ডেমরায় পুলিশের অভিযান, গুলিতে যুবক আহত

আগের সংবাদ

ডিমের বাজারে মুনাফার থাবা : ৪ কোটি ডিম আমদানির অনুমোদন, আমদানি করা ডিমে চাহিদা মেটাবে মাত্র একদিনের

পরের সংবাদ

এশিয়া কাপের সেরা পাঁচে যারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কলম্বোর প্রেমাদাসায় ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারত। দলকে শিরোপা জেতে ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করেছেন বেশ কয়েকজন। এশিয়া কাপের সেরা পাঁচের তালিকায় দাপট দেখিয়েছেন তরুণরাই। টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে রয়েছেন ভারতীয় ওপেনার শুভমান গিল।
আবার সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন ‘বেবি মালিঙ্গা’ খ্যাত তরুণ পেসার মাথিশা পাথিরানা। এশিয়া কাপে সেরা পাঁচে টাইগারদের মধ্যে রয়েছেন একমাত্র তাসকিন আহমেদই। ভারতের বিপক্ষে ম্যাচে সুপার ফোরের ম্যাচে বিশ্রামে থাকা এই পেসার চার ম্যাচে ৯ উইকেট নিয়ে যৌথভাবে পাঁচে নম্বরে অবস্থান করছেন। সুপার ফোরের গুরুত্বপূর্ণ দুই ম্যাচে ৯ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরা হয়েছেন ভারতের কুলদিপ যাদব।
এশিয়া কাপে ৫ ইনিংসে ব্যাট করে ৭৫.৫০ গড়ে ৩০২ রান করেছেন শুভমান গিল। ফাইনালে লঙ্কানদের দেয়া ৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৭ রানে অপরাজিত থাকেন তিনি। এর আগে সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৩৩ বলে ১২১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ওপেনার শুভমান গিল। এর আগে সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ১৯ রানে সাজঘরে ফিরলেও পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে করেন ৫৮ রান। গ্রুপপর্বের ম্যাচে নেপালের বিপক্ষে খেলেন অপরাজিত ৬৭ রানের ইনিংস। তারপরেই আছেন লঙ্কান কিপার কুশাল মেন্ডিস। তিনি করেছেন ৪৫ গড়ে ২৭০ রান। তিন নম্বরে রয়েছেন লঙ্কান ব্যাটার সাধিরা সামারাভিকরামা। ফাইনালে কোনো রান না পেলেও পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ৪৮, বাংলাদেশের বিপক্ষে ৯৩ ও গ্রুপপর্বেও টাইগারদের বিপক্ষে ৫৩ রানের ইনিংস খেলা সাধিরা ৩৬ গড়ে করেছেন ২১৫ রান। তালিকার চারে ও পাঁচে রয়েছেন দুই পাক ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তাদের রান যথাক্রমে ২০৭ ও ১৯৫। বাংলাদেশের হয়ে দুই ম্যাচে ১৯৩ রান করা নাজমুল হাসান শান্ত রয়েছেন তালিকার সাতে।
এশিয়া কাপে বোলিংয়ের সেরা পাঁচে শীর্ষে রয়েছেন লঙ্কান পেসার মাথিশা পাথিরানা। ছয় ম্যাচে ১১ উইকেট নিয়ে শীর্ষে আছেন তিনি। ফাইনালে দুই ওভার বল করে ২১ দিলেও পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ৬৫ রান খরচে ৩ উইকেট নেয়ার আগে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচে ৭ উইকেট নেন ‘বেবি মালিঙ্গা’ খ্যাত এই বোলার। পাথিরানার পরেই রয়েছেন হাসারাঙ্গার পরিবর্তে দলে জায়গা পাওয়া দুনিথ ভেল্লালাগে, ভারতের মোহাম্মদ সিরাজ ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি।
ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ৪০ রান খরচে পাঁচ উইকেট নিয়ে কোহলিদের ব্যাটিং অর্ডার একাই ধসিয়ে দিয়েছিলেন ভেল্লালাগে। ওভারপ্রতি ৪.৩০ রান দিয়ে এই স্পিনার ২৩.৫০ গড়ে ১০টি উইকেট নিয়েছেন। এর আগে চার ম্যাচে মাত্র ৪ উইকেট নেয়া সিরাজ ফাইনালে ২১ রানে ৬ উইকেট নিয়ে উঠে এসেছেন সেরা পাঁচে। ১২.২০ গড়ে তিনিও নিয়েছেন ১০ উইকেট।
ভারতীয় স্পিনার কুলদিপ যাদবের সঙ্গে ৯ উইকেট নিয়ে এরপরই অবস্থান করছেন তাসকিন আহমেদ ও হারিস রউফ। পাকিস্তানের বিপক্ষে ২৫ রানে ৫ উইকেট নেয়া কুলদিপ লঙ্কানদের বিপক্ষেও নেন ৪ উইকেট। তাই টুর্নামেন্ট সেরা পুরস্কারটাও ওঠে তার হাতে। বাংলাদেশের হয়ে একমাত্র সেরা পাঁচের তালিকায় থাকা তাসকিন ৫.১৩ ইকোনোমিতে উইকেট নিয়েছেন ৯টি। ভারতের বিপক্ষে ম্যাচে খেললে সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার একটি ভালো সুযোগ থাকত তাসকিনের সামনে। তাসকিন ছাড়াও ভারত ম্যাচে বিশ্রাম পাওয়া শরিফুল নিয়েছেন ৭ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়