বৈষম্য নিরসনের দাবি : কর্মবিরতিতে যাচ্ছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি

আগের সংবাদ

পুলিশের সামনে যত চ্যালেঞ্জ : দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে চ্যালেঞ্জ মোকাবিলায় কতটা প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী

পরের সংবাদ

মরগ্যানের চোখে ফেভারিট ভারত

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ৪ বছর আগে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর ফাইনাল ম্যাচটি কি সহজে ভোলা যায়! ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালে নির্ধারিত ১০০ ওভার খেলার পরেও ফলাফল না আসায় ম্যাচ গড়ায় সুপার ওভারে। এরপর সুপার ওভারেও দুদলের রান সমান হলে বাউন্ডারির হিসেবে বিশ্বকাপ জিতে নেয় ইংল্যান্ড । তবে, ইংরেজদের শিরোপা এনে দেয়া অধিনায়ক এউইন মরগান এ নিয়ম পরিবর্তনের পক্ষে মতো দিয়েছেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে একটি সাক্ষাৎকারে এউইন বলেছেন নিয়ম পরিবর্তন নিয়ে তার কোনো আপত্তি নেই। খেলাকে আরো ন্যায্য করতে যে কোনো পরিবর্তন মেনে নিতে রাজি আছেন সাবেক এই ইংরেজ অধিনায়ক। সাক্ষাৎকারে ভারত বিশ্বকাপে ইংল্যান্ডের সম্ভাবনা ও বিশ্বকাপ জয়ের পথে কারা ফেভারিট, তা নিয়েও কথা বলেছেন আইরিশ বংশোদ্ভূত সাবেক এই ক্রিকেটার। নিয়মের পরিবর্তন নিয়ে মরগান বলেন, ‘আমি পরিবর্তনের বিপক্ষে নয়। আমার মনে হয়, সবকিছু বিকশিত হতে পারে। খেলাটিকে আরো উন্নত করতে এবং সমতা বজায় রাখতে যে কোনো কিছু হতে পারে।’ মূলত তার হাত ধরেই ২০১৫ বিশ্বকাপের পর বদলে যায় ইংল্যান্ড দল। সে সময়ের লক্ষ্যের কথা জানাতে চাইলে মরগান বলেন, ‘২০১৯ বিশ্বকাপ সব সময় আমাদের লক্ষ্য ছিল।’ বিশ্বকাপ জিতে নিজের স্বপ্ন পূরণ হলেও বর্তমান ইংল্যান্ড দলটি নিয়েও দারুণ আশাবাদী মরগান। সাক্ষাৎকারে বিশ্বকাপের ফেভারিট দলের নাম উল্লেখ করতে গিয়ে ভারতকে এগিয়ে রেখেছেন তিনি, ‘এশিয়া কাপের আগেও ভারত ফেভারিট ছিল। এমনকি যশপ্রীত বুমরা চোট থেকে সেরে ওঠার আগেও তারা ফেভারিট ছিল। টুর্নামেন্ট শুরুর আগে তারা দারুণ সময় কাটিয়েছে। অন্য দলগুলোর তুলনায় তাদের প্রস্তুতি বেশ ভালো হয়েছে। তবে তাদের বড় চ্যালেঞ্জ হবে একাদশ বাছাইয়ে।
তারা কি বেশি স্পিনার নিয়ে খেলবে নাকি অলরাউন্ডার বেশি খেলাবে, সেটিই হবে দেখার বিষয়। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, ঘরের মাঠে ফেভারিট হওয়ার চাপ তারা কীভাবে সামলাবে, সেটি দেখা। তবে আমার মনে হয় তারা সেটা পারবে। তারা ২০১১ সালে সেটা করে দেখিয়েছে।’
এদিকে সাবেক ভারতীয় ব্যাটসম্যান এবং ভারতকে ২০১১ সালে বিশ্বকাপ এনে দেয়া ক্রিকেটার গৌতম গম্ভীর বলেছেন, এবারের বিশ্বকাপে ‘আগুন লাগিয়ে দিতে পারে বাবর’। পাকিস্তান অধিনায়কের সেই আগুন কেমন হতে পারে, এবার সেটি নিয়েও ভবিষ্যদ্বাণী করেছেন গম্ভীর। তার ধারণা, ওয়ানডে র?্যাঙ্কিংয়ের ১ নম্বর ব্যাটসম্যান এবারের বিশ্বকাপে ৩-৪টি সেঞ্চুরি পেতে পারেন।
২৮ বছর বয়সি বাবর এবার খেলবেন নিজের দ্বিতীয় বিশ্বকাপ। ২০১৯ বিশ্বকাপে ৮ ইনিংসে ১ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে বাবর করেছিলেন ৪৭৪ রান, যা টুর্নামেন্টের অষ্টম সর্বোচ্চ। গত চার বছরে বিশ্ব ক্রিকেটে বাবর নিজেকে আরো ওপরে নিয়ে গেছেন। চলতি বছরেই ওয়ানডেতে ১৫ ইনিংসে ৮ বার ছুঁয়েছেন ৫০ রান। এর দুটিতে সেঞ্চুরি ছোঁয়া বাবরই এখন ওয়ানডে র?্যাঙ্কিংয়ে বিশ্বের ১ নাম্বর ব্যাটসম্যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়