ভোটের দিন বাইক চালাতে পারবেন সাংবাদিকরা : ইসির অতিরিক্ত সচিব

আগের সংবাদ

ভিডিওবার্তায় তামিম ইকবাল : নোংরামিতে থাকতে চাইনি > কখনো বলিনি ৫ ম্যাচের বেশি খেলব না > তীর ৩ শীর্ষ কর্মকর্তার দিকে

পরের সংবাদ

মধ্যনগর : নদীভাঙনে বিলীন হওয়ার আশঙ্কা আদর্শ গ্রাম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি : মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নে সরকারিভাবে নির্মিত আদর্শগ্রাম নদী ভাঙনে বিলীন হতে চলেছে। ভাঙনরোধে একটি প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করে গ্রামটি রক্ষার দাবী জানিয়েছে গ্রামবাসীর।
জানা গেছে, ১৯৮৬-১৯৮৭ অর্থবছরে সরকারের গৃহহীনদের জন্য আদর্শগ্রাম নির্মাণ প্রকল্পের আওতায় তৎকালীন ইউপি চেয়ারম্যান আব্দুল আজিজের মাধ্যমে সারা ইউনিয়নের নির্বাচিত ৪০টি ভূমিহীন পরিবারের জন্য সোমেশ্বরী নদীর পূর্ব পাড়ে এই গ্রামটি নির্মাণ করা হয়। গ্রামটিতে বসবাসকারী ভূমিহীন পরিবারের জন্য একটি করে বসতঘর নির্মাণ, পানীয়জলের সুব্যবস্থা, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, দুটি পুকুর ও একটি কমিউনিটি সেন্টার নির্মাণ করা হয়। বর্তমানে সোমেশ্বরী নদীর জলপ্রবাহের তীব্রতায় প্রতিবছর ভাঙনের শিকার হচ্ছে গ্রামটি।
গ্রামের বাসিন্দা নিক্সন মিয়া বলেন, নদী ভাঙনে গ্রামের পশ্চিম পাশের গাছ-গাছালি ও বসতঘরের ক্ষতি হয়। এসব ঘর মেরামত করতে ভূমিহীন পরিবারগুলো প্রতিবছর আর্থিকভাবে ক্ষতির শিকার হচ্ছে। গ্রামটিও ছোট হয়ে যাচ্ছে। ইতোমধ্যে দু-একটি পরিবার এ কারণে গ্রাম ছেড়েছে। নদী ভাঙন রোধে আমরা গ্রামের পশ্চিম পাশে একটি প্রতিরক্ষা দেয়াল নির্মাণের জন্য সরকারের কাছে দাবী জানাই।
সংশ্লিষ্ট ওয়াডের্র ইউপি সদস্য কামাল মিয়া বলেন, প্রতিবছর নদী ভাঙনে আদর্শগ্রামের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। পরে মেরামত করতে গিয়ে দরিদ্র পরিবারগুলো আর্থিক ক্ষতির মুখে পড়ে। এছাড়া প্রতিবছরই কম-বেশি গাছপালা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। গ্রামটি রক্ষায় নদীর পাড়ে সরকারিভাবে একটি প্রতিরক্ষা দেয়াল নির্মাণ প্রয়োজন।
মধ্যনগর উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা ধর্মপাশা উপজেলার নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার বলেন, সরজমিন পরিদর্শন করে প্রতিরক্ষা দেয়াল নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়