সংবাদ সম্মেলনে ছেলের দাবি : হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানকে ফাঁসানো হয়েছে

আগের সংবাদ

কুরবানি ঘিরে চাঙা অর্থনীতি : ৭০ থেকে ৮০ হাজার কোটি টাকার বাণিজ্য হওয়ার সম্ভাবনা, রেমিট্যান্স প্রবাহে রেকর্ড

পরের সংবাদ

আজ শেষ হচ্ছে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব

প্রকাশিত: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উল্টো রথযাত্রার মধ্য দিয়ে আজ মঙ্গলবার শেষ হচ্ছে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। এ উপলক্ষে বেলা ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণ থেকে বের হবে উল্টোরথের বর্ণাঢ্য শোভাযাত্রা। বর্ণিল সাজে সজ্জিত ৩টি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতি নিয়ে বের হওয়া শোভাযাত্রাটি পলাশী, জগন্নাথ হল, টিএসসি, রমনা কালি মন্দির, দোয়েল চত্বর, হাইকোর্ট মোড়, জাতীয় প্রেস ক্লাব, পুরানা পল্টন, বায়তুল মোকাররম, দৈনিক বাংলা মোড়, মতিঝিল শাপলা চত্বর, জয়কালি মন্দির হয়ে ইসকন মন্দিরে গিয়ে শেষ হবে। এর মধ্য দিয়েই সমাপ্তি ঘটবে রথযাত্রা উৎসবের ৮ দিনব্যাপী অনুষ্ঠানের।
পুরাণ অনুযায়ী, রথযাত্রার দিন রথে চেপে ভগবান জগন্নাথ ভাই বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে মাসির বাড়ি যাত্রা করেন। দিনটি সোজা রথ হিসেবে প্রচলিত। সোজা রথের যাত্রা শেষে দিন সাতেক পর আবার তারা ফিরে আসেন, সেই দিনটি উল্টো রথ হিসেবে পরিচিত।
গত ২০ জুন বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছিল সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা।? প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা উৎসব। রথযাত্রা উৎসবের কেন্দ্রস্থল উড়িষ্যা বা ওড়িশা রাজ্যের পুরীতে অবস্থিত জগন্নাথ দেবের প্রধান মন্দির। তবে ভারত ছাড়াও বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এই উৎসব পালিত হয়। বাংলাদেশে সবচেয়ে প্রাচীন ও বৃহত্তম রথযাত্রা উৎসব হয় ঢাকার ধামরাইয়ে। ঢাকায় কেন্দ্রীয়ভাবে রথযাত্রা উৎসবের আয়োজন হয় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘে (ইসকন)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়