রাজধানীতে পৃথক ঘটনায় দুজনের অস্বাভাবিক মৃত্যু

আগের সংবাদ

সিসিক মেয়রের প্রতি প্রধানমন্ত্রী : মেয়র নয়, সেবক হিসেবে কাজ কর

পরের সংবাদ

আখাউড়ায় টুংটাং শব্দে মুখরিত কামারপল্লী

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে : শহরের সড়কবাজার কলেজ রোডের প্রবেশ মুখে যেতেই কানে ভেসে আসে হাতুড়ি দিয়ে লোহা পেটানোর টুং টাং শব্দ। একজন লাল দগদগে লোহার খণ্ড ধরে আছেন আরেকজন সজোড়ে হাতুড়ি দিয়ে পিটিয়ে দা, বঁটি, ছুরিতে রূপ দিচ্ছেন। আবার কেউ শান দিচ্ছে বঁটি কিংবা চাপাতিতে। কেউবা আবার কয়লার আগুনে দিচ্ছে বাতাস। কুরবানির পশু জবাই ও মাংস প্রস্তুতের জন্য দা, বঁটি, ছুরিসহ প্রয়োজনীয় সব উপকরণ তৈরিতে দিনরাত কাজ করছেন কামার শিল্পীরা। আসন্ন কুরবানি ঈদের বাকি আর মাত্র চারদিন।
আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে হাতুড়ির টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরশহরের কামারশালাগুলো। বর্তমানে কামার শিল্পের সঙ্গে জড়িত মালিক ও শ্রমিকরা কুরবানি পশু জবাই করার সরঞ্জাম তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। পৌরশহরের সড়কবাজার, লালবাজার, বড়বাজার, খরমপুর এলাকাসহ বিভিন্ন এলাকায় কম করে হলেও ১৫টি কামারশালা রয়েছে।
শহরের সড়কবাজারের কামার শিল্পী অমূল্য কর্মকার বলেন, সারাবছর এসব সরঞ্জাম তৈরির তেমন কাজ থাকে না। কুরবানির ঈদ আসলে কাজের চাপ একটু বাড়ে। আগে যেমন খেতেখামারে কাজ হতো সেখানে লাঙ্গলের ফলা, টনা কাঁচি, নিড়ানি কাঁচিসহ বিভিন্ন লোহার সরঞ্জাম ব্যবহার করত। এখন আর আগের মতো তেমন কৃষি কাজ নেই। তাই এখন আর আমাদের কাছে এসব সরঞ্জাম তৈরি ও শান দিতে কেউ ছুটে আসে না। প্রতি বছর কুরবানি ঈদের সময় ঘনিয়ে এলে দু’চার পয়সার মুখ দেখি।
একই বাজারের কামার শিল্পী কাজল কর্মককার বলেন, বাপ-দাদার পেশা হিসাবে লোহা পেটানোর কাজ শিখেছি। বর্তমানে এ কাজ খুবই কমে গেছে। বাবা, দাদারা এ কাজ শিখিয়ে গেছেন তাই এ পেশা ধরে রেখেছি।
উত্তম দেব নামের আরেক কামার শিল্পী জানান, কয়লার সংকট দেখা দিয়েছে। এর সঙ্গে বেড়েছে দা, বঁটি বানানোর লোহা ও ইস্পাতের দাম। ফলে এখন আর কাজ করে আগের মতো লাভ হয় না। এ পেশায় যারা জড়িত তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।
উপজেলার নয়াদিল গ্রামের আনিসুর রহমান নামের এক ক্রেতা জানান, এ বছর দা, বঁটি চাকর দাম অনেক বেশি। ইতোমধ্যেই কুরবানির পশু কিনেছি। তাই দাম বেশি হলেও সরঞ্জাম কিনতে হবে।
পৌরশহরের সড়কবাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বাবুল পারভেজ বলেন, এক সময় শহরের কামারশালাগুলোতে মালিক-শ্রমিকদের কর্ম ব্যস্ততায় মুখরিত থাকত। এখন আর সেই চিত্র দেখা যায় না। ভবিষ্যৎ নেই জেনে অনেকেই বাপ-দাদার পেশা ছেড়ে অন্য পেশায় চলে গেছে। সরকারি পৃষ্ঠপোষকতা দিয়ে এ শিল্পকে টিকিয়ে রাখা উচিত বলে মনে করেন এ ব্যবসায়ী নেতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়