আসন্ন নির্বাচনে ইসির বরাদ্দ ১ হাজার ৪৪৫ কোটি টাকা : সরঞ্জাম কেনাকাটায় ৮০ শতাংশ অগ্রগতি

আগের সংবাদ

রক্তাক্ত গাজায় ‘যুদ্ধ পরিস্থিতি’ : হামাসের রকেট হামলায় নিহত ৪০ ইসরায়েলি, পাল্টা হামলায় নিহত ১৯৮ ফিলিস্তিনি

পরের সংবাদ

নাট্য উৎসবে মেতেছে দেশ

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নাট্যাঙ্গনে চলছে উৎসবের মৌসুম। ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে
একের পর এক অনুষ্ঠিত হচ্ছে নাট্য উৎসব। সেই উৎসবগুলোরই
খোঁজ জানাচ্ছেন মাহফুজ রহমান

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩
দুই বাংলার শিল্পীদের নিয়ে শুরু হয়েছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’। শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এ উৎসবের উদ্বোধন হয়। বাংলাদেশ-ভারত দুদেশের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রীর বন্ধন দৃঢ়তর করার লক্ষ্য নিয়েই মূলত ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’ আয়োজিত হয়ে আসছে গত ১১ বছর ধরে। শুক্রবার সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১২ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২৩’-এর উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হয় থিয়েটার প্রযোজনা ‘মেরাজ ফকিরের মা’, রচনা ও নির্দেশনা আব্দুল্লাহ আল-মামুন, পরীক্ষণ থিয়েটার হলে বাতিঘর প্রযোজিত মুক্তনীল রচিত ও নির্দেশিত নাটক ‘ভগবান পালিয়ে গেছে’, স্টুডিও থিয়েটার হলে একতা নাট্যগোষ্ঠী, কিশোরগঞ্জ প্রযোজিত হুমায়ূন আহমেদ রচিত ও মানস কর নির্দেশিত ‘১৯৭১’ নাটকটি মঞ্চস্থ হয়। ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব ২০২৩’ এ বছর ৬ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, সংগীত, আবৃত্তি ও নৃত্য মিলনায়তন এবং বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চনাটক, নৃত্য, আবৃত্তি, সংগীত, নৃত্যনাট্য এবং পথনাটক, শিশু-কিশোরদের অংশগ্রহণে বাংলাদেশ ও ভারতের মোট ১৪৫টি দল অংশগ্রহণ করবে। আনুমানিক ৪ হাজার জন শিল্পীর অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২৩’ উদযাপিত হবে।

১৭তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব
গত ২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘১৭তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব’ অনুষ্ঠিত হয়, চলবে ১০ অক্টোবর পর্যন্ত। থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে এই উৎসব। এতে বিভাগের স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীদের নির্দেশনায় মোট ১৫টি বাংলা নাটক মঞ্চস্থ হবে। উদ্বোধনী দিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৯ দিনব্যাপী নাট্যোৎসব উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। নাট্যোৎসবে বিশেষ সম্মাননা দেয়া হয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদকে। উদ্বোধনী দিনে মঞ্চায়িত হয় ইফতি শাহরিয়ার রাইয়ানের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী সৃষ্টি ‘ডাকঘর’।
শিশু নাট্যোৎসব
বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২৩ উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজন করেছে প্রথম শিশু নাট্যোৎসব। ‘শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি’- এই প্রতিপাদ্য নিয়ে উদযাপিত হচ্ছে এবারের বিশ্ব শিশু দিবস। ৩ থেকে ৮ অক্টোবর ৫টি স্কুল ও শিশু একাডেমির অংশগ্রহণে এ নাট্যোৎসব অনুষ্ঠিত হবে। শিশু নাট্যোৎসবে প্রতিদিন বিকাল ৫টায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে নাটকগুলো মঞ্চস্থ হবে। শিশু নাট্যোৎসবের প্রথম দিন ৩ অক্টোবর মঞ্চস্থ হয় বর্ণমালা থিয়েটার, লালমনিরহাটের প্রযোজনায় নাটক ‘অবাক জলপান’। রচনায় সুকুমার রায় এবং নির্দেশনা দিয়েছেন মতিয়ার রহমান। ৪ অক্টোবর মঞ্চস্থ হয় উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রযোজনা প্রকৃতি। মূলভাবনা আহসান খান। পাণ্ডুলিপি জয়া মারিয়া কস্তা ও দেবলীনা চন্দ্র দৈবী। নাটকটির নির্দেশনা দিয়েছেন ইফতি শাহরিয়ার রাইয়ান। ৫ অক্টোবর নেত্রকোনার বিদ্যাভুবন প্রযোজিত নাটক চিরায়ত বাংলা মঞ্চস্থ হয়। রচনা ও নির্দেশনা দিয়েছেন শেখ আল মামুন। ৬ অক্টোবর ঢাকা রেসিডেনসিয়াল কলেজের প্রযোজনায় নাটক ডাকঘর মঞ্চস্থ হয়। রচনায় রবীন্দ্রনাথ ঠাকুর, নির্দেশনা দিয়েছেন মৌসুমী আক্তার এবং খন্দকার রাকিবুল হক। ৭ অক্টোবর মঞ্চস্থ হবে স্কুলাসটিকা স্কুলের শিক্ষার্থীদের প্রযোজনায় নাটক তাসের দেশ। রচনায় রবীন্দ্রনাথ ঠাকুর, নাটকটি নির্দেশনা দিয়েছেন সানী ঘোষ রবি। উৎসবের সমাপনী দিনে মঞ্চস্থ হবে শিশু একাডেমি থিয়েটারের দ্বিতীয় প্রযোজনা আনন্দ। রচনায় আনজীর লিটন। নাটকটি নির্দেশনা দিয়েছেন মনামী ইসলাম কনক এবং মো. মনিরুজ্জামান। দেহ বিন্যাস সংগীতা চৌধুরী।

