চরমোনাই পীর : দেশ ভয়াবহ সংঘাতের মুখে নিপতিত

আগের সংবাদ

৩০ বছরেও শিক্ষা ও স্বাস্থ্যসেবা পৌঁছেনি থানচির দুর্গম অঞ্চলে

পরের সংবাদ

সেমিতে স্বপ্নভঙ্গ ইমরানুরের

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এশিয়ান গেমসে গতকাল সকালে ১০০ মিটার স্প্রিন্টে প্রথম বাংলাদেশি হিসেবে সেমিফাইনালে উঠেছিলেন ইমরানুর হোসেন। তবে হাংজুতে গতকাল ইভেন্টের ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন তিনি। ১০.৪২ সেকেন্ড সময় নিয়ে হিটে আটজনের মধ্যে ষষ্ঠ হয়ে বাদ পড়েছেন তিনি। তবে ছেলেদের বক্সিংয়ে পদকের আশা জাগিয়েছেন সেলিম হোসেন। গতকাল কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা এই বক্সার সেমিতে উঠতে পারলেই নিশ্চিত হবে ব্রোঞ্জপদক। এদিকে এশিয়ান গেমসের পদক তালিকায় যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছে স্বাগতিক চীন।
কোনো ট্রায়াল না নিয়েই এশিয়ান গেমসের মতো বড় আসরে যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে এনে খেলানো হয় নারী বক্সার জিন্নাত ফেরদৌসকে। প্রথম রাউন্ডে রিংয়ে নেমেই ৫-০তে কুপোকাত হয়ে বাদ পড়েন তিনি। এরপর সবাই চোখ রেখেছিলেন আরেক প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমানের ওপর। গতকাল সকালে এশিয়ান গেমসের সেমিতেও উঠেন এই স্প্রিন্টার। কিন্তু এরপর আর পারেননি। ইমরানুর রহমানের নিজের সেরা টাইমিং ১০.১১ সেকেন্ড। সাধারণত তার টাইমিং ১০.২০-১০.৩০ এর মধ্যে থাকে প্রায়। তবে এবার এশিয়ান গেমসে প্রথম রাউন্ডে ১০.৪৪ ও সেমিফাইনালে ১০.৪২ টাইমিংয়ে দৌড়িয়েছেন তিনি। দুই দিনই নিজের সেরা টাইমিং থেকে দুরে থাকায় অসন্তোষ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, ‘আমি আসলে খুশি নই। আমার টাইমিং নিয়ে আরো বিশ্লেষণ করব।’ সেমিফাইনালে ২৪ স্প্রিন্টারের মধ্যে ইমারন ১৯তম হয়েছেন। তিনি তার সেরা টাইমিংয়ের চেয়ে ০.৩১ সেকেন্ড বেশি নিয়েছেন। এই বছর কাজাখস্তানে এশিয়ান ইনডোরে ৬০ মিটারে স্বর্ণ জিতেছিলেন ইমরান। ১০০ মিটার স্প্রিন্টেও ইমরান ৬০ মিটার এগিয়ে থাকলেও অনেক সময় ৪০ মিটারে পিছিয়ে পড়েন। লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানকে ঘিরে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের প্রত্যাশার পারদ অনেক উপরে উঠেছিল। প্রবাসে থাকলেও বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের ভালোবাসা ঠিকই অনুভব করেন, ‘দেশবাসীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা। সব সময় আমার পাশে থাকার জন্য।’ এদিকে হাংজুর অলিম্পিক সেন্টারে ইমরানের ইভেন্ট শেষ হওয়ার কয়েক মিনিটের মধ্যেই বক্সিংয়ের রিংয়ে নেমেছিলেন সেলিম হোসেন। তাজিক বক্সারকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন তিনি। আগামী ৩ অক্টোবর জাপানি প্রতিপক্ষের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে নামবেন সেলিম। সেই ম্যাচে জিতলে সেমিফাইনালে উঠার পাশাপাশি ব্রোঞ্জও নিশ্চিত হবে বাংলাদেশের।
বক্সিংয়ে সেমিফাইনালে বিজিত বক্সারও ব্রোঞ্জ পান। অনূর্ধ্ব-৫৭ কেজি ওজন শ্রেণির প্রি কোয়ার্টারে তাজিকস্তানের আসরর ভকিধভকে হারিয়েছেন সেলিম। প্রথম রাউন্ডে পাঁচ জাজের বিচারে পিছিয়ে ছিলেন সেলিম। দ্বিতীয় রাউন্ডে ভিন্নরূপে হাজির হন। তৃতীয় মিনিটে তাজিক প্রতিপক্ষকে আক্রমণ করেন। এর ফলে চোখের উপর কেটে যায় তার। খেলা বন্ধ করে সেলিমকে বিজয়ী ঘোষণা করেন। এর আগে শ্রীলঙ্কান রাকমাল প্রসন্নকে প্রথম রাউন্ডে হারিয়েছিলেন।
এদিকে এশিয়ান গেমসে পদক তালিকায় নিজেদের একক অধিপত্য বজায় রেখেছে চীনারা। গতকাল পর্যন্ত মোট ১১১টি স্বর্ণপদক জিতে তালিকায় শীর্ষস্থান পাকাপোক্ত করেছে তারা। এছাড়া স্বাগতিকরা জিতেছে ৬৭টি রৌপ্য ও ৩৪টি ব্রোঞ্জ। দক্ষিণ কোরিয়াকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসা জাপানের অর্জন ২৮টি স্বর্ণ, ৩৮টি রৌপ্য ও ৩৮টি ব্রোঞ্জসহ মোট ১০৪টি পদক। তিনে থাকা দক্ষিণ কোরিয়া জিতেছে ২৭টি স্বর্ণ, ২৯টি রৌপ্য ও ৫৩টি ব্রোঞ্জ। চারে উঠে আসা ভারত জিতেছে ১০টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ১৪টি ব্রোঞ্জ। এছাড়া সেরা পাঁচে রয়েছে উজবেকিস্তান। ১০টি স্বর্ণ, ১১টি রৌপ্য ও ১৬টি ব্রোঞ্জ নিয়ে তাদের মোট ৩৭টি পদক রয়েছে। বাংলাদেশের একমাত্র অর্জন নারীদের ক্রিকেটে ব্রোঞ্জ পদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়