংহে। ওই আসরেই কোয়ার্টার ফাইনালে উঠেছিল টাইগাররা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়