সংসদে বিল পাস : মিথ্যা দলিল তৈরি ও জাল স্বাক্ষরে ৭ বছর কারাদণ্ড

আগের সংবাদ

বাজার নিয়ন্ত্রণে হিমশিম > ডিম, আলু ও পেঁয়াজের দাম বেঁধে দিল সরকার > ফল না পেলে আমদানি : বাণিজ্যমন্ত্রী

পরের সংবাদ

ছনুয়াবাসীর সুদিন ফিরবে কখন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাঁশখালী জনপদ ১৪টি ইউনিয়ন পরিষদ, একটি পৌরসভা এবং একটি উপজেলা পরিষদের সমন্বয়ে গঠিত। যার অন্যতম দুটি বৃহত্তম লোকালয় হচ্ছে পুঁইছড়ি ও ছনুয়া ইউনিয়ন। এই দুটি ইউনিয়নের বুক ভেদ করে বয়ে চলেছে ঐতিহ্যবাহী জলকদর খাল। জলকদর খালটিই মূলত এই দুটি ইউনিয়নকে বিচ্ছিন্ন করেছে। এই দুটি ইউনিয়নের জনসাধারণের পারস্পরিক যোগাযোগের অবস্থা অতীতে খুবই নাজুক ছিল।
২০০৩ সালে এই দুটি ইউনিয়নের মানুষের যোগাযোগ ব্যবস্থাকে সুদূরপ্রসারী রূপ দিতে পুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। এই বেইলি ব্রিজ নির্মাণের দেড় যুগ পেরিয়ে গেলেও তা সংস্কারের মুখ দেখেনি। বর্তমানে এই বেইলি ব্রিজটির অবস্থা এতটাই নাজুক যে গাড়ি চলাচল তো বিলাসিতা, যেখানে মানুষের হেঁটে পার হওয়ার মতো পরিস্থিতিরও চরম অবনতি ঘটেছে। এছাড়াও প্রতিনিয়তই জীবন ঝুঁকি নিয়ে অনেক পথচারী পারাপার করছে। বর্তমানে এই নাজুক অবস্থা থেকে কিছুটা স্বস্তি পেতে স্থানীয় জনসাধারণ বেইলি ব্রিজটির একপাশে বাঁশ দিয়ে তৈরি চটের প্রলেপ ব্যবহার করে চলাচল করছে। এভাবে আরো কিছুদিন চলতে থাকলে দেখা যাবে, পুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজটি অচিরেই ভয়ংকর মরণফাঁদে রূপ নেবে। এমতাবস্থায় পুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজটির সংস্কার অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে।
এদিকে এই বেইলি ব্রিজটি দিয়ে দিনে কম করে হলেও ১০-২০ হাজার মানুষের চলাচল। ব্রিজটি চলাচলের অনুপযুক্ত হওয়ার পর থেকে মূলত চরম ভোগান্তি পোহাতে হচ্ছে এই দুই ইউনিয়নের জনসাধারণকে। যেখানে এই দুই লোকালয়ের শিক্ষার্থীদের অবস্থা অনেকাংশে বেগতিক হয়ে পড়েছে।
এই দুই ইউনিয়নের আওতাভুক্ত এবং পার্শ্ববর্তী বেশকিছু শিক্ষা-প্রতিষ্ঠান রয়েছে। পুুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজটি ছনুয়াবাসীর একমাত্র দুঃখ হয়ে দাঁড়িয়েছে। যার ফলে বর্তমানে ছনুয়া ইউনিয়নের সর্বসাধারণের একটাই প্রশ্ন, ছনুয়ার দুঃখ (পুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজ) লাঘব হবে কবে?
সর্বোপরি পুঁইছড়ি-ছনুয়া সংযোগকারী বেইলি ব্রিজ সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং ওই বেইলি ব্রিজটির সংস্কার যথাযথ বাস্তবায়নের মাধ্যমে ছনুয়াবাসীর দুঃখ লাঘব করতে হবে। তবেই কেবল ছনুয়া ইউনিয়নবাসীর দুঃখ ঘুচবে এবং ছনুয়াবাসীর সুদিন ফিরবে।

এস এম রাহমান জিকু : শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়