সংসদে বিল পাস : মিথ্যা দলিল তৈরি ও জাল স্বাক্ষরে ৭ বছর কারাদণ্ড

আগের সংবাদ

বাজার নিয়ন্ত্রণে হিমশিম > ডিম, আলু ও পেঁয়াজের দাম বেঁধে দিল সরকার > ফল না পেলে আমদানি : বাণিজ্যমন্ত্রী

পরের সংবাদ

বইয়ের দ্যুতি ছড়াচ্ছে ‘বাংলাদেশ রিডস’

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ইন্টারনেট সহজলভ্য হওয়ার আগে বিনোদন এবং সময় কাটানোর অন্যতম মাধ্যম ছিল বই। চারকোনা স্ক্রিনে আবদ্ধ যুবসমাজের মাঝে আগের সেই বই পড়ার প্রবণতা যেন দিন দিন হারিয়ে যাচ্ছে। বই একটি আবেগের নাম, একটি ভালোবাসার নাম। আর এই ভালোবাসাকে টিকিয়ে রাখতেই ‘বাংলাদেশ রিডস’ নিয়েছে এক ব্যতিক্রমী উদ্যোগ।
তরুণ প্রজন্মকে বই পড়তে উৎসাহী করে তুলতে প্রকৃতির মাঝে বই পড়ার এক অন্যরকম কার্যক্রম চালু করেছে। ‘বাংলাদেশ রিডস’ হলো ভলান্টিয়ার অপরচুনেটিজ নামক সংগঠনের একদল স্বেচ্ছাসেবীদের উদ্যোগ, যা সম্প্রতি তরুণদের মাঝে বই পড়ার অভ্যাসকে বাড়িয়ে তুলতে দেশের বিভিন্ন প্রান্তে প্রকৃতির মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে ব্যবস্থা করে দিচ্ছে। ইতোমধ্যেই বাংলাদেশ রিডসের নীরবে বই পড়ার অভ্যাস ৮টি জেলায় একযোগে শুরু হয়েছে। এর আয়োজকরা প্রত্যাশা করছেন শিগগিরই ‘বাংলাদেশ রিডস’ দেশের প্রতিটি জেলায় পৌঁছে যাবে।
বই মানুষের এমন এক সম্পদ যার সঙ্গে পার্থিব কোনো সম্পদের তুলনা হতে পারে না। একদিন হয়তো পার্থিব সব সম্পদ বিনষ্ট হয়ে যাবে, কিন্তু একটি ভালো বই থেকে প্রাপ্ত জ্ঞান কখনো নিঃশেষ হবে না। তা চিরকাল হৃদয়ে জ্ঞানের প্রদীপ জ্বালিয়ে রাখবে। চিরাচরিত শিক্ষায় বই শুধু নীতিশিক্ষামূলক অবস্থানেই রয়ে গেছে। কার্যক্ষেত্রে তার প্রয়োগ হয়নি। কারণ মানুষ এর প্রয়োজনীয়তা বুঝতে পারেনি। তাই বইয়ের প্রয়োজনীয়তা উপলব্ধি করাতে এবং বইয়ের দ্যুতি মানুষের মাঝে ছড়িয়ে দিতে ‘বাংলাদেশ রিডস’ সব পর্যায়ে কাজ করে যাচ্ছে। সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে রাজধানীর রমনাসহ দেশের বিভিন্ন প্রান্তে বই পড়ুয়ারা এক হয়ে পাঠকদের দারুণ মেলবন্ধন সৃষ্টি করছে। বই পড়ুয়া বন্ধু ও একটা নিরিবিলি পরিবেশ পেয়ে খুশি সবাই।
ভারতের কেরালার কার্বন পার্কে সাইলেন্ট বুক রিডিং ইনিশিয়েটিভ থেকে অনুপ্রাণিত হয়ে ভলান্টিয়ার অপরচুনেটিজের ফাউন্ডার মিঠুন দাস কাব্য প্রথম এই বিষয়টি দেশে শুরু করার চিন্তা করেন। ‘বাংলাদেশ রিডস’-এর অপারেশন হেড রাইহান জহির জানান, নীরবে বই পড়ার অভ্যাস দেশব্যাপী ছড়িয়ে আমাদের বেশ কিছু পরিকল্পনা আছে। একটা বিষয় খেয়াল করবেন বাংলাদেশ রিডসের উদ্যোগকে আমার কিন্তু কোনো প্রোগ্রাম, ইভেন্ট বা কর্মসূচি বলছি না। আমরা এটাকে বলছি অভ্যাস, নীরবে বই পড়ার অভ্যাস। আমরা বাংলাদেশের প্রতিটি জেলায়, উপজেলায় এমনকি ইউনিয়ন পর্যায়েও নীরবে বই পড়ার এই অভ্যাসটা ছড়িয়ে দিতে চাই।
সিনিয়র সিটিজেন থেকে শুরু করে শিশুদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে আমাদের নির্দিষ্ট কিছু পরিকল্পনা আছে। বই নিয়ে আমাদের কন্টেন্ট ক্রিয়েটররা বিভিন্ন ধরনের কন্টেন্ট ক্রিয়েট করবে। আমাদের একটা স্টুডিও প্রস্তুত হচ্ছে যেখান থেকে খ্যাতনামা কবি, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিদের সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান সম্প্রচার করা হবে। বইকে মানুষের কাছে সহজলভ্য করার জন্য বিভিন্ন এলাকায় মিনি লাইব্রেরি করার পরিকল্পনা আছে আমাদের। ইতোমধ্যেই ৫টি লাইব্রেরি করার কার্যক্রম চলছে। সর্বোপরি বাংলাদেশের মানুষের মধ্যে নীরবে বই পড়ার অভ্যাস ছড়িয়ে দিতে চাচ্ছি আমরা। বাংলাদেশ রিডসের এমন কার্যক্রমে খুশি পাঠকসমাজ। প্রকৃতির মাঝে মিশে এভাবে বই পড়তে পেরে বই পড়ুয়াদের মাঝে এক অনাবিল আনন্দের ধারা বয়ে চলেছে।

শেখ শাহরিয়ার হোসেন : শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়