দিক থিয়েটারের রজতজয়ন্তীতে উৎসব
১৯৯৯ সালের ১৮ আগস্ট শাবিতে যাত্রা শুরু করে দিক নাট্য সংঘ নামে, যা কালের পরিক্রমায় আজ ‘দিক থিয়েটার’ নামে পরিচিত। দিক থিয়েটার ২৪ বছরের যাত্রা সম্পূর্ণ করে ১৯ আগস্ট ২৫ বছরে পদার্পণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্যসংগঠন ‘দিক থিয়েটার’।
এ উপলক্ষে বছরব্যাপী নানা উদ্যোগ হাতে নিয়েছে দিক থিয়েটার কর্মীরা। রজতজয়ন্তী উপলক্ষে সোমবার কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কেক কেটে উৎসবের উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন। ২ থেকে ৭ অক্টোবর পর্যন্ত ৫ দিনব্যাপী চলবে এ উৎসব। উৎসব উদ্বোধনীর পরের দিন ৩ অক্টোবর দিক থিয়েটারের নিজস্ব প্রযোজনা উৎপল দত্তের নাটক ‘টিনের তলোয়ার’, ৪ অক্টোবর ঘাসান কানাফানির উপন্যাস অবলম্বনে তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় প্রাচ্যনাটের প্রদর্শনী ‘পুলসিরাত’, ৫ অক্টোবর হুমায়ুন কবিরের গল্প অবলম্বন ও তৌকীর আহমেদের নির্দেশনায় নাট্যকেন্দ্র প্রদর্শন করে ‘তীর্থযাত্রা’, ৬ অক্টোবর সংগঠনটির বর্তমান ও সাবেক সদস্যদের নিয়ে পুনর্মিলনী ও ৭ অক্টোবর অনুষ্ঠানে সমাপনী দিনে জেরুম লরেন্স ও রবার্ট এডউইন লি-এর রচনায় ও মুক্তনীলের নির্দেশনায় বাতিঘরের প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’ মঞ্চস্থ হবে।

১১ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব
বর্ণচোরা নাট্যগোষ্ঠীর ৫০তম বছরে পদার্পণ উপলক্ষে ১১ দিনব্যাপী এপার বাংলা ওপার বাংলা আন্তর্জাতিক নাট্যোৎসব ২০২৩ উদযাপন করবে। উৎসব শুরু আগামী ১১ থেকে ২১ অক্টোবর। দেশ-বিদেশের ১১টি নাট্য সংগঠন এবারের নাট্য উৎসবে অংশগ্রহণ করবে। উৎসবে মোট ১২টি নাটক দেখানো হবে।

ফেইমের ২৫ বছর পূর্তি উৎসব
ফেইমের ২৫ বছর পূর্তি উপলক্ষে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে ৫ দিনব্যাপী এক নাট্য উৎসবের আয়োজন করেছে। উৎসব শুরু আগামী ১০ থেকে ১৪ অক্টোবর। এবারের উৎসবে ৫টি নাটক দেখানো হবে। নাটক শুরু প্রতিদিন সন্ধ্যা ৭টায়। এছাড়া সন্ধ্যা ৬টা থেকে মুক্তাঙ্গনে আয়োজন থাকছে।

উচ্ছ¡াস থিয়েটারের ২৬ বছর পূর্তি নাট্য উৎসব
শ্রীমঙ্গলের নাট্যদল ‘উচ্ছ¡াস থিয়েটার’ তাদের ২৬ বছর পূতি উপলক্ষে মহসিন মিলনায়তনে এক নাট্য উৎসবের আয়োজন করেছে। ৬-৭ অক্টোবর দুই দিনব্যাপী এই নাট্য উৎসবে দুটি নাটক অনুষ্ঠিত হচ্ছে। গতকাল সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চায়িত হয় গোবিন্দ রায় সুমনের রচনা ও নির্দেশিত নাটক ‘পরন্তপ’। আজ একই মঞ্চে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চায়িত হবে বদরুজ্জামান আলমগীরে রচনা ও ইউসুফ হাসান অর্ক নির্দেশিত নাটক ‘পুণ্যাহ’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়