‘রাজাকারদের জনসংখ্যা বেড়েছে’

আগের সংবাদ

চাপ কমলেও সতর্ক থাকবে আ.লীগ

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : আল আহলি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আল আহলি এফসি সৌদি আরবের জেদ্দা শহরের একটি পেশাদার ক্লাব। ক্লাবটি সাধারণত আল আহলি এফসি বা সংক্ষেপে আল আহলি নামে পরিচিত। সমর্থকরা আল আহলি এফসিকে আল মালাকি নামেও ডেকে থাকেন। ১৯৩৭ সালের ১৭ মার্চ প্রতিষ্ঠিত হয় ক্লাবটি। ২০২১-২২ মৌসুমে ১৬ দলের মধ্যে ১৫ নম্বরে লিগ শেষ করায় ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো সৌদি প্রো লিগ থেকে অবনমন হয় দলটির। তবে ২০২২-২৩ মৌসুমে সৌদির প্রথম বিভাগে চ্যাম্পিয়ন হয়ে আবারো সৌদি প্রো লিগে খেলার যোগ্যতা অর্জন করে আল আহলি। এ মৌসুমে কাঁড়ি কাঁড়ি টাকা খরচায় একের পর এক নামি খেলোয়াড় দলে ভিড়িয়ে আলোচনায় আসে জেদ্দার ক্লাবটি।
আল আহলির ঘরের মাঠ কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি। ৬৩ হাজার দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারে এ স্টেডিয়ামে। ঘরোয়া ফুটবলে আল আহলি এ পর্যন্ত ৩২টি শিরোপা জয়লাভ করেছে। যার মধ্যে ৩টি সৌদি পেশাদার লিগ, একটি সৌদি প্রথম বিভাগ লিগ এবং ১৩টি কিং কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এ পর্যন্ত ৬টি শিরোপা জয়লাভ করেছে ক্লাবটি, যার মধ্যে একটি আরব চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও রয়েছে। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্বে স্প্যানিশ ম্যাথিয়াস জেইসলে এবং সভাপতির দায়িত্ব পালন করছেন ওয়ালিদ মুয়াস। আল আহলির খেলোয়াড়রা ঘরের ম্যাচে সবুজ জার্সি-হাফপ্যান্ট পরে খেলতে নামেন। প্রতিপক্ষের মাঠে আল আহলির খেলোয়াড়রা সাদা জার্সি এবং সাদা হাফপ্যান্ট পরে থাকেন।
এবারের ট্রান্সফার ইউন্ডোতে আল আহলি বেশ কিছু নামি খেলোয়াড় দলে ভিড়িয়েছে। তালিকাটিতে বেশ দীর্ঘই বলা যায়।

:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়