ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

গয়েশ্বর চন্দ্র রায় : ১০ দফা ১ দফায় পরিণত হবে

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, দেশে গণতন্ত্র নেই। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। জনগণের ভোটের অধিকার হরন করা হয়েছে। এটা এখন সবচেয়ে বড় সংকট। এই সংকট থেকে উত্তরণের জন্য, জনগণের অধিকার ফিরিয়ে দিতে বিএনপি ১০ দফা দাবি নিয়ে রাজপথের আন্দোলনে সরব আছে। আগামীতে একদফা আন্দোলনে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। যেখানে ১০ দাবি ১ দফায় পরিণত হবে। গতকাল রবিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, এই স্বৈরশাসক উৎখাতে প্রয়োজন নির্দলীয় সরকার। আমরা চাই, দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হোক। এই নির্বাচন কমিশন বা সরকার নয়, নতুন একটি ব্যবস্থা তৈরি করে নির্বাচন করতে হবে। যেখানে দিনের ভোট রাতে হয়, ব্যালটবিহীন নির্বাচন হয়, তাতে বিএনপি অংশ নেবে না। যতক্ষণ পর্যন্ত ‘আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব’ এমন পরিস্থিতি তৈরি না হচ্ছে ততদিন বিএনপি রাজপথেই থাকবে।
বিএনপির একদফার আন্দোলনের পেক্ষাপট কেমন হবে? জানতে চাইলে তিনি বলেন, যুগপৎ আন্দোলনের মিত্র যারা আছেন তাদের সঙ্গে একদফা নিয়ে আলোচনা হচ্ছে। সবার মতের ভিত্তিতেই আমরা আন্দোলনের গতিপথ ঠিক করছি। ধরনটা ঠিক কেমন হবে এখনই বলা যাচ্ছে না। তবে ১০ দফা বাস্তবায়নে আমরা আন্দোলনেই আছি। মিছিল সমাবেশ করে যাচ্ছি যা শিগগিরই মাত্র একদফায় পরিণত হবে। এটাই হবে সরকার পতনের সবচেয়ে বড় আন্দোলন।
একদফার আন্দোলনে সরকারের পক্ষ থেকে বাঁধা আসলে তা মোকাবিলার পরিকল্পনা প্রসঙ্গে তিনি বলেন, বিএনপির ভয় পাওয়ার দিন শেষ। উল্টো মার্কিন ভিসানীতি দেয়ার পর থেকে ভয়ে আওয়ামী লীগ সরকার ও তাদের দলের লোকদের প্রতিদিন ব্লাড প্রেসার বেড়ে যাচ্ছে। জনগণ বিএনপির সঙ্গে এক কাতারে এসে দাঁড়িয়েছে। তাই কোনো কিছুই বিএনপির গণতান্ত্রিক আন্দোলনের পথে বাঁধা হতে পারবে না। সরকার ও শেখ হাসিনা যদি বুদ্ধিমান হয়, তাহলে ১০ দফা মেনে নেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়