জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

রিয়ালেই থাকছেন মদ্রিচ-ক্রুস

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রিয়াল মাদ্রিদের সঙ্গে আরো এক মৌসুমের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ক্রোয়েট মিডফিল্ডার লুকা মদ্রিচ ও জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। এই দুই তারকা রিয়ালে থাকছেন ২০২৪ সালের জুন পর্যন্ত। পৃথক পৃথক বিবৃতিতে তা নিশ্চিত করে রিয়াল কর্তৃপক্ষ। অপরদিকে গুঞ্জন শোনা যাচ্ছে ভিনিসিয়াস জুুনিয়রকে পাঁচ বছরের চুক্তি নবায়নের প্রস্তাব দিয়েছে রিয়াল।
মূলত ভবিষ্যৎ মিডফিল্ডারদের শক্তিশালী করতেই এই দুই তারকাকে ধরে রেখেছে রিয়াল। ইতোমধ্যে ব্রুশিয়া ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে যোগ দিয়েছেন ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম। এছাড়া দলে মিডফিল্ডার হিসেবে খেলছেন ফ্রান্সের দুই তরুণ- এডুয়ার্ড কামাভিঙ্গা ও আহেরিয়াল শুয়ামেনি। এর মাঝে মদ্রিচের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। সৌদি আরবের ক্লাব থেকে তাকে প্রস্তাব দেয়া হয়েছে বলেও খবর আসে সংবাদ মাধ্যমে। তবে সব জল্পনার ইতি টেনে ইউরোপের সফলতম ক্লাবটিতেই আরো এক বছর থাকার সিদ্ধান্ত নেন ক্রোয়েট তারকা। মদ্রিচের মতো এক বছর মেয়াদ বাড়ান টনি ক্রুস ও নাচো ফের্নাদেস।
ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার থেকে ২০১২ সালে রিয়ালে নাম লেখান মদ্রিচ। মাদ্রিদের ক্লাবটিতে ১১ মৌসুমে মোট ৪৮৮ ম্যাচ খেলেছেন তিনি। ৫টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি লা লিগা, ৫টি ক্লাব বিশ্বকাপসহ ট্রফি জিতেছেন মোট ২৩টি। ২০১৮ সালে জিতেছেন ব্যালন ডি’অর। একই বছর দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার অ্যাওয়ার্ড, ২০১৭-১৮ মৌসুমে উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাবও পান তিনি। জাতীয় দল ক্রোয়েশিয়ার হয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তিনি জেতেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।
অপরদিকে গত এক দশক ধরে রিয়াল মাদ্রিদের সাফল্যের সারথী জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। আরো এক মৌসুমের জন্য টনি ক্রুসের সঙ্গে চুক্তি নবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে রিয়াল। এক বিবৃতিতে ক্লাব কর্তৃপক্ষ জানায়, ‘রিয়াল মাদ্রিদ সিএফ ও টনি ক্রুস খেলোয়াড়ি চুক্তির মেয়াদ বাড়াতে সম্মতি দিয়েছেন, ২০২৪ সালের জুন পর্যন্ত ক্লাবে থাকছেন তিনি।’
গত ৯ মৌসুমে রিয়ালের হয়ে ২০ শিরোপা জিতেছেন ক্রুস। ২০১৪ সালে সান্তিয়াগো বার্নাব্যুতে যোগ দিয়ে খেলেছেন ৪১৭ ম্যাচ। ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা জার্মান ফুটবলার ক্রুস। এই সময়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, পাঁচটি ক্লাব বিশ্বকাপ, চারটি ইউরোপিয়ান সুপার কাপ, তিনটি লা লিগা, একটি কোপা দেল রে ও তিনটি স্প্যানিশ সুপার কাপের ট্রফির স্বাদ পেয়েছেন জার্মানির ২০১৪ বিশ্বকাপজয়ী মিডফিল্ডার।
এছাড়া স্পেনের রেডিও কাদেনা সার জানিয়েছে, ভিনিসিয়াস জুনিয়রকে পাঁচ বছরের চুক্তি নবায়নের প্রস্তাব দিয়েছে রিয়াল। এরই মধ্যে ভিনি চুক্তিপত্রে সইও করেছেন। তবে রিয়াল কিংবা ব্রাজিলিয়ান তারকার পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। রিয়ালে গত দুই মৌসুম ধরেই দুর্দান্ত খেলা ভিনিসিয়াসের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। কাদেনা সার দাবি করেছেন, রিয়াল তার রিলিজ ক্লজ মূল্য নির্ধারণ করেছে ১ বিলিয়ন ইউরো, অর্থাৎ ১০০ কোটি ইউরো। নতুন চুক্তিতে ২০২৮ সাল পর্যন্ত ভিনিকে ধরে রাখতে চায় রিয়াল। ভিনিকে নিয়ে রিয়ালের এমন সাবধানী কৌশলের কারণও আছে। সৌদি আরবের কারণে তোলপাড় চলছে ইউরোপের ক্লাব ফুটবলে। ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও কালিদু কুলিবালির মতো তারকাদের উড়িয়ে নিয়ে গেছে সৌদি প্রো লিগের ক্লাবগুলো। ইউরোপের ক্লাব ফুটবলে খেলা অনেক তারকা ফুটবলারই সৌদি আরব থেকে প্রস্তাব পাচ্ছেন। কাদেনা সার আরো জানিয়েছে, ৫ বছরের চুক্তির প্রস্তাব, ১০০ কোটি ইউরো রিলিজ ক্লজ ছাড়াও স্কোয়াডের মধ্যে ভিনিসিয়াসকে সর্বোচ্চ পারিশ্রমিক দিতে চায় রিয়াল। স¤প্রতি কিলিয়ান এমবাপ্পের রিয়ালে আসার গুঞ্জন পুনরায় শোনা যাচ্ছে। ভিনি যেন নিজেকে এমবাপ্পের চেয়ে কম গুরুত্বপূর্ণ না মনে করেন, সেজন্যও এমন চুক্তির প্রস্তাব দেয়া হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়