শিশুশ্রম নিরসনে সমন্বিত পদক্ষেপের আহ্বান

আগের সংবাদ

ভারত-আমেরিকার বৈচিত্র্যময় অংশীদারত্ব গড়ার প্রত্যয় : হোয়াইট হাউসে মোদি-বাইডেন বৈঠক শেষে যৌথ ঘোষণা

পরের সংবাদ

টিসিবির জন্য কেনা হচ্ছে ৫০ লাখ লিটার রাইস ব্র্যান তেল

প্রকাশিত: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

** ৭ হাজার ৬৫৩ কোটি টাকা ব্যয়ে ৩৭টি ক্রয় প্রস্তাবের অনুমোদন ** ব্যয় বাড়ছে পদ্মা মূল সেতু প্রকল্পের **

কাগজ প্রতিবেদক : সরকারি বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এবার অভ্যন্তরীণ বাজার থেকে ৫০ লাখ লিটার রাইস ব্র্যান তেল কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে ৮০ কোটি টাকা। এছাড়া সার, এলএনজি আমদানি ও পিল কেনাসহ ৭ হাজার ৬৫৩ কোটি টাকা ব্যয়ে ৩৭টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে যশোরের মজুমদার ব্র্যান ওয়েল মিলস লিমিটেডের কাছ থেকে ২৫ লাখ লিটার এবং ঢাকার মজুমদার প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ২৫ লাখ লিটার মিলে সর্বমোট ৫০ লাখ লিটার রাইস ব্র্যান তেল কেনার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া টিসিবি কর্তৃক টিসিবির প্রায় এক কোটি উপকারভোগী কার্ডধারীকে স্মার্ট সেবা দেয়ার জন্য আইটি প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানিকে (আইআইএফসি) ১৭ কোটি ৫০ লাখ ১২ হাজার ৩৩০ টাকায় নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে।
এছাড়া গতকালের বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়ার জিসিটি থেকে দ্বিতীয় লটে ২৫ হাজার (+১০%) টন টিএসপি সার ৯১ কোটি ১০ লাখ ৯৪ হাজার ৩৭৫ টাকায় আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। চতুর্থ লটে মরক্কো থেকে ৩০ হাজার টন টিএসপি সার ১১০ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ৭৫০ টাকায় আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। একই সঙ্গে চতুর্থ লটে মরক্কো থেকে ৪০ হাজার টন ডিএপি সার ২০৬ কোটি ৩৫ লাখ ১৩ হাজার টাকায় আমদানির প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।
উপস্থাপিত ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে স্থানীয় সরকার বিভাগের ১০টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৯টি, কৃষি মন্ত্রণালয়ের ৪টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি,

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ২টি, পানিসম্পদ মন্ত্রণালয়ের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ১টি, সেতু বিভাগের ১টি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অধীনে পেট্রোবাংলা স্পট মার্কেট থেকে সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠান থেকে ?দুই দফায় এলএনজি কিনবে। প্রথম দফায় (২০২৩ সালের ১৩তম) প্রতি এমএমবিটিইউ ১২ দশমিক ৯৮ মার্কিন ডলার হিসাবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫৫৭ কোটি ৭২ লাখ ৪৮ হাজার ৪৭৬ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। একই প্রতিষ্ঠান থেকে পেট্রোবাংলা (২০২৩ সালের ১৬তম) এমএমবিটিইউ ১৩ দশমিক ৮৫ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫৯৫ কোটি ১০ লাখ ৭০ হাজার ২১৬ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। তবে, প্রথম দফায় প্রতি এমএমবিটিইউ ১২ দশমিক ৯৮ মার্কিন ডলারে কেনা হলেও দ্বিতীয় দফায় তা ১৩ দশমিক ৮৫ মার্কিন ডলারে কেনা হবে।
তিন কোম্পানি থেকে ৫টি লটে প্রায় ৪ কোটি জন্মবিরতিকরণ পিল কিনবে সরকার। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় পিলগুলো কিনতে এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। পিল কিনতে সরকারের ব্যয় হবে ১৯৫ কোটি টাকা।
পদ্মা মূল সেতু প্রকল্পের ব্যয় বাড়ছে : পদ্মা বহুমুখী সেতুর মূল সেতু প্রকল্পের ব্যয় ১ হাজার ১১৭ কোটি ৯৭ লাখ ৯০ হাজার ৫৮০ টাকা বাড়ছে। গতকাল বৃহস্পতিবার এ ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। নতুন করে ১ হাজার ১১৭ কোটি ৯৭ লাখ ৯০ হাজার ৫৮০ টাকা ব্যয় বাড়ানোয় মূল সেতু প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়াল প্রায় ১৩ হাজার ৬৫৮ কোটি টাকা। এর আগে মূল সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল প্রায় ১২ হাজার ১৩৩ কোটি টাকা। পুরো প্রজেক্টের মোট ব্যয় ধরা হয় ৩০ হাজার ১৭৩ কোটি টাকা। পরে তা বাড়িয়ে ৩২ হাজার ৬০৫ কোটি টাকা করা হয়। এর মধ্যে চলতি বছরের মে পর্যন্ত খরচ হয়েছে প্রায় ২৮ হাজার ৭৬৬ কোটি টাকা। চীনা প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি পদ্মা মূল সেতু প্রকল্পের কাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়