সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

ঈদ উৎসবে মঞ্চে থাকছে ‘আমি বীরাঙ্গনা বলছি’

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঈদ উৎসবে ঢাকার মঞ্চে থাকছে মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত ‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকের প্রদর্শনী। একাত্তরের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের নিয়ে সাহিত্যিক নীলিমা ইব্রাহিমের লেখা অবলম্বনে নির্মিত নাটকটির নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ। ‘স্পর্ধা : ইন্ডিপেন্ডেট থিয়েটার কালেক্টিভ’ এর চতুর্থ প্রযোজনা এটি।
‘স্পর্ধা’ জানিয়েছে, নাটকের এককালীন ধারাবাহিক প্রদর্শনী শুরু হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে গত ১৬ জুন। ৩০ জুন পর্যন্ত ২১টি প্রদর্শনী হবে। এর মধ্যে আগামী ২৮ থেকে ৩০ জুন থাকছে ঈদের চারটি বিশেষ প্রদর্শনী।
নাটকে দুই বীরাঙ্গনা ময়না ও মেহেরজানের বয়ানে মুক্তিযুদ্ধের সময়ে তাদের ওপর চলা নির্মমতার কথা তুলে ধরা হয়েছে। মেহেরজান চরিত্রে অভিনয় করছেন মহসিনা আক্তার, আর ময়না চরিত্রে শারমিন আক্তার। দুই বীরাঙ্গনার বয়ানের পাশাপাশি ‘আমি বীরাঙ্গনা বলছি’ বই থেকে আরো নানা তথ্য নিয়ে নাটকটি সাজিয়েছেন নির্দেশক।
গত ২৫ থেকে ২৭ জুন সন্ধ্যা ৭টায় নিয়মিত প্রদর্শনী রয়েছে এ নাটকের। ২৮ থেকে ৩০ জুন থাকবে ঈদের চারটি বিশেষ প্রদর্শনী। নাটকের ২১টি প্রদর্শনী শেষ হবে ৩০ জুন।
মূল দুই চরিত্রের বাইরে আরো অভিনয় করেছেন বুড়ী আলী, শ্রাবণী ফেরদৌস, আরমীন মূসা, সোহেল রানা, সরওয়ার জাহান, সিফাত নওরীন, জৌপারী লুসাই, রিয়াসাত সালেকিন ও উম্মে আইমান।
নির্দেশনার পাশাপাশি মঞ্চ, আলোক পরিকল্পনা এবং সংগীতও নির্বাচন করেছেন সৈয়দ জামিল আহমেদ। ড্রামাটার্গ ও পোশাক পরিকল্পনায় আছেন মহসিনা আক্তার। এছাড়া সহকারী নির্দেশনায় এম এস রানা, সংগীতে রয়েছেন আরমীন মূসা ও ঘাসফড়িং কয়্যার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়