চরমোনাই পীর : দেশ ভয়াবহ সংঘাতের মুখে নিপতিত

আগের সংবাদ

৩০ বছরেও শিক্ষা ও স্বাস্থ্যসেবা পৌঁছেনি থানচির দুর্গম অঞ্চলে

পরের সংবাদ

কৃতিকার চেষ্টা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

“সুস্থ সবল নারী আমরাও পারি” এই স্লোগান কে প্রতিপাদ্য করে পথচলা শুরু করছে দেশীয় ফিজিক্যাল ফিটনেস কেন্দ্রিক নারীবান্ধব অলাভজন সংস্থা – কৃতি ফিটনেস ফর এম্পয়ারিং সিস্টার্স ফাউন্ডেশন। ইউনাইটেড নেশনস প্রদত্ত সাস্টেনিবিলিটি ডেভেলপমেন্ট গোল বর্ণিত ৩ নম্বর লক্ষ্য ঊহংঁৎব যবধষঃযু ষরাবং ধহফ ঢ়ৎড়সড়ঃব বিষষ-নবরহম ভড়ৎ ধষষ ধঃ ধষষ ধমবং -কে সামনে রেখে বাংলাদেশের নারীদেরকে শারীরিক এবং মানুষিক ফিটনেস ট্রেনিং দিয়ে স্বাবলম্বী করবে প্রতিষ্ঠানটি। পাশাপাশি প্রতিটি প্রশিক্ষনার্থীর মাধ্যমে তাদের নিজ এলাকার বিভিন্ন বয়সী নারীদের কাছে শারীরিক এবং মানুষিক ফিটনেস এর বার্তা পৌঁছে দেয়াই এই ফাউন্ডেশন এর কাজ। সোশ্যাল ইনফ্লুয়েন্সার, সনদপ্রাপ্ত জুম্বা প্রশিক্ষক এবং ওঝঝঅ ঈবৎঃরভরবফ চবৎংড়হধষ ঞৎধরহবৎ সুমাইয়া চৌধুরী কৃতিকার তত্ত্বাবধানে আরো কিছু ফিটনেস ট্রেইনার একত্রিত হয়ে এই ফাউন্ডেশন এর যাত্রা শুরু করেছে। এই ফাউন্ডেশন এর সাথে প্রত্যক্ষ সহযোগিতা দিয়ে আসছে দেশের প্রতিষ্ঠিত একটি ফিটনেস জিম “ টাইটেল ফিটনেস ঢাকা ”

ফাউন্ডেশন টির প্রথম উদ্যোগ শুরু হচ্ছে আগামী ৬অক্টোবর। এদিন দেশের বিভিন্ন জেলা থেকে ২৫ জন নির্বাচিত নারীদের নিয়ে শুরু করছে ৩ দিন ব্যাপি ফ্রি ফিটনেস ট্রেনিং প্রোগ্রাম। চলবে প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত। সুমাইয়া চৌধুরী সহ আরো বেশ কিছু শারীরিক ফিটনেস, মানুষিক ফিটনেস এক্সপার্ট রা এই সেশন গুলো পরিচালনা করবেন। এছাড়া এখানে আরো থাকছে মেয়েদের আত্মরক্ষা করার জন্য প্রাথমিক সেলফ ডিফেন্স ক্লাস।

এই ট্রেনিং প্রোগ্রাম থেকে এই সকল মেয়েদের খালি হাতে যন্ত্রপাতি ছাড়া শরীর চর্চার বিভিন্ন টেকনিক এবং সাথে মানুষিক দিক থেকে আমাদের দেশের মহিলাদের কিভাবে ফিট রাখা যায় সেটাও শিখানো হওয়া যায়। এই বিষয়ে সুমাইয়া চৌধুরী কৃতিকা জানালেন যে “আমাদের এই ট্রেনিং যারা করবে তাদেরকে ফাউন্ডেশন এর একটি শর্ত পূরণ করতে হবে আর তা হলো তাদের নিজস্ব এলাকায় অথবা বাসার কমপক্ষে ২০ জন মহিলার ফিটনেস নিশ্চিত করার চেষ্টা করতে হবে। তাদের বয়স অনুযায়ী তাদেরকে প্রয়োজনীয় ব্যায়াম শিখাতে হবে এবং সেটা এই ফাউন্ডেশন এর অফিস থেকে অনলাইন এ মনিটর করা হবে।” কৃতিকা আরো জানান যে এক বছরের মাথায় এই শিক্ষাক্রম এর আওতায় দেশের বিভিন্ন জেলার প্রায় ৫০০ জন মেয়ে কে এই ট্রেনিং দেয়া হবে। মূলত: আত্মনির্ভবর্শীল প্রতিটি মেয়ে অথবা মহিলাকে মানুষিক এবং শারীরিক দিক থেকে ফিট হতে হবে এটাই এই ফাউন্ডেশন এর মূল উদ্দেশ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়