সন্তান জন্ম দিলেন ভারসাম্যহীন ভবঘুরে নারী

আগের সংবাদ

নতুন দিগন্তের দ্বার উন্মোচন : এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন

পরের সংবাদ

ইতিহাস বুনেছিলেন ঋতুপর্ণ

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

তার জন্মদিন আসে, জন্মদিন যায়… বাঙালির এই ‘ঋতু’ বছরের সঙ্গে বদলায় না আর। ৩১ আগস্ট ছিল ঋতুপর্ণ ঘোষের জন্মদিবস। প্রথম থেকে শেষ, তার এই দুই ছবিই সাক্ষী ছিল ব্যর্থতার। কিন্তু তার মাঝখানে, ইতিহাস বুনেছিলেন তিনি। একের পর এক ছবি, ভাবনার নতুন আঙ্গিক… বাঙালি দর্শকদের ভাবতে শিখিয়েছিল। সম্পর্ককে দেখতে শিখিয়েছিল এক নতুন চোখে। তার জন্মদিনের প্রাক্কালে, জানা-অজানা ঋতুপর্ণ! ১৯ এপ্রিল ঋতুপর্ণকে পরিচিতি দিলেও, এটি তার প্রথম ছবি ছিল না। ঋতুপর্ণ ঘোষ পরিচালিত প্রথম ছবি ছিল হীরের আংটি। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ঋতুপর্ণ তৈরি করেছিলেন তার জীবনের প্রথম ছবি ‘হীরের আংটি’। সেই ছবিতে অভিনয় করেছিলেন মুনমুন সেন, বসন্ত চৌধুরী ও অন্যরা। তরুণ সেই পরিচালকের ছবিকে আপন করে নেননি দর্শক। ক্যারিয়ারের শুরুই ব্যর্থতা দিতে শুরু হয়েছিল ঋতুপর্ণর। ‘হীরের আংটি’ বিফল হওয়ায় কিছুটা মুষড়েই পড়েছিলেন ঋতুপর্ণ। ভেবেছিলেন আর ছবি বানাবেন না। কিন্তু তারপরে তাকে প্রথম সাফল্যের স্বাদ দিল ১৯ এপ্রিল ছবিটি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, দেবশ্রী রায় অভিনীত এই ছবিটি ঋতুপর্ণকে এনে দিয়েছিল জাতীয় পুরস্কার। এরপরে আর ফিরে তাকাতে হয়নি ঋতুপর্ণকে। দহন, বাড়িওয়ালি, অসুখ, উৎসব, তিতলি, শুভ মহরৎ, অন্তরমহল, দোসর, সব চরিত্র কাল্পনিক, চোখের বালির মতো ছবি তিনি দর্শকদের উপহার দিয়েছেন, মুগ্ধ করেছেন, বদলে দিয়েছেন ভাবনার গতিপথ।
ঋতুপর্ণর মুক্তি পাওয়া শেষ ছবি ছিল ‘চিত্রাঙ্গদা’। সেই ছবিতে নিজে মুখ্যভূমিকায় অভিনয় করেছিলেন ঋতুপর্ণ। তবে এই প্রথম নয়, ঋতুপর্ণ প্রথম অভিনয়ে পা রেখেছিলেন ২০০৩ সালে। তবে বাংলা নয়, সেটি ছিল উড়িয়া ছবি। এরপরে সঞ্জয় নাগের ‘মেমোরিজ ইন মার্চ’ ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘আরেকটি প্রেমের গল্প’তে অভিনয় করেছিলেন ঋতুপর্ণ। যেমন বিফলতা দিয়ে শুরু হয়েছিল তার ক্যারিয়ার, তেমনই মুক্তি পায়নি তার শেষ ছবিও। ঋতুপর্ণ ঘোষ পরিচালিত শেষ ছবি ছিল সানগøাস। সেই ছবিতে অভিনয় করেছিলেন জয়া বচ্চন ও নাসিরুদ্দিন শাহ। সেই ছবি তৈরি হয়ে যাওয়ার পরেও মুক্তি পায়নি। একটি চলচ্চিত্র উৎসবে মাত্র একবার দেখানো হয়েছিল তার ক্যারিয়ারের একমাত্র এই কমেডি ছবি। তারপর ঋতুপর্ণের সঙ্গে সঙ্গেই হারিয়ে যায় তার ‘সানগøাস’।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়