উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে ২ জন নিহত

আগের সংবাদ

সতর্ক থেকেই ভোটের মাঠে আওয়ামী লীগ

পরের সংবাদ

আজ মঞ্চে দুই নাটক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘স্বর্ণময়ী’
আজ ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাট্যধারার ২৮তম প্রযোজনা ‘স্বর্ণময়ী’। গাজী রহিসুল ইসলাম তমালের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত। ‘স্বর্ণময়ী’ বারো ভূঁইয়ার অন্যতম প্রধান ভূঁইয়া ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে যাকে ঈশা খাঁ বিয়ে করেছিলেন। সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেমের অজানা উপাখ্যান নিয়ে নাটক ‘স্বর্ণময়ী’। ‘স্বর্ণময়ী’ নাটকে লাইট এবং সেট ডিজাইন করেছেন হেনরি পলাশ সেন এবং মিউজিক করেছেন এজাজ ফারাহ।

‘কিনু কাহারের থেটার’
‘কিনু কাহারের থেটার’ প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা। রচনা মনোজ মিত্র আর নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। নাটকটি আজ সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির ডা. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিনু কাহারের থেটার নাটকে প্রধান চরিত্র ঘণ্টাকর্ণ। নাটকে দেখা যায়, সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করতে। সেও সবার সামনে অপরাধীর পক্ষ নিয়ে দোষ স্বীকার করে নেয়, মাথা পেতে নেয় শাস্তি। কেউ অপরাধ করলে দোষ স্বীকার করতে ঘণ্টাকর্ণকে ভাড়া করা যেন একসময় নিয়ম হয়ে দাঁড়ায়। এতে দেশটিতে চুরি, ডাকাতি থেকে শুরু করে সব ধরনের অপরাধপ্রবণতা বেড়ে যায়। একসময় দেশটির রাজা এমন একটি ফাঁদে পড়েন, যেখানে তাকে ফাঁসির দণ্ড দেয়া হয়। তখন দোষ স্বীকার করার জন্য রাজা ঘণ্টাকর্ণকে ডেকে পাঠান। রাজা বলেন, ‘আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া।’ কিন্তু ঘণ্টাকর্ণ বেঁকে বসে। জানিয়ে দেয়, রাজার ফাঁসির দায়ভার বহনে সে রাজি নয়। মানুষের পাপের বোঝা আর বয়ে বেড়াতে চায় না সে। এমন বোধের মধ্য দিয়েই এগিয়েছে নাটকটির কাহিনী।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়