ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

সহসাই বিশ্বকাপের সূচি ঘোষণা

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তান ক্রিকেট বোর্ড ও বিসিসিআইয়ের দ্ব›দ্ব দীর্ঘদিনের। আসন্ন এশিয়া কাপের ভেন্যু নির্ধারণ এবং পাকিস্তানের হাইব্রিড মডেলেই তা পরিষ্কার হয়েছে। এ দ্ব›েদ্বর কারণেই মূলত এতদিন আসন্ন আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষিত হয়নি। তবে জানা যায় আগামীকাল ভারতের মুম্বাইয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে।
ভারতের মাটিতে আগামী অক্টোবরে বিশ্বকাপের পর্দা উঠবে। প্রায় চার মাস বাকি থাকলেও এখন পর্যন্ত জানা যায়নি এই বৈশ্বিক টুর্নামেন্টের সূচি। এবার নিশ্চিতভাবে জানা যায়, আগামীকাল ২৭ জুন বিসিসিআই বিশ্বকাপের সূচি ঘোষণা করবে। ২৭ জুন দিনটিকে সূচি ঘোষণার জন্য বেছে নেয়ার পেছনেও রয়েছে বিশেষ কারণ। এই দিন থেকে অক্টোবরে বিশ্বকাপ শুরু পর্যন্ত বাকি থাকবে ১০০ দিন। আর এই দিনে বিশ্বকাপের সূচি ঘোষণার সঙ্গে শুরু হবে ক্রিকেটের সর্বোচ্চ টুর্নামেন্টের ১০০ দিনের কাউন্টডাউন।
ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ডের দ্ব›েদ্বর কারণে বিশ্বকাপের সূচি নিয়ে নানা গুঞ্জন শোনা যায়। এর আগে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানা যায়, এবারের বিশ্বকাপ শুরু হবে আগামী ৫ অক্টোবর এবং চলচে ১৯ নভেম্বর পর্যন্ত। সর্বশেষ বিশ্বকাপের ফাইনালে খেলা দুই দল ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপ। সেমিফাইনালের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ নভেম্বর। সবশেষে ১৯ নভেম্বর আহমেদাবাদের মাঠে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।
বিসিসিআইয়ের খসড়া সূচিতে ভারত-পাকিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। কেননা, লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন মাঠটিতে হাইভোল্টেজ ম্যাচটির অধিক মুনাফা তুলতে চায় আয়োজক বিসিসিআই। তবে এই ভেন্যুটি নিয়ে আপত্তি তুলেছিল পাকিস্তান। ক্রিকেটবিশ্বে ওয়ানডে বিশ্বকাপ অনেক আকর্ষণীয় ও জনপ্রিয় একটি আসর। এর আগে টুর্নামেন্ট শুরুর ১৩ মাস আগে দেয়া হয়েছিল ২০১৯ বিশ্বকাপের সূচি। যার আয়োজক ছিল ইংল্যান্ড ও ওয়েলস। এরও আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া ২০১৫ বিশ্বকাপের সূচি ১৮ মাস আগে দেয়া হয়েছিল। তবে এবার পাক-ভারত দ্ব›েদ্ব আসন্ন বিশ্বকাপের সূচি আটকে ছিল বলেই জানা যায়।
সম্প্রতি এশিয়া কাপকে কেন্দ্র করে নতুন দ্ব›েদ্ব জড়ায় পাকিস্তান ও ভারতের ক্রিকেট বোর্ড। পাকিস্তানে গিয়ে ভারতের খেলতে না চাওয়া এবং তার জবাবে ভারত বিশ্বকাপ বয়কটের হুমকিতে টানা অনেকদিন ধরেই অস্থিরতা লেগে ছিল। অবশেষে বরফ গলারই ইঙ্গিত। পাকিস্তানের দেয়া হাইব্রিড মডেলেই এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাদের সেই প্রস্তাব অনুমোদন দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।
এরই ধারাবাহিকতায় বিশ্বকাপ নিয়েও সমঝোতায় পৌঁছায় চিরপ্রতিদ্ব›দ্বী দুই দেশের বোর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়