কাছেই ছিল বাবা-মা : হাতিরঝিলে ঝাঁপ দিয়ে কিশোরীর আত্মহত্যা

আগের সংবাদ

উত্তাপ উদ্বেগ অনিশ্চয়তা : বিএনপির মহাসমাবেশ ঘিরে সতর্ক সরকার, পাল্টা কর্মসূচি যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের

পরের সংবাদ

ফারজানার অনন্য রেকর্ড

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে অসাধারণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন নারী ক্রিকেট দলের ওপেনিং ব্যাটার ফারজানা হক পিংকি। টাইগ্রেসদের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই সেঞ্চুরি করার রেকর্ড করলেন তিনি। ভারতের বিপক্ষে ১৬০ বলে ১০৭ রানের ইনিংস খেলার আগে ২০১৯ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মালদ্বীপের বিপক্ষে মাত্র ৫৩ বলে ১১০ রানের ইনিংসও খেলেন এই ডানহাতি ব্যাটার।
ক্যারিয়ারে সেরা ইনিংস খেলার পথে বাংলাদেশ নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান সংগ্রহ করে, দেশের মাঠে যা সর্বোচ্চ। ইনিংস শুরু করতে নেমে শেষ ওভার পর্যন্ত খেলেন ৩০ বছর বয়সি ব্যাটার পিংকি। ১৬০ বলে ১০৭ রান করে রান আউট হন ইনিংসের শেষ বলে। তার সেঞ্চুরির সৌজন্যেই সিরিজের বাকি ম্যাচগুলোর ব্যাটিং ব্যর্থতাকে পেছনে ফেলে ৫০ ওভারে ২২৫ রানের পুঁজি গড়তে পারে বাংলাদেশ। শেষ পর্যন্ত যা হারমনপ্রীতদের রুখে দেয়ার জন্য যথেষ্ট ছিল। শ্বাসরুদ্ধকর ম্যাচটি শেষ পর্যন্ত টাই হলে ভারতের সঙ্গে সিরিজ ভাগাভাগি করে বাংলাদেশ। দেশের মাঠে টাইগ্রেসদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২১০ রান। আর সব মিলিয়ে সর্বোচ্চ গত বছর পাকিস্তানের বিপক্ষে ২৩৪ রান। এছাড়া ওয়ানডে ইতিহাসে এক ইনিংসে ফারজানার চেয়ে বেশি বল খেলতে পেরেছেন কেবল আর চারজন ব্যাটার। সর্বোচ্চ ১৭১ বল খেলার রেকর্ড গড়ার ম্যাচে অবশ্য মাত্র ৬০ রান করেছিলেন আয়ারল্যান্ডের অ্যানি মারি।
জাতীয় দলের সতীর্থদের বিশ্বাস ছিল পিংকি একদিন সেঞ্চুরি করবেনই। এ ব্যাপারে তিনি বলেন, ‘টুর্নামেন্টের শুরুতেই আমি বুঝতে পেরেছি ভালো ছন্দে আছি এবং আমার শুরুটাও ভালো হয়েছে। তাই লম্বা ব্যাটিংয়ের পরিকল্পনা ছিল। আমার সেঞ্চুরি কোনো বিষয় না, দলের রান পাওয়াটাই গুরুত্বপূর্ণ ছিল। আমি শুধু বল বাই বল খেলেছি। নিজের ব্যাটিংটা বেশ উপভোগ করেছি।’ নারীদের ক্রিকেটে বাংলাদেশ সেঞ্চুরি পেয়েছিল আরো অনেক আগে। কিন্তু সেটি ছিল মালদ্বীপের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ। ২০১৯ সালে মালদ্বীপের বিপক্ষে টি-টোয়েন্টির সেদিনের ম্যাচে প্রথম সেঞ্চুরি করেছিলেন নারী দলের বর্তমান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তবে ওই দিনই সেঞ্চুরির দেখা পান পিংকিও। মালদ্বীপের বিপক্ষে ৫৩ বলে ১১০ রানের ইনিংস খেলেছিলেন ডানহাতি এ ওপেনার। ২০১১ সালে জাতীয় দলে অভিষেক হওয়া ফারজানা হক পিংকির ওয়ানডে ম্যাচে এখন পর্যন্ত করেছেন ১ হাজার ২৪০ রান। ওয়ানডে ক্রিকেটে পিংকিই বাংলাদেশের সর্বোচ্চ রানসংগ্রাহক এবং একদিনের ক্রিকেটে হাজার রানের মাইলফলক স্পর্শ করা একমাত্র বাংলাদেশি ব্যাটার।
: রাফিদ বিন ইসলাম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়