ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

স্বরূপে ফিরতে চান রোমান সানা

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিষেধাজ্ঞা কাটিয়ে আবারো নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন রোমান সানা। জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে মাঠে নেমেই ছেলেদের রিকার্ভের এককে স্বর্ণপদক জিতেছেন তিনি। সর্বশেষ ২০১৭ সালে এই পদক জিতেছিলেন আর্চারির পোস্টারবয়। এখন আবার স্বরূপে ফিরতে চান রোমান। একই সঙ্গে নতুন জীবন শুরু করতে যাচ্ছেন তিন। আর্চারিতে দীর্ঘদিন জুটি গড়ে খেলছেন দিয়া সিদ্দিকীর সঙ্গে। সেই জুটি এবার বিয়ের বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছে। আগামী ৫ জুলাই নতুন জীবন শুরু করতে যাচ্ছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী।
গত বছরের নভেম্বরে শৃঙ্খলা ভঙ্গের দায়ে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন রোমান সানা। প্রায় চার মাস পর শর্ত সাপেক্ষে ৭ মার্চ রোমানের নিষেধাজ্ঞা তুলে নেয় ফেডারেশন। এরপর অনাবাসিকভাবে জাতীয় দলের সঙ্গে অনুশীলনের অনুমতি দেয়া হয় তাকে। সুযোগ দেয়া হয় ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেয়ার। নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর স্বাধীনতা দিবস আর্চারি টুর্নামেন্টে ফিরেই বিকেএসপির নিশাতকে সরাসরি ৬-০ সেট পয়েন্টে হারান রোমান। তিনি সর্বশেষ প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন গত বছর মার্চে, জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে। সেবার কোয়ার্টার ফাইনালেই হেরেছিলেন রাকিব মিয়ার কাছে।
২০১৭ সালের পর সেরা হয়েছেন রোমান সানা। পাঁচ বছর পর চ্যাম্পিয়ন হয়ে খুব উচ্ছ¡সিত রোমান। তিনি ফিরতে চান স্বরূপে। রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টের স্বর্ণপদক জিতলেও এর আগে রিকার্ভ মিশ্র ও পুরুষ দলগত ইভেন্টে স্বর্ণপদক মিস করেন রোমান। দুঃসময়ে পাশে থাকার জন্য বাংলাদেশ আনসারকেও ধন্যবাদ জানান তিনি। তার জয়ের দিনে পদক মিস করেন দিয়া সিদ্দিকী। মেয়েদের এককের সেমিফাইনালে তিনি হেরে যান ফেডারেশনের প্রতিভা অন্বেষণ থেকে উঠে আসা আর্চার যুথী রানীর কাছে। ফাইনালে অবশ্য যুথীকে হারিয়ে স্বর্ণ জেতেন শ্রাবণী আক্তার।
বিভিন্ন প্রতিযোগিতায় রোমান সানার সঙ্গে জুটি বেঁধে খেলেছেন দিয়া সিদ্দিকী। এবার তারা সংসার জীবনেও জুটি গড়তে চলেছেন। দুজনের চার হাত এক হতে যাচ্ছে। বিয়ের বন্ধনে জড়াতে যাচ্ছেন দেশের দুই সেরা আর্চার। এ নিয়ে রোমানের বাবা আব্দুল গফুর সানা গণমাধ্যমকে বলেন, ‘ওদের বিয়ে চূড়ান্ত হয়েছে। ৫ জুলাই বিয়ে হবে। আমরা ৪ জুলাই দিয়ার বাড়ি নীলফামারী যাব। সেখানে আনুষ্ঠানিকতা শেষে রাতেই খুলনায় ওদের আনা হবে। ৮ জুলাই আমাদের বাড়িতে হবে বৌভাত।’
গত কয়েক মাস ধরেই এ ব্যাপারে দুই পরিবারের মধ্যে কথা চলছিল। রোমান আনসারে ল্যান্সনায়েক পদে আছেন। দিয়া বিকেএসপির পাঠ চুকিয়ে এ বছরই যোগ দিয়েছেন আনসারে। এবারের জাতীয় আর্চারিতে একই দলের হয়ে খেলছেন তারা। আর্চারির এই দুই বড় তারকার পরিণয় ছিল বেশ কয়েক বছর ধরে। রোমান ও দিয়া দুজনই তাদের নিজ নিজ বাড়িতে আর্চারি এবং ক্রীড়াঙ্গনের ব্যক্তিদের দাওয়াত দিয়েছেন ও দোয়া চেয়েছেন।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে অনেকেরই জুটি গড়ার পর খেলার পারফরম্যান্সে ভাটা পড়েছে। নিজেদের ক্ষেত্রে এমন হবে না বললেন দুজনই, ‘আগে আমরা একে অন্যকে পেছন থেকে সহায়তা করতাম। এখন লাইফ পার্টনার হিসেবে দুজন দুজনার পাশে থাকব। আমার দুজনই একই ইভেন্ট খেলি, ফলে আমাদের জন্য আরো সহায়ক হবে।’
খেলার মতো পড়াশোনাতেও সফল দিয়া। এইচএসসিতে জিপিএ ফাইভ পেয়েছেন। ইতোমধ্যেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। সুবিশাল ক্যারিয়ার সামনে রেখে আগেই জীবনের আরেকটি ইনিংস শুরু করছেন তিনি। বয়সের হিসাবে দিয়া অনেক আগে বিয়ের পিঁড়িতে বসলেও রোমানের জন্য অবশ্য বেশ পরিণত বয়সই। বিয়ে নিয়ে রোমান বলেন, ‘আমার হয়তো আরো একটু আগে বিয়ে করা দরকার ছিল। তবে এখন হচ্ছে এটাও ভালো।’ দিয়া বলেন, ‘বিয়ে নিয়ে কোনো চাপই নেই। এবার দুটি স্বর্ণ জিতলাম। আমার তো খুব ভালো লাগছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়