প্রিপেইড মিটার স্থাপনে আর্থিক লেনদেন না করার আহ্বান

আগের সংবাদ

হাটে পর্যাপ্ত গরু, দাম চড়া : কেনাবেচা আজ থেকে > শর্ত মানছেন না ইজারাদার > ট্রাক নিয়ে টানাটানি

পরের সংবাদ

ছায়ানট : বর্ষা-সন্ধ্যায় মন ভেজালেন শিল্পীরা

প্রকাশিত: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ছায়ানটে বর্ষার গানে শিল্পী সুস্মিতা দেবনাথ শুচির ‘খেয়ালে রাগ দেশ’ এর রাগালাপের মধ্য দিয়ে শুরু হলো কবি বেগম সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে আয়োজিত বর্ষার অনুষ্ঠান। গতকাল শুক্রবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে এ আয়োজনে শিল্পীরা নৃত্য গীত আর আলাপনে মন ভেজাল দর্শক শ্রোতার।
বর্ষাকথন নয়, ছায়ানটের বর্ষাবরণের নানা ইতিহাস ও ছায়ানট প্রতিষ্ঠালগ্নে কবি সুফিয়া কামালের নানা উদ্যোগের কথা জানায় ছায়ানট। সেইসঙ্গে স্বাধীনতালগ্নে ও স্বাধীনতাপরবর্তী সময়ে কবি সুফিয়া কামালের সাংস্কৃতিক আন্দোলনের কথা, শত প্রতিকূলতার মধ্য দিয়েও দৃঢ়চেতা এই নারী কিভাবে বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করেছিলেন সে কথাও।
এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের গানে সম্মেলক নৃত্যগীত ‘গহন ঘন ছাইল গগন ঘনাইয়া’ ও ‘রিম্? ঝিম্? রিম? ঝিম্? ঝিম্? ঘন দেয়া বরষে’ পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। এরপর ‘কখন বাদল-ছোঁয়া লেগে’ একক গান পরিবেশন করেন দীপ্র নিশান্ত, ‘আমার নিশীথ রাতের বাদলধারা’ গানটি গেয়ে শোনান ফারজানা আক্তার পপি, ‘আমার যাবার বেলায়’ গেয়ে শোনান আব্দুল ওয়াদুদ, ‘বঁধুয়া, নিদ নাহি আঁখি পাতে’ গেয়ে শোনান জান্নাত-এ-ফেরদৌসী লাকী। একক আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও সুমনা বিশ্বাস। এরপর সম্মেলক গান ও ‘হৃদয়ে মন্দ্রিল ডমরু গুরুগুরু’ গানে একক নৃত্য পরিবেশন করেন সুদেষ্ণা স্বয়¤প্রভা।
‘অনেক কথা বলেছিলেম’ গানটি গেয়ে শোনান ইফ্?ফাত আরা দেওয়ান, ‘সোনার হিন্দোলে কিশোর কিশোরী দোলে’ গাইলেন খায়রুল আনাম শাকিল, মাকসুদুর রহমান মোহিত খান গেয়ে শোনান ‘আজ বাদল ঝরে’, শামিমা পারভীন শিমু শুনিয়েছেন ‘রিম্? ঝিম্? রিম? ঝিম্? বরষা এলো’, কানিজ হুসনা আহম্মদী শোনান ‘মেঘের ডমরু ঘন বাজে’, বিমান চন্দ্র বিশ্বাস গাইলেন ‘আষাঢ় মাইসা ভাসা পানিরে’। এরপর ‘গুরু গুরু গুরু গুরু ঘন মেঘ গরজে’ ও ‘আজি ঝরঝর মুখর বাদর-দিনে’ সম্মেলক নৃত্যগীত এবং ‘আষাঢ় মাসের বৃষ্টিরে ঝমঝমাইয়া পড়েরে ওরে ভরা গাঙে নদীর স্রোতে’ সম্মেলক গান পরিবেশন করেন ছায়ানট শিল্পীরা। সব শেষে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় আসর। তখন চোখ বন্ধ করলে অনুভব হচ্ছিল যেন বৃষ্টি ঝরছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়