জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

লর্ডসে ইংলিশদের সমতা নাকি অজিদের ব্যবধান দ্বিগুণ

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লর্ডসে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজের দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ বিকাল ৪টায়। এর আগে এজবাস্টনে প্রথম টেস্টে দুই উইকেটের জয় তুলে নিয়েছিল অজিরা। যে কারণে দ্বিতীয় টেস্টে সমতায় ফিরতে মরিয়া ইংলিশররা। অপরদিকে প্যাট কামিন্স বাহিনীর সামনে সুযোগ ব্যবধান বাড়িয়ে নেয়ার। পুরো সিরিজেই ইংল্যান্ড এমন আক্রমণাত্মক খেলুক এমনটাই চান অস্ট্রেলিয়ার টপঅর্ডার ব্যাটার মার্নাশ লাবুশেন। আর ম্যাচ জিততে আরো আগ্রাসী খেলার কথা জানান ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আগামী ৬ জুলাই মাঠে গড়াবে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্ট। এছাড়া নারী অ্যাসেজের একমাত্র টেস্টে ইংল্যান্ডকে ৮৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টের জন্য গতকাল স্কোয়াড ঘোষণা করে ইংল্যান্ড। দুই বছর পর অবসর ভেঙে এজবাস্টন টেস্টে ফিরেছিলেন মঈন আলী। তবে চোটের কারণে দ্বিতীয় টেস্টেই বাদ পড়েন তিনি। মঈনের জায়গায় ইংল্যান্ড দলে নিয়েছে পেসার জশ টাংকে। এ মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় টাংকের। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন তিনি। তবে ওলি রবিনসন, জেমস অ্যান্ডারসনরা ফেরায় অ্যাশেজের প্রথম টেস্টের দলে জায়গা হয়নি তার। দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড দলের একাদশে আছেন- বেন স্টোকস, বেন ডাকেট, জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ওলি রবিনসন, জশ টাং ও জেমস অ্যান্ডারসন।
অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে নিজেদের আক্রমণাত্মক ক্রিকেট খেলার ধরনকেই তাদের হারের কারণ হিসেবে দেখছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা। গত বছর ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের টেস্ট কোচের দায়িত্ব নেয়ার পর থেকে দলটির খেলার ধরনে বিশেষ পরিবর্তন আসে। ব্যাটিং-ফিল্ডিং ও সিদ্ধান্ত গ্রহণে আক্রমণাত্মক ও অতি ইতিবাচক মানসিকতার এই ক্রিকেটকে বলা হচ্ছে ‘বাজবল’। অ্যাশেজের আগে এই ধারায় ১৩টি টেস্ট খেলে ১১টিতে জয়ও পায় স্টোকস বাহিনী। তবে এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে হাড্ডহাড্ডি লড়াইয়ের পরও ফলটা পক্ষে যায়নি ইংল্যান্ডের। শেষ দিনের শেষ ঘণ্টায় রুদ্ধশ্বাস সমাপ্তির ম্যাচে প্যাট কামিন্সদের কাছে ২ উইকেটে হেরে যায় তারা। ম্যাচে হারলেও নিজেদের আগ্রাসী বাজবল ক্রিকেট অব্যাহত রাখার পক্ষে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। জয়ের এত কাছে গিয়ে পরাজয়ে হতাশ ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। জয়-পরাজয় একপাশে রেখে আরো একবার নিজেদের এই আক্রমণাত্মক ক্রিকেট উপহার দিতে পেরে আনন্দিত স্টোকস। পাশাপাশি