প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

শান্তিরক্ষী দেশগুলোর মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি সভা ২৫-২৬ জুন

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি সভায় যোগ দিতে বাংলাদেশে আসছেন ৪০টি দেশের শতাধিক প্রতিনিধি। আগামী ২৫ থেকে ২৬ জুন হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় অনুষ্ঠেয় দুই দিনব্যাপী জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি সভায় যোগ দেবেন তারা।
প্রস্তুতি সভায় যোগ দিতে গতকাল শুক্রবার জাতিসংঘের ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি এন্ড কমপ্লায়েন্সবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড ঢাকায় এসেছেন। বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইউএন) এবং বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব অপারেশন্স তাকে অভ্যর্থনা জানান।
সম্মেলনে যোগ দিতে আজ শনিবার ঢাকায় আসছেন জাতিসংঘের পিস অপারেশন বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাকক্স। তারা দুজনে প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।
জানা গেছে, জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেলসহ ৪০টি দেশের শতাধিক প্রতিনিধি ঢাকা সফর করবেন। চলতি বছরের ডিসেম্বরে পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে। ওই সম্মেলনের প্রস্তুতি সভায় যোগ দিতে ঢাকা আসছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। প্রস্তুতি সভায় অংশগ্রহণ ছাড়াও প্রতিনিধিরা বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করবেন। বাংলাদেশ, কানাডা ও উরুগুয়ে এ সভার সহআয়োজক।
প্রস্তুতিমূলক সভায় শান্তিরক্ষায় নারীদের অংশগ্রহণে বাধা এবং প্রতিবন্ধকতা, শান্তিরক্ষায় লিঙ্গ সমতার জন্য সক্ষম পরিবেশ তৈরি করা, শান্তিরক্ষায় আচরণ এবং শৃঙ্খলার জন্য জবাবদিহি জোরদারে কার্যকর অংশীদারত্ব এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলা, প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়