ফেসবুকে প্রেম করে ধর্ষণের মামলায় যুবকের যাবজ্জীবন

আগের সংবাদ

দাম নির্ধারণের তোয়াক্কা নেই : সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না তিন পণ্য. ভোক্তা অধিদপ্তরের অভিযানে জরিমানা

পরের সংবাদ

কিমের আমন্ত্রণ গ্রহণ : উ. কোরিয়ায় যাবেন পুতিন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়া সফরে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির নেতা কিম জংউন। পুতিন এ আমন্ত্রণ গ্রহণ করে উত্তর কোরিয়ায় যেতে রাজি হয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএ গত বুধবার এ তথ্য জানিয়েছে। রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণকেন্দ্র ভস্তোচনি কসমোড্রোমে বুধবার পুতিন ও কিমের বৈঠক হয়। এর আগে সশস্ত্র বুলেটপ্রুফ ট্রেনে করে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় যান কিম জংউন। চার বছর পর তিনি রাশিয়া সফরে গেলেন। কেসিএনএ জানিয়েছে, মুখোমুখি বৈঠকে পুতিনকে ‘সুবিধাজনক’ সময়ে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানান কিম জংউন। পুতিন আনন্দের সঙ্গে এ আমন্ত্রণ গ্রহণ করেন। সেই সঙ্গে তিনি রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যকার বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন।
রাশিয়ার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র ভস্তোচনি কসমোড্রোমে বৈঠক করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জংউন। ভস্তোচনি কসমোড্রোমে পুতিন ও কিমের মধ্যে চার ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক হয়। সেখানে দুই নেতা একসঙ্গে দুপুরের খাবার খান। এছাড়া রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্ক এবং পুতিনের সুস্বাস্থ্য কামনা করেন কিম।

রাশিয়া ও উত্তর কোরিয়া অনেক পুরোনো মিত্র। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পাশে রয়েছে পিয়ংইয়ং। পশ্চিমাদের অভিযোগ, রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া। অন্যদিকে নিজেদের সামরিক শক্তির আধুনিকায়ন করতে আগ্রহী কিম জংউন। রাশিয়া সফরে এ বিষয়ে অগ্রাধিকার দিয়েছেন তিনি।
রাশিয়া সফরে গিয়ে কিম জংউন বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন করেছেন। এছাড়া তিনি ভøাদিভস্তকে ফার ইস্টার্ন ফেডারেল ইউনিভার্সিটি, রাশিয়ান একাডেমি অব সায়েন্স এবং সামুদ্রিক জীববিদ্যার একটি ল্যাবরেটরিও পরিদর্শন করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়