অ্যাশেজ জয়ের জন্য নিজেদের সর্বোচ্চটা বের করে আনার প্রতিশ্রæতিও দেন স্টোকস। সিরিজজুড়েই এমন আক্রমণাত্মক ক্রিকেট খেলুক ইংল্যান্ড এমনটাই চান অস্ট্রেলিয়ার টপঅর্ডার ব্যাটার মার্নাশ লাবুশেন। দ্বিতীয় টেস্টের আগে অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘মিথ্যা বলব না, ইংল্যান্ড যেভাবে খেলছে, সেটি উপভোগ করি। ক্রিকেট দর্শক হিসেবে এর আগের সিরিজগুলো দারুণ লেগেছে আমার। আমার মনে হয় এটি রোমাঞ্চকর এবং দেখতে দারুণ। তবে দিন শেষে আমাদের দলের যে মান, তার অনেক নিচের ক্রিকেট খেলেছি আমরা। ইংলিশরা আমাদের বোলারদের বিপক্ষে কেমন করে, সেটি দেখার কথা ছিল। সেটি যে করতে পারে, তারা দেখিয়েছে। তবে লর্ডসে যখন উইকেটে আরেকটু বেশি কিছু থাকবে, তখন কেমন হবে? প্রথম টেস্টের পর আমরা ১-০তে এগিয়ে। এটা আমাদের জন্য ইতিবাচক, কারণ আমার মনে হয় না নিজেদের সেরাটি খেলেছি।’
অস্ট্রেলিয়ার কাছে প্রথম টেস্ট হেরে অ্যাশেজে ১-০ ব্যবধানে পিছিয়ে ইংল্যান্ড। সিরিজে সমতা আনার লক্ষ্যে আরো বেশি আগ্রাসী ক্রিকেটের প্রতিশ্রæতি দিয়েছেন ইংলিশদের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। তার মতে, সিরিজে সমতা আনতে হলে আরো ইতিবাচক, আক্রমণাত্মক এবং বিনোদনমূলক ক্রিকেট খেলতে হবে। প্রথম টেস্টে মাত্র ১ উইকেট শিকার করা ৪০ বছর বয়সি অ্যান্ডারসন বলেন, ‘আমি মনে করি, আমরা আরো ইতিবাচক, আক্রমণাত্মক, উপভোগ্য ক্রিকেট খেলব। এজবাস্টনের মতো প্রতিদিন মানুষ যেন খুশি হয়ে বাড়ি ফিরতে পারে আমরা সেটা চেষ্টা করব এবং নিশ্চিত করতে চাই।
আমরা ১-০তে পিছিয়ে আছি তাই বলে, আমরা আলাদা কিছু করার চেষ্টা করব আমি এমনটা মনে করি না। আমার মনে হয় আমরা গত সপ্তাহে যথেষ্ট ভালো করেছি। এভাবে খেলতে পারলে এবং সবকিছু নিয়ন্ত্রণে রাখতে পারলে আমরা পরের চার ম্যাচ জিততে পারি। আমাদের খেলার ধরনে কোনো পরিবর্তন হবে না।’
এছাড়া নারী অ্যাশেজের একমাত্র টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া। ট্রেন্টব্রিজে সমানে সমান লড়েছে দুই দল। তবে শেষ হাসি হাসে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার দেয়া ৪৭৩ রানের জবাবে খেলতে নেমে প্রথম ইনিংসে ইংলিশ মেয়েরা করে ৪৬৩ রান। ১০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া আরো যোগ করে ২৫৭ রান। ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৬৮ রান। তবে অ্যাশ গার্ডনারের দুর্দান্ত বোলিংয়ে কুপোকাত হয়ে যান ইংলিশ ব্যাটাররা, দল গুটিয়ে যায় ১৭৮ রানে। দ্বিতীয় ইনিংসে অজি এই স্পিন বোলিং অলরাউন্ডার ২০ ওভার বল করে ৬৬ রান দিয়ে একাই শিকার করেন ৮ উইকেট। আর গোটা ম্যাচে তিনি ১৬৫ রান দিয়ে নিয়েছেন ১২টি উইকেট। ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতেই। একমাত্র টেস্টের পর এখন টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ১ জুলাই আর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১২ জুলাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়