জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

চাঙা হয় গ্রামীণ অর্থনীতি : ড. আহসান এইচ মনসুর

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আমাদের দেশে দুই ঈদেই অর্থনীতি চাঙা হয়। দুই ঈদে দুই রকমের ব্যবসা চাঙা হয়। রোজার ঈদে পোশাক-আশাকসহ অন্যান্য পণ্য বেশি বিক্রি হয়। আর কুরবানির ঈদে গ্রামীণ অর্থনীতি চাঙা হয়। এর সঙ্গে ভ্রমণও যুক্ত রয়েছে বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি রিসার্চের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। ভোরের কাগজকে তিনি বলেন, কুরবানি ঈদের প্রধান পণ্য গরু-ছাগল- এ খাতেই প্রথমে অর্থ যায়। অর্থাৎ গরু-ছাগল পালনে যারা যুক্ত, এ টাকাটা তাদের হাতে করে চলে যায় গ্রামীণ অঞ্চলে। এর ফলে গ্রামীণ অর্থনীতি চাঙা হয়। আরেকটি বিষয় হচ্ছে, আমাদের দেশের নি¤œবিত্ত শ্রেণির মানুষ সারা বছর প্রোটিন পায় না বললেই চলে। কিন্তু কুরবানির এই সময়ে তারা প্রচুর প্রোটিন পেয়ে থাকে। তিনি বলেন, হিসাব অনুযায়ী, একটি মানুষের শরীরের চাহিদার প্রায় ৪০ শতাংশ পরিমাণ প্রোটিন কুরবানি ঈদের ৩ দিনে খেয়ে থাকে। অর্থাৎ একটি বড় রকমের ‘সোশ্যাল চ্যারিটি’ যুক্ত হয় এর সঙ্গে। সামনে যেহেতু নির্বাচন, তাই এবারে জনতুষ্টির জন্য রাজনীতিবিদরা বেশি কুরবানি দেবেন। ফলে অর্থনীতি অনেক চাঙা।
এ অর্থনীতিবিদ বলেন, কুরবানির সঙ্গে যুক্ত রয়েছে চামড়ার অর্থনীতি। আমাদের চামড়া শিল্পের একটি বড় অংশ এ সময়ে সংগ্রহ করা হয়। কাঁচা চামড়া রক্ষণাবেক্ষণ, এর বাজারজাতকরণ কার্যক্রম প্রায় এক মাস ধরেই চলবে। পাশাপাশি রেমিট্যান্সও যুক্ত রয়েছে। কুরবানি উপলক্ষে গরু-ছাগল কিনতে প্রবাসীরা গ্রামে বেশি করে টাকা পাঠান। আবার হজে যাওয়ার জন্যও টাকা পাঠান।
তিনি আরো বলেন, যদিও কুরবানির ঈদে নতুন কাপড়ের চাহিদা থাকে কম, তবুও কিছু কেনাকাটা হয়। ফলে এখানেও অর্থের একটি প্রবাহ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়