চরমোনাই পীর : দেশ ভয়াবহ সংঘাতের মুখে নিপতিত

আগের সংবাদ

৩০ বছরেও শিক্ষা ও স্বাস্থ্যসেবা পৌঁছেনি থানচির দুর্গম অঞ্চলে

পরের সংবাদ

রোনালদো ঝলকে নাসরের জয়

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি লিগের ম্যাচে গতকাল আল তায়ের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আল নাসর। ম্যাচে দলটির দুটি গোলেই রয়েছে পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর অবদান। প্রথম গোলটিতে ছিল তার অ্যাসিস্ট এবং জয়সূচক গোলটি তিনি পেয়েছেন পেনাল্টি থেকে। দিনের আরেক ম্যাচে আল শাবাবের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে আল হিলাল। আরেকদিকে লা লিগার ম্যাচে সার্জিও রামোসের আত্মঘাতী গোলে সেভিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে কাতালান জায়ান্ট বার্সেলোনা।
সৌদির হাইল-এ প্রিন্স আবদুল আজিজ বিন মুসাইদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে স্বাগতিক আর তায়ের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে রোনালদোর আল নাসর। শুরু থেকে একের পর এক আক্রমণ করলেও দলটিকে গোল পেতে অপেক্ষা করতে হয়েছে ৩২ মিনিট পর্যন্ত। রোনালদোর অ্যাসিস্টে গোল করে দলকে এগিয়ে নেন আল নাসরের ব্রাজিলিয়ান তারকা অ্যান্ডারসন তালিসকা। এক গোলের লিড নিয়েই দলটি প্রথমার্ধ শেষ করে।
বিরতির পর মাঠে নেমে লড়াইয়ে ফিরে আসার চেষ্টা চালায় স্বাগতিকরা। সেই চেষ্টায় ৭৯ মিনিটে সমতা ফেরায় আল তায়ে। গোলটি করেন ভির্গিল মিসিদইয়ান। তবে, আবার লিড নিতে বেশি সময় নেয়নি আল নাসর। ৫ মিনিট পরই ৮৪তম মিনিটে বক্সের ভেতরে রোনালদোকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেই পেনাল্টি থেকেই জয় নিশ্চিত করেন পর্তুগিজ তারকা। সাত ম্যাচ খেলে রোনালদোর এটি দশম গোল। তাছাড়া চলতি মৌসুমে এটি আল নাসরের টানা ষষ্ঠ জয়। এই জয়ের মধ্য দিয়ে ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে অবস্থান করছে দলটি।
আরেক ম্যাচে আল শাবাবের বিপক্ষে খেলতে নেমে বল দখলে এগিয়ে যায় ব্রাজিলিয়ান পোস্টার বয় নেইমার জুনিয়রের দল আল হিলাল। বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে খুব একটা সফলতা পায়নি দলটি। শাবাবের রক্ষণভাগের কাছে প্রতি মুহুর্তেই ভোগতে হয়েছে তাদের। যার কারণে প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়। দ্বিতীয়ার্ধের খেলা মাঠে গড়ানোর পর আক্রমণের ধার বাড়ায় হিলাল। যার সুবাদে নেইমারের অ্যাসিস্টে ৬৮তম মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন কুলিবালি। ম্যাচের ৭৬তম মিনিটে শাবাবের কফিনে শেষ প্যারেকটি ঠুকে দেন মিট্রুভিচ। দুই গোল হজম করেও কোনো গোল শোধ করতে পারেনি আল শাবাব। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সৌদি লিগের শীর্ষে থাকা আল হিলাল। ৮ ম্যাচে ৬ জয় ও ২ সমতায় দলটির মোট পয়েন্ট ২০।
অন্যদিকে লা লিগার ম্যাচে গতকাল রিয়াল মাদ্রিদের সাবেক তারকা সার্জিও রামোসের আত্মঘাতী গোলে সেভিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালোনিয়ার ক্লাব বার্সেলোনা। এই জয়ের মধ্য দিয়ে লা লিগা টেবিলের শীর্ষে উঠে এসেছে দলটি।
এ্যাটাকিং মিডফিল্ড পজিশনে জাভি গতকাল রাফিনহাকে দিয়ে ম্যাচ শুরু করিয়েছেন। তার সামনে ছিল ইয়ামাল। স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কিকে যথার্থ সহযোগিতা করার জন্যই এই কৌশল নিয়েছিলেন জাভি। হুয়াও ক্যান্সেলোর দারুন এক পাস থেকে হুয়াও ফেলিক্সের শট ক্রসবারে লেগে ফেরত আসে। কাউন্টার অ্যাটাক থেকে অবশ্য সেভিয়া বেশি আগ্রাসি ছিল। বার্সেলোনার সাবেক মিডফিল্ডার ইভান রাকিটিচ ও ডোডি লুকেবাকিওর শট রুখে দেন মার্ক-আন্দ্রে টার স্টেগান।
রাফিনহাকে দিয়ে জাভি পরিকল্পনা খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩৭ মিনিটে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। তার স্থানে মাঠে নামেন লা মাসিয়া গ্র্যজুয়েট ফারমিন লোপেজ। যার শেষ মুহূর্তের গোলে মায়োর্কার বিপক্ষে হার এড়িয়েছিল বার্সা। এই মিডফিল্ডারের পাসে ১৬ বছর বয়সি তরুণ তুর্কি ইয়ামাল গোলের সুযোগ হাতছাড়া করেন। গাভির শট অল্পের জন্য ডিফ্লেকটেড হয়ে বাইরে চলে যায়। গোলের জন্য মরিয়া হয়ে ওঠা বার্সেলোনা শেষ পর্যন্ত ডেডলক ভাঙ্গে। ইয়ামালের হেড রামোসের গায়ে লেগে জালে জড়ালে আত্মঘাতী গোলের লজ্জা পায় সেভিয়া। ২০১৬ সালে রিয়াল মাদ্রিদের অধিনায়ক হিসেবে রামোস ক্লাসিকোতে খেলতে আসার সময় তার পাশে দাঁড়ানোর সুযোগ হয়েছিল ৯ বছর বয়সি ইয়ামালের। এই আত্মঘাতী গোলের আগ পর্যন্ত রামোস দারুণ খেলে বার্সেলোনাকে সবদিক থেকেই প্রতিহত করেছেন।
বার্সেলোনা কোচ জাভি ম্যাচ শেষে বলেছেন, ‘রামোস একজন অসাধারণ ডিফেন্ডার। আজ দুর্ভাগ্যবশত তিনি আত্মঘাতী গোলের শিকার হয়েছে। কিন্তু পুরো ম্যাচে তিনি দুর্দান্ত খেলেছেন। সার্জিও এখানকার পরিবেশেই বেড়ে উঠেছে। শটটি তার গায়ে লেগে জালে জড়ায়, এখানে দূর্ভাগ্য ছাড়া আর কিছুই বলার নেই।’
স্টপেজ টাইমে লিওয়ানদোস্কির একটি শট ব্লক করেন রামোস। কিন্তু তার আগেই ক্ষতি যা হবার হয়ে গেছে। সেভিয়া কোচ হোসে লুইস মেন্ডিলিবার ম্যাচ হারের পর বলেন, ‘রামোস পুরো ম্যাচেই ভালো খেলেছে। কিন্তু যা হয়েছে তাতে ভাগ্য আজ সহায় ছিল না। বলটি গায়ে লাগলে রামোস যথেষ্ট সময় পাননি তা প্রতিহত করার।